মঙ্গলবার, ৩০ আগস্ট, ২০২২

নতুন ব্যবসার জন্য ফেসবুক মার্কেটিং টিপস

নতুন ব্যবসা শুরু করা সহজ কাজ নয়। প্রাথমিক পরিকল্পনা থেকে প্রতিদিনের কার্যকলাপগুলি সম্পর্কে চিন্তা করার মতো অনেক বিষয় রয়েছে। ফেসবুক সব ধরণের ব্যবসার জন্য একটি চমৎকার প্ল্যাটফর্ম, এবং সঠিক টিপস সহ, আপনি নতুন গ্রাহকদের কাছে পৌঁছাতে এবং আপনার ব্যবসা বৃদ্ধি করতে এটি ব্যবহার করতে পারেন। আপনাকে শুরু করার জন্য এখানে কিছু ফেসবুক মার্কেটিং টিপস দেওয়া হল:

নতুন ব্যবসার জন্য ফেসবুক মার্কেটিং টিপস

ফেসবুক ফলোয়ার কিনুন:

যখন এটি ফেসবুক বিপণনের ক্ষেত্রে আসে, তখন আপনি করতে পারেন সবচেয়ে গুরুত্বপূর্ণ জিনিসগুলির মধ্যে একটি হল নিশ্চিত করুন যে আপনার একটি বড় এবং নিযুক্ত দর্শক রয়েছে। এটি করার একটি উপায় হল ফেসবুক ফলোয়ার কেনা। আপনার পৃষ্ঠা অনুসরণকারী লোকের সংখ্যা বৃদ্ধি করে, আপনি আপনার পোস্টগুলি দেখা এবং ভাগ করার সুযোগও বাড়িয়ে দেন।

এছাড়াও, প্রচুর ফলোয়ার থাকা আপনাকে আরও বিশ্বাসযোগ্যতা এবং কর্তৃত্ব দেয়। লোকেদের একটি বড় ফলোয়ার সহ একটি পৃষ্ঠাকে বিশ্বাস করার সম্ভাবনা বেশি এবং আপনি যা বলতে চান তা শোনার সম্ভাবনাও বেশি। Jonathon Spire যেমন পরামর্শ দেন, আপনি বিভিন্ন সোশ্যাল মিডিয়া গ্রোথ পরিষেবার সুবিধাও নিতে পারেন যা ব্যবসায়িকদের তাদের নাগাল প্রসারিত করতে এবং Facebook, Instagram এবং Twitter-এর মতো সাইটে তাদের দর্শকদের তৈরি করতে সাহায্য করার জন্য ডিজাইন করা বিস্তৃত সরঞ্জাম এবং কৌশলগুলি অফার করে।

আপনি আপনার ফলোয়ার বাড়াতে, আপনার পোস্টগুলিতে আরও বেশি ব্যস্ততা পেতে বা অনুসন্ধানের ফলাফলে আপনার দৃশ্যমানতা উন্নত করতে চাইছেন না কেন, এই পরিষেবাগুলি আপনাকে আপনার পক্ষ থেকে ন্যূনতম সময় এবং প্রচেষ্টার সাথে আপনার লক্ষ্য অর্জনে সহায়তা করতে পারে৷


লাইভ ভিডিও:

যদি এমন একটি জিনিস থাকে যা গত কয়েক বছরে অবিশ্বাস্যভাবে জনপ্রিয় হয়ে উঠেছে, তা হল লাইভ স্ট্রিমিং। লাইভ স্ট্রিমিং প্রাথমিকভাবে টুইচের মতো প্ল্যাটফর্মে জনপ্রিয় ছিল, কিন্তু এখন ইনস্টাগ্রাম এবং ফেসবুকের মতো অনেক সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম দ্বারা গৃহীত হয়েছে। মজার বিষয় হল, ফেসবুক লাইভ হল ব্যবসার বিজ্ঞাপন দেওয়ার একটি দুর্দান্ত উপায়।


Facebook-এ লাইভে যাওয়ার সবচেয়ে বড় সুবিধা হল আপনার যদি শ্রোতা থাকে, তাহলে লাইভ সম্প্রচার শেষ হওয়ার পর আপনি আপনার বিক্রি বাড়াবেন। ফেসবুক লাইভ ব্যবহার করার সর্বোত্তম উপায় হল আপনার দর্শকদের সাথে ইন্টারঅ্যাক্ট করা, যে কারণে অনেক ব্যবসায় সাধারণত প্রশ্নোত্তর স্ট্রীম থাকে।


কোয়ালিটি কন্টেন্ট পোস্ট:

আপনি যদি ফেসবুকে আপনার ব্যবসার প্রচার করার চেষ্টা করেন তবে আপনার আরেকটি জিনিস করা উচিত তা হল আপনি যে ধরনের সামগ্রী পোস্ট করেন এবং দুর্দান্ত সামগ্রী পোস্ট করেন তার ধরণের পরিবর্তন করা। ফেসবুকে ব্যবসার সবচেয়ে বড় সমস্যাগুলির মধ্যে একটি হল তাদের নিজস্ব প্রচারমূলক, আসল, বা ভিড়-উত্পাদিত সামগ্রী কতটা পোস্ট করতে হবে তা নির্ধারণ করা।

এই মুহূর্তে, সাধারণ ঐক্যমত একটি 70-20-10 পদ্ধতি ব্যবহার করছে বলে মনে হচ্ছে। এই পদ্ধতির মূলত অর্থ হল আপনার সামগ্রীর ১০% স্ব-প্রচারমূলক সামগ্রী হওয়া উচিত, আপনার সামগ্রীর 20% অন্যদের সাথে সামগ্রী ভাগ করা উচিত এবং আপনার সামগ্রীর 70% মূল সামগ্রী হওয়া উচিত। আপনি কত ঘন ঘন পোস্ট করবেন তা আপনার উপর নির্ভর করে, তবে সফল ব্র্যান্ডগুলি দিনে চার থেকে পাঁচ বার ফেসবুক পোস্ট ব্যবহার করে উঠছে।


এনগেজ তৈরি:

Facebook-এর সাথে আপনার ব্যবসা বাড়াতে আপনি করতে পারেন এমন সবচেয়ে গুরুত্বপূর্ণ জিনিসগুলির মধ্যে একটি হল যতটা সম্ভব নিযুক্ত করা। অনেক ব্যবসা ভুলে যায় যে Facebook একটি সামাজিক মিডিয়া প্ল্যাটফর্ম, যার মানে আপনাকে সামাজিক হতে হবে। Facebook-এ এনগেজ থাকার সবচেয়ে বড় সুবিধাগুলির মধ্যে একটি হল আপনার দৃশ্যমানতা প্রসারিত করা এবং শুধুমাত্র একটি লোগোর চেয়েও বেশি কিছু হয়ে উঠছে৷

ফেসবুকে এনগেজ হওয়ার অনেক উপায় রয়েছে। উপরে উল্লিখিত হিসাবে, আপনি Facebook লাইভ চেষ্টা করতে পারেন, যা আপনাকে আপনার দর্শকদের সাথে সরাসরি যোগাযোগ করতে দেয়। আপনি অন্য লোকেদের পোস্টে মন্তব্য করতে পারেন এবং আপনার পোস্টে মন্তব্যের উত্তর দিতে পারেন৷


ধারাবাহিক থাকা:

একটি ভুল অনেক ব্যবসা করে, বিশেষ করে যারা বিপণনে নতুন, তারা কতটা প্রতিযোগিতার সম্মুখীন হয় তা বিবেচনা করে না। যখন ফেসবুকের মত জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের কথা আসে, তখন আপনি প্রায় সরাসরি প্রতিযোগিতার নিশ্চয়তা দিতে পারেন। তাই আপনি করতে পারেন সেরা জিনিসগুলির মধ্যে একটি হল আপনার বিষয়বস্তুর গুণমান এবং আপনার পোস্টের ফ্রিকোয়েন্সির সাথে সামঞ্জস্যপূর্ণ হওয়া।

উদাহরণস্বরূপ, ধরা যাক আপনার ১০০ জন অনুসরণকারী রয়েছে এবং আপনার ১০০ অনুগামীর প্রত্যেকটি ১০০টি ব্যবসায়িক অ্যাকাউন্ট অনুসরণ করে, যার অর্ধেকটি আপনার মতো একই কুলুঙ্গিতে রয়েছে। এর মানে আপনি ৫,০০০ অ্যাকাউন্টের সাথে প্রতিযোগিতা করছেন। আমরা এই সমস্যাটিকে আরও হাইলাইট করতে পারি এই বিবেচনা করে যে এই অ্যাকাউন্টগুলির প্রত্যেকটি দিনে তিনবার পর্যন্ত পোস্ট করতে পারে, তাই আপনার অনুসরণকারীদের ১৫,০০০টি ব্যবসায়িক পোস্টের মধ্য দিয়ে যেতে হবে তারা আপনার পোস্টগুলি দেখার আগে যদি তারা না জানে যে কখন আপনার পোস্টগুলি আশা করা যায়৷


ভিডিও কন্টেন্ট তৈরি:

আপনি কি জানেন যে "ভিডিও" শব্দটি সাবজেক্ট লাইনে থাকলে লোকেদের একটি ইমেল খোলার সম্ভাবনা ১৩% বেশি? আপনি কি জানেন যে ফেসবুকে দেখা সমস্ত ভিডিওর অর্ধেক একটি মোবাইল ডিভাইসে করা হয়? এবং আপনি কি জানেন যে লোকেরা ফেসবুকে 21 সেকেন্ডের কম দীর্ঘ ভিডিও দেখতে পছন্দ করে?

ব্যবহারকারীরা প্রতিদিন ক্রমবর্ধমানভাবে অনলাইনে ভিডিও দেখছেন, এবং নেটফ্লিক্সের মতো স্ট্রিমিং পরিষেবা এবং ইউটিউবের মতো সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের সাথে, এটি খুব বেশি আশ্চর্যের বিষয় নয়। তাই আপনার ব্যবসার জন্য আপনি যা করতে পারেন তা হল ভিডিও সামগ্রী তৈরি করা শুরু করা। এই বিষয়বস্তু তৈরি করার সময় আপনাকে আপনার শ্রোতাদের মনে রাখতে হবে এবং মনে রাখবেন যে অনেক লোক যখন কাজ থেকে বিরতিতে থাকে এবং খাবারের সময় এই ভিডিওগুলি দেখেন।


আরও পড়ুন:

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন