মঙ্গলবার, ৩০ আগস্ট, ২০২২

ভ্রমণ ব্লগিং করে অর্থ উপার্জনের ৮টি উপায়, ব্লগ থেকে আয় করুন

আমাদের টিপসগুলি দিয়ে আপনার ভ্রমণ ব্লগের আয় বাড়ান!

আপনি কি ভ্রমণ করতে পছন্দ করেন? আপনি কি এখনও বিশ্ব দেখতে এবং নতুন নতুন জায়গা আবিষ্কার করার নতুন উপায় খুঁজছেন? যদি তাই হয়, আপনি একটি ভ্রমণ ব্লগ শুরু করার কথা বিবেচনা করতে পারেন। এটি শুধুমাত্র বিশ্বের সাথে আপনার অ্যাডভেঞ্চার এবং অভিজ্ঞতা শেয়ার করার একটি দুর্দান্ত উপায় নয়,  আপনি কিছু অতিরিক্ত নগদ উপার্জন করতে পারেন!

ভ্রমণ ব্লগিং করে অর্থ উপার্জনের ৮টি উপায় ব্লগ থেকে আয় করুন


প্রতিদিন সারে সাত মিলিয়নেরও বেশি নতুন ব্লগ পোস্ট আসে এবং ইন্টারনেট ব্যবহারকারীদের প্রায় ৭৭ শতাংশ মানুষ ব্লগ পোস্ট পড়ে। এত বড় ভিউয়ার বেসের সাথে আপনার ভ্রমণ অভিজ্ঞতা এবং আপনার সমস্ত ভ্রমণের স্মরণীয় মুহূর্তগুলি কেন শেয়ার করবেন না? তো চলুন ভ্রমণ ব্লগিং করে অর্থ উপার্জনের আটটি উপায়গুলি জেনে নেই!


১. সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশানে ফোকাস করুন (এসইও)

ভ্রমণ সম্পর্কে ব্লগিং করে অর্থোপার্জনের জন্য, আপনার একটি স্থির বিষয়বস্তুর প্রয়োজন। এটি করার সর্বোত্তম উপায় হল আপনার ব্লগের সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশান (এসইও) কর্মক্ষমতা উন্নত করা। ভাল এসইও কৌশলগুলির সাথে, আপনার পোস্টগুলি সার্চ ইঞ্জিনগুলিতে উচ্চতর স্থান পাবে, যার অর্থ অন্যান্য অনুরূপ পোস্টের আগে লোকেরা আপনার নিবন্ধগুলি দেখতে পাবে৷ তাই আপনার ব্লগে বেশি ট্র্যাফিক পেতে পারে কারণ লোকেরা কীওয়ার্ড অনুসন্ধান করার পরে প্রথমে প্রদর্শিত ফলাফলগুলিতে ক্লিক করার সম্ভাবনা বেশি থাকে।

একটি কৌশল যা আপনি চেষ্টা করতে পারেন তা হল প্রতি সপ্তাহে কমপক্ষে তিন থেকে পাঁচটি পোস্ট তৈরি করা যাতে এমন কীওয়ার্ড বা বিষয় রয়েছে যা লোকেরা সম্প্রতি অনুসন্ধান করেছে। জনপ্রিয় প্রবণতা সম্পর্কে জানতে, আপনি Google Trends-এ যেতে পারেন যে অঞ্চল অনুসারে লোকেরা গুগলে কী অনুসন্ধান করছে। লোকেরা পড়তে চায় এমন বিষয়বস্তু লেখা নতুন পাঠকদের আনতে সাহায্য করবে যারা সম্পর্কিত বিষয়গুলি খুঁজছেন।


যাইহোক, মনে রাখবেন যে আপনার ব্লগের সাফল্য নির্ভর করে আপনার বিষয়বস্তু কতটা আকর্ষক তার উপর। তাই এসইও-বান্ধব নিবন্ধগুলিতে কীওয়ার্ড স্টাফ করার উপর ফোকাস করবেন না; পরিবর্তে, নিশ্চিত করুন যে প্রতিটি পোস্টে নতুন কিছু আছে যা আরও বেশি লোককে ব্রাউজ করতে আকৃষ্ট করবে!


২. স্পনসর করা পোস্ট

স্পনসর করা পোস্টগুলি এমন পোস্ট যা বিশেষভাবে একটি ব্র্যান্ড বা কোম্পানি দ্বারা অর্থ প্রদান করা হয়। এই পোস্টগুলি পর্যালোচনা, গল্প বা এমনকি তালিকা (তালিকা বিন্যাসে একটি নিবন্ধ) আকারে হতে পারে। ভ্রমণ ব্র্যান্ডগুলি প্রায়শই ব্লগারদের তাদের পণ্য বা পরিষেবাগুলি সম্পর্কে লিখতে অর্থ প্রদান করে যাতে একটি বৃহত্তর শ্রোতাদের কাছে পৌঁছানো যায়। স্পনসর করা পোস্টগুলি আপনার ভ্রমণ ব্লগের মাধ্যমে অর্থোপার্জনের একটি দুর্দান্ত উপায় হতে পারে।

স্পনসর করা পোস্টগুলির জন্য, ব্র্যান্ডগুলি আপনাকে অংশগ্রহণের জন্য একটি ফ্ল্যাট ফি প্রদান করে (উদাহরণস্বরূপ, প্রতি পোস্ট বা প্রচারাভিযানে)। কিছু ব্র্যান্ড আপনাকে অন্যদের থেকে বেশি অর্থ প্রদান করবে এবং কিছু তাদের সম্পর্কে লেখার জন্য আপনাকে তাদের পণ্য কেনার প্রয়োজন হতে পারে। এই কারণেই আপনার গবেষণা করা এবং শুধুমাত্র সেই ব্র্যান্ডগুলির সাথে কাজ করা গুরুত্বপূর্ণ যেগুলি সম্পর্কে আপনি সত্যিই উত্সাহী এবং যেগুলির সাথে আপনি স্বাচ্ছন্দ্য বোধ করেন৷ আপনি যদি সঠিক ব্র্যান্ডগুলি খুঁজে পান, একটি অনুগত অনুসরণ করার সময় একটি স্পনসর করা পোস্ট আপনার ভ্রমণ ব্লগকে নগদীকরণ করার একটি দুর্দান্ত উপায় হতে পারে৷


ভ্রমণ ব্লগিং করে অর্থ উপার্জনের ৮টি উপায় ব্লগ থেকে আয় করুন



৩. অ্যাফিলিয়েট মার্কেটিং

স্পন্সর করা পোস্ট থেকে কিছুটা আলাদা, অ্যাফিলিয়েট মার্কেটিং হল ট্রাভেল ব্লগ থেকে অর্থ উপার্জনের সবচেয়ে সাধারণ উপায়গুলির মধ্যে একটি। মূলত, এটি আপনার ব্লগে পণ্য বা পরিষেবার প্রচার এবং আপনার তৈরি প্রতিটি বিক্রয়ের জন্য কমিশন উপার্জন জড়িত। স্পনসর করা পোস্টের বিপরীতে, আপনি যদি আরও বেশি কমিশন উপার্জন করতে চান, তাহলে আপনাকে আপনার এসইও পারফরম্যান্সকে শক্তিশালী করতে, আপনার প্রতিযোগীদের গবেষণা এবং পণ্যগুলিকে আরও আকর্ষণীয় এবং প্রকৃত উপায়ে প্রচার করতে আরও বেশি প্রচেষ্টা করতে হবে।


একজন ভ্রমণ ব্লগার হিসাবে, আপনি ভ্রমণ-সম্পর্কিত কোম্পানিগুলির সাথে অনুমোদিত প্রোগ্রামগুলির জন্য সাইন আপ করতে পারেন কারণ আপনার পাঠকরা নিজেরাই ভ্রমণকারী হতে পারে এবং ভ্রমণের টিপসের জন্য আপনার ব্লগে আসতে পারে। উদাহরণস্বরূপ, যদি আপনি বাজেট ভ্রমণ সম্পর্কে একটি ভ্রমণ ব্লগ চালান, তাহলে আপনি একটি কম খরচের এয়ারলাইনের সাথে একটি অনুমোদিত প্রোগ্রামের জন্য সাইন আপ করতে পারেন। যখনই আপনার পাঠকদের মধ্যে একজন আপনার অ্যাফিলিয়েট লিঙ্কের মাধ্যমে একটি ফ্লাইট বুক করবে তখন আপনি একটি কমিশন পাবেন৷

ট্রাভেল ব্লগার আলেক্সা মেইসলারের মতে, ব্লগাররা ট্রাভেল পেআউটস এর মাধ্যমে $২,০০০ থেকে $৩,০০০ ডলার উপার্জন করে, যা অনেক ট্রাভেল ব্র্যান্ডের সাথে অংশীদারিত্বে একটি অ্যাফিলিয়েট প্রোগ্রাম প্ল্যাটফর্ম। আপনি যদি নিয়মিত আপনার নিবন্ধগুলিতে লিঙ্ক যুক্ত করেন তবে এই পরিমাণ আয় দেখতে কয়েক মাস সময় লাগতে পারে। যদিও আপনার অ্যাফিলিয়েট লিঙ্কগুলির এক্সপোজার বাড়ানোর জন্য যথেষ্ট বড় অনুসরণ তৈরি করতে কিছু সময় এবং প্রচেষ্টা লাগে, তবুও এটি আপনার ভ্রমণ ব্লগকে নগদীকরণ করার একটি দুর্দান্ত উপায় হতে পারে।


৪. সামাজিক মিডিয়া প্রভাবক

সোশ্যাল মিডিয়ার উত্থানের সাথে, অনেক ব্র্যান্ড এখন তাদের পণ্য এবং পরিষেবার প্রচারের জন্য প্রভাবশালীদের সাথে কাজ করছে। ব্লগিং ছাড়াও, আপনি আপনার অনলাইন উপস্থিতি বাড়াতে ইনস্টাগ্রাম, টিকটক এবং ইউটিউবের মতো আপনার সোশ্যাল মিডিয়া চ্যানেলগুলিতে স্পনসরড পোস্ট এবং অ্যাফিলিয়েট মার্কেটিংয়ের মাধ্যমে অর্থ উপার্জন করতে পারেন।


৫. বিজ্ঞাপন

ব্র্যান্ডের সাথে কাজ করার পাশাপাশি, আপনি বিজ্ঞাপনের মাধ্যমে আপনার ব্লগকে নগদীকরণ করতে পারেন। আপনি বিজ্ঞাপন এক্সচেঞ্জে সাইন আপ করে আপনার ব্লগে বিজ্ঞাপন স্থান বিক্রি করতে পারেন (যেখানে আপনি বিজ্ঞাপনদাতাদের কাছে সরাসরি বিজ্ঞাপনের স্থান বিক্রি করতে পারেন) বা বিজ্ঞাপন নেটওয়ার্ক (একটি মধ্যস্থতাকারী যা আপনাকে বিজ্ঞাপনদাতাদের সাথে সংযুক্ত করে) যেমন Google AdSense এবং Publift। আপনি আপনার ওয়েবসাইটে লক্ষ্যযুক্ত বিজ্ঞাপন স্থাপন করতে পারেন এবং আপনার তৈরি করা ট্রাফিকের উপর ভিত্তি করে অর্থ উপার্জন করতে পারেন।

ডিজিটাল বিজ্ঞাপনের জন্য সবচেয়ে সাধারণ মূল্য নির্ধারণের পদ্ধতি হল প্রতি মাইল (এক হাজার) মডেলের খরচ। বিজ্ঞাপনদাতারা আপনার ব্লগে তাদের বিজ্ঞাপনের প্রতি হাজার ইম্প্রেশনের জন্য আপনাকে একটি নির্দিষ্ট ফি প্রদান করে। বিজ্ঞাপনের ব্যস্ততা পরিমাপ করার জন্য বিজ্ঞাপনদাতাদের অন্যান্য পদ্ধতির মধ্যে রয়েছে খরচ-প্রতি-ক্লিক (CPC) এবং মূল্য-প্রতি-অধিগ্রহণ (CPA), যেখানে বিজ্ঞাপনদাতারা আপনাকে বিজ্ঞাপনে ক্লিক করার জন্য এবং আপনার পাঠকদের দ্বারা কেনাকাটার জন্য অর্থ প্রদান করে।


ভ্রমণ ব্লগিং করে অর্থ উপার্জনের ৮টি উপায় ব্লগ থেকে আয় করুন



৬. পরামর্শ কার্যক্রম

আপনি যদি যথেষ্ট দীর্ঘ ভ্রমণ সম্পর্কে ব্লগ করে থাকেন তবে সম্ভবত আপনি দক্ষতার একটি শক্তিশালী ক্ষেত্র তৈরি করেছেন। আপনি ব্র্যান্ড এবং কোম্পানির পরামর্শ পরিষেবা প্রদান করে আপনার সুবিধার জন্য এই জ্ঞান ব্যবহার করতে পারেন. উদাহরণস্বরূপ, আপনি একটি ভ্রমণ সংস্থাকে তার গ্রাহকদের জন্য একটি ভ্রমণের পরিকল্পনা করতে সাহায্য করতে পারেন বা একটি নির্দিষ্ট গন্তব্যে দেখার জন্য সেরা জায়গাগুলির বিষয়ে তাদের পরামর্শ দিতে পারেন।


৭. অনলাইনে আপনার ছবি এবং ভিডিও বিক্রি করুন

আপনি যদি আপনার ভ্রমণ থেকে দুর্দান্ত ছবি বা ক্লিপগুলি পাওয়ার জন্য যথেষ্ট প্রতিভাবান হন তবে আপনি সেগুলিকে Flickr, Shutterstock, বা iStockPhoto এর মত ফটো এক্সচেঞ্জে আপলোড করতে পারেন। কেউ এগুলো কিনলে আপনি কমিশন পাবেন। এটি অনেক টাকা নয়, তবে এটি একটি ভ্রমণ ব্লগ চালানোর খরচ অফসেট করতে সাহায্য করতে পারে। এছাড়াও, এটি বিশ্বের সাথে আপনার ফটোগুলি ভাগ করার একটি দুর্দান্ত উপায়৷

এছাড়াও, আপনি আপনার ছবি বা ভিডিও সরাসরি ব্যবসা বা ব্র্যান্ডের কাছে বিক্রি করতে পারেন। হোটেলের মতো ভ্রমণ-সম্পর্কিত ব্যবসায় সবসময়ই উচ্চমানের ফটো প্রয়োজন।


৮. ভ্রমণ-থিমযুক্ত ইভেন্টগুলি সংগঠিত করুন

আপনার ব্লগকে নগদীকরণ করার আরেকটি দুর্দান্ত উপায় হল ইভেন্ট হোস্ট করা। আপনি সমমনা ভ্রমণকারীদের ওয়েবিনার, ওয়ার্কশপ বা এমনকি সাধারণ মিটআপ অফার করতে পারেন। এটি কেবলমাত্র আপনাকে কিছু অতিরিক্ত আয় তৈরি করতে সহায়তা করবে না, তবে এটি আপনার ভ্রমণ ব্লগের চারপাশে উত্সাহী ভ্রমণকারীদের একটি সম্প্রদায় তৈরি করতেও সহায়তা করবে৷ উপরন্তু, ইভেন্ট হোস্টিং আপনার ব্লগে নতুন পাঠক এবং অনুগামীদের আকৃষ্ট করার একটি দুর্দান্ত উপায়। 

ফেসবুক মার্কেটিং



একটু সৃজনশীলতার সাথে, আপনি এই আটটি টিপসের বাইরে ভ্রমণের জন্য আপনার আবেগকে ইনকামে রূপান্তরিত করার আরও বেশি উপায় খুঁজে পেতে পারেন। যত বেশি সংখ্যক দেশ ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নেয়, আপনার ভ্রমণের তালিকায় আপনি যে জায়গাগুলি যোগ করেছেন সেগুলি অন্বেষণ করার সুযোগ নিন এবং তাহলে এখনই ভ্রমণ ব্লগের মাধ্যমে আপনার ভ্রমণের জন্য অর্থ যোগান!

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন