মঙ্গলবার, ৩০ আগস্ট, ২০২২

কিভাবে ভালো কোয়ালিটি ব্যাকলিংক (backlink) পাবেন: ১২টি উপায়

যদি আপনার সাইটে ভালো কোয়ালিটি সম্পন্ন ব্যাকলিংক তৈরি না করে, তাহলে আপনার সাইটে র‍্যাঙ্ক তৈরি হবে না। আপনি যদি বিশিষ্টতা তৈরি না করে থাকেন, তাহলে আপনি সার্চ ইঞ্জিন ফলাফল পৃষ্ঠাগুলিতে (SERPs) উচ্চতর র‌্যাঙ্কিংয়ের জন্য একটি মৌলিক মানদণ্ড মিস করছেন।

কিভাবে ভালো কোয়ালিটি ব্যাকলিংক (backlink) পাবেন: ১২টি উপায়

এটা অনেক আগে থেকেই জানা ছিল যে Google এর সার্চ অ্যালগরিদম দূরত্ব, বিশিষ্টতা এবং প্রাসঙ্গিকতাকে পুরস্কৃত করে। এই তিনটি এসইও স্তম্ভ আপনার অনুসন্ধান র‌্যাঙ্কিংকে প্রভাবিত করে এবং যদিও কোম্পানি সর্বদা অনুসন্ধানকারীর থেকে দূরত্বকে প্রভাবিত করতে পারে না, এটি তার প্রাসঙ্গিকতা এবং বিশিষ্টতা উন্নত করতে কাজ করতে পারে।

Google যেমন শেয়ার করে, প্রাসঙ্গিকতা "Google-এর কাছে ওয়েবের চারপাশে থাকা একটি ব্যবসার সম্পর্কে তথ্য, যেমন লিঙ্ক, নিবন্ধ এবং ডিরেক্টরি" এর উপর ভিত্তি করে। আর প্রতিটি সাইটের জন্য মানসম্পন্ন হোয়াইট হ্যাট ব্যাকলিংক (backlink) প্রয়োজন।

হোয়াইট হ্যাট ব্যাকলিঙ্কগুলি মূলত একটি ওয়েবসাইটের জন্য আস্থার প্রকাশ হিসাবে কাজ করে, গুগলকে বলে যে আপনার ওয়েবসাইটটি একটি বিশ্বস্ত উৎস। যত বেশি ভোট আপনার ওয়েবসাইটকে বিশ্বাস করবে, এটি তত বেশি বিশিষ্ট হবে। এবং হোয়াইট হ্যাট ব্যাকলিংকগুলি স্প্যাম কৌশলের পরিবর্তে নৈতিক উপায়ে করা হয়।

আপনি যদি আপনার হোয়াইট হ্যাট ব্যাকলিংক (backlink) কৌশল তৈরি করতে চান, আপনি সঠিক জায়গায় এসেছেন। এই পোস্টটি ১২টি প্রমাণিত কৌশল যা ব্যাকলিংক পেতে এবং আপনার এসইও কৌশলকে বাড়িয়ে তুলতে কাজ করে।


১। গেস্ট পোস্টিং বা অথিতি ব্লগ পোস্ট:

হোয়াইট হ্যাট ব্যাকলিংক তৈরি করার সবচেয়ে কার্যকর উপায়গুলির মধ্যে একটি হল অতিথি ব্লগিং সুযোগগুলি খুঁজে পাওয়া।

গেস্ট ব্লগিং আপনার ব্যবসাকে আপনার নিজস্ব সংস্থান, অধ্যয়ন এবং আরও অনেক কিছু যেখানে উপযুক্ত এবং প্রাসঙ্গিকভাবে লিঙ্ক করে তার ব্যাকলিংক প্রোফাইল তৈরি করতে দেয়।

উপরন্তু, সাইটগুলি অতিথি ব্লগের বিষয়বস্তু প্রকাশকে স্বাগত জানায় কারণ এটি নতুন ব্লগ পোস্টের ধারণাগুলি উন্মোচন করে যা তারা সাধারণত কভার করে না এবং ন্যূনতম প্রচেষ্টার সাথে তাদের সময়সূচীতে সামগ্রী যোগ করে।

অতিথি পোস্টগুলি গ্রহণ করে এবং আপনার শিল্প, পণ্য বা পরিষেবাগুলির সাথে প্রাসঙ্গিক সাইটগুলি সন্ধান করুন।

এছাড়াও, উচ্চতর ডোমেইন কর্তৃপক্ষের সাইটগুলিতে সামগ্রী প্রকাশ করার দিকে নজর দিন কারণ আপনার ব্যাকলিংক এই ধরণের সাইটে আরও মাইলেজ পাবে।

একটি উচ্চ ডোমেন কর্তৃপক্ষ মানে একটি পৃষ্ঠার SERPs-এ র‌্যাঙ্ক হওয়ার সম্ভাবনা বেশি।

আপনার সাইটের ডোমেন কর্তৃপক্ষ পরীক্ষা করতে Moz-এর বিনামূল্যের লিঙ্ক এক্সপ্লোরার টুল ব্যবহার করুন।



২। আপনার পার্টনার/পরিবেশক/সরবরাহকারীদের জিজ্ঞাসা করুন:

আপনি যদি কোনও কোম্পানির সাথে কাজ করেন বা পছন্দের বিক্রেতা বা সরবরাহকারী হন, তাহলে আপনার ওয়েবসাইটের লিঙ্কের জন্য জিজ্ঞাসা করুন। যেহেতু আপনি ইতিমধ্যেই ব্যবসার জন্য একটি মূল্যবান পরিষেবা প্রদান করছেন, তাই তারা আপনাকে ফেরত পাঠাতে আগ্রহী হবে কারণ আপনি ইতিমধ্যে তাদের সাথে একটি ব্যবসায়িক সম্পর্ক স্থাপন করেছেন। এছাড়াও, অনেক ব্যবসার ইতিমধ্যেই একটি অংশীদার পৃষ্ঠা রয়েছে যেখানে তারা দেখাতে পারে যে তারা কার সাথে ব্যবসা করে।

যদি তারা ইতিমধ্যে আপনার সাইটে লিঙ্ক না করে থাকে, তাহলে এটি একটি সহজ দ্রুত হওয়া উচিত এবং আপনার সাইটে একটি বিশ্বস্ত সাদা টুপি ভালো কোয়ালিটি ব্যাকলিংক (backlink) পাওয়ার একটি দ্রুত উপায়।

৩। ক্রেডিটের জন্য আবেদন করুন যেখানে ক্রেডিট বকেয়া আছে:

কখনও কখনও আপনার ব্যবসা উল্লেখ করা যেতে পারে, কিন্তু আপনি সঠিক ক্রেডিট পাবেন না।

উদাহরণস্বরূপ, আপনি এমন একটি বিক্রেতার জন্য একটি উজ্জ্বল প্রশংসাপত্র প্রদান করতে পারেন যা আপনার ওয়েবসাইটের সাথে লিঙ্ক করে না।

আরেকটি উদাহরণ - একটি সফল ব্লগ আপনার ব্যবসার দ্বারা প্রকাশিত ফলাফলগুলি নির্দেশ করতে পারে এবং একটি ব্যাকলিংক প্রদান করতে পারে না।

আপনার ব্যবসা যেকোন উপায়ে একটি ব্যাকলিংক পাবে কারণ আপনি পরিষেবা প্রদান করেছেন।

বিদ্যমান গ্রাহকদের জিজ্ঞাসা করুন যারা আপনার ব্র্যান্ড বা বর্তমান ব্যবসার কথা উল্লেখ করেন যাদের সাথে আপনি কাজ করেন যারা আপনাকে একটি ব্যাকলিংক প্রদান করার জন্য তাদের সাইটে যেকোনো ক্ষমতায় আপনাকে উল্লেখ করে।

উপরন্তু, আপনি যদি আপনার মূল গবেষণার সাথে লিঙ্কযুক্ত একটি ব্যবসা খুঁজে পান, তবে তাদেরও আপনাকে একটি ব্যাকলিঙ্ক প্রদান করা উচিত।

আপনার ব্যবসার উল্লেখ করে এমন ওয়েবসাইটগুলি খুঁজে পেতে Google Alerts বা অনুরূপ টুল সেট আপ করুন৷

আপনার ব্যবসার নাম সাইটে তালিকাভুক্ত হলেই আপনি একটি ইমেল বিজ্ঞপ্তি পাবেন।


৪। আপনার পণ্য বা পরিষেবাগুলি ভাগ করতে ব্র্যান্ড এবং ইনফ্লুয়েন্সার ব্যবহার করুন:

আপনার পণ্য বা পরিষেবা পর্যালোচনা করার জন্য আপনার শিল্পে একটি ব্লগিং কুলুঙ্গি বা ইনফ্লুয়েন্সার খুঁজুন।

একবার আপনি আপনার ব্র্যান্ডকে সমর্থন করার জন্য সঠিক ব্লগ কুলুঙ্গি বা ইনফ্লুয়েন্সার খুঁজে পেলে, পর্যালোচনার বিনিময়ে তাদের আপনার পণ্য বা পরিষেবা বিনামূল্যে পাঠান।

অথবা, আপনার যদি বড় বাজেট থাকে, তাহলে আপনি ম্যাক্রো প্রভাবশালীদের তাদের সৎ প্রতিক্রিয়া প্রদানের জন্য অর্থ প্রদান করতে পারেন। তারপরে আপনার পণ্য বা পরিষেবাতে ব্লগ বা প্রভাবক লিঙ্কটি ফিরিয়ে দিন।

উপরন্তু, আপনি ব্লগ বা প্রভাবক একটি অনুমোদিত লিঙ্ক প্রদান করতে পারেন.

যখনই একজন সম্ভাব্য গ্রাহক তাদের অ্যাফিলিয়েট লিঙ্কে ক্লিক করেন, তারা একটি কমিশন পান।

কমিশন কেবলমাত্র অ্যাফিলিয়েট লিঙ্কে ক্লিক করার মাধ্যমে বা প্রকৃতপক্ষে একটি ক্রয়কারী গ্রাহকের কাছ থেকে আসতে পারে।

এই লিঙ্ক বিল্ডিং প্রচেষ্টা আপনার পক্ষ থেকে আরো প্রচেষ্টা প্রয়োজন; যাইহোক, এটি আরও ভাল মানের ট্রাফিক পাঠায়।

এই ট্র্যাফিক ইতিমধ্যেই যোগ্য কারণ তারা জানে যে তারা আপনার পণ্য বা পরিষেবাতে আগ্রহী, যার ফলে রূপান্তর হার বেশি হয়।



৫। আকর্ষক ভিজ্যুয়াল কন্টেন্ট তৈরি করুন:

প্রায় ৪১% বিপণনকারী বলেছেন যে মূল গ্রাফিক্স (যেমন ইনফোগ্রাফিক্স, চিত্র) তাদের বিপণনের লক্ষ্য অর্জনে সহায়তা করে এবং ৫২% বিপণনকারী বলেছেন যে তাদের বিপণন কৌশলে ভিজ্যুয়াল সামগ্রী খুবই গুরুত্বপূর্ণ।

কেন ভিজ্যুয়াল কন্টেন্ট মার্কেটারদের জন্য একটি শীর্ষ অগ্রাধিকার? কারণ এটি সহজপাচ্য এবং ভাগ করা যায়।

আপনি একটি ইনফোগ্রাফিক বা অন্য কোনো ধরনের ভিজ্যুয়াল তৈরি করছেন না কেন, আপনার বিষয়বস্তু শেয়ার করার সম্ভাবনা আরও বেশি করে তোলার এটি একটি সহজ উপায় এবং আপনি আপনার ওয়েবসাইটের জন্য ভালো কোয়ালিটি ব্যাকলিংক (backlink) পাবেন।



৬। অর্গানিক রিসার্চ প্রকাশ করা:

লোকেরা কেন এবং কখন সামগ্রী ভাগ করে তা বিবেচনা করার সময়, আপনাকে সামগ্রী ভাগ করে নেওয়ার মনোবিজ্ঞান বিবেচনা করতে হবে। একটি সাম্প্রতিক সমীক্ষায় দেখা গেছে যে ৯৪% উত্তরদাতারা বলেছেন যে তারা সাবধানতার সাথে বিবেচনা করে যে তারা যে তথ্য ভাগ করে তা প্রাপকের জন্য কীভাবে কার্যকর হবে।

একই সমীক্ষায়, উত্তরদাতাদের প্রায় অর্ধেক বলেছেন যে তারা বিষয়বস্তু ভাগ করে কারণ এটি তাদের পছন্দের পণ্যগুলি সম্পর্কে অন্যদের জানাতে এবং সম্ভাব্য মতামত পরিবর্তন করতে বা পদক্ষেপ নিতে উত্সাহিত করতে দেয়। আপনার বিষয়বস্তু যত বেশি তথ্যপূর্ণ, এটি শেয়ার হওয়ার সম্ভাবনা তত বেশি।

আপনি আপনার দক্ষতা এবং মূল গবেষণা ব্যবহার করে বিষয়বস্তু ভাগ করে নেওয়ার জন্য একটি বিশ্বস্ত উত্স হয়ে উঠতে পারেন৷

যখনই একজন ইউজার, ব্লগ বা ব্যবসা আপনার গবেষণার উল্লেখ করে, আপনি একটি সাদা টুপি ব্যাকলিংক পাবেন।

এটি আপনার দৃশ্যমানতা উন্নত করতে সাহায্য করে, যা গুগলের সাথে সংযুক্ত রয়েছে যা আপনাকে আরও ভাল অনুসন্ধান র‌্যাঙ্কিং দিয়ে পুরস্কৃত করে, যা আরও জৈব অনুসন্ধান ট্র্যাফিকের দিকে নিয়ে যায়।



৭। একটি দরকারী বিনামূল্যের টুল তৈরি করুন:

আপনি কি একটি প্রযুক্তি কোম্পানি?

একটি বিনামূল্যের টুল বা আপনার সমাধানের একটি লাইটওয়েট সংস্করণ তৈরি করা মানসম্পন্ন হোয়াইট হ্যাট ব্যাকলিঙ্ক তৈরি করার একটি কার্যকর উপায়। এটি সম্ভাব্য লিডও আনতে পারে।

উদাহরণ স্বরূপ, Adobe তার বেশ কয়েকটি টুলের বিনামূল্যে বা "লাইট" সংস্করণ অফার করে, যেমন Adobe Acrobat Reader এবং Adobe Photoshop Express।

এগুলি ব্যবহারকারীদের টুলের বৈশিষ্ট্যগুলির পূর্বরূপ দেখতে দেয় এবং ভবিষ্যতে তাদের সফ্টওয়্যারকে সর্বাধিক করার জন্য অর্থপ্রদানকারী ব্যবহারকারীদের রূপান্তর করতে উত্সাহিত করতে পারে৷

হাবস্পটের ইমেল স্বাক্ষর জেনারেটরটিও তার নিজের অধিকারে বেশ আলোড়ন তৈরি করেছে।

এটি চালু হওয়ার পর থেকে, এটি ১,১৬৮টি রেফারিং ডোমেন থেকে ৫,৫২০টিরও বেশি ব্যাকলিংক পেয়েছে, যা এর মান প্রমাণ করে।



৮। চূড়ান্ত এবং ধাপে ধাপে নির্দেশিকা প্রকাশ করা:

নাম অনুসারে, আলটিমেট গাইড হল একটি প্রদত্ত বিষয়ে "নির্দিষ্ট" সম্পদ। চূড়ান্ত শব্দটি পরামর্শ দেয় যে আপনার কাছে এই বিষয়ে সর্বোত্তম এবং গভীরতম বর্তমান জ্ঞান রয়েছে, যা ভোক্তাদের আরও শিখতে আগ্রহী করে। একটি ধাপে ধাপে নির্দেশিকা তাত্ত্বিকভাবে কীভাবে কিছু করতে হয় তা শেখার একটি সহজ উপায় প্রদান করে। অডিয়েন্সের সরলতা এবং সরলতা পছন্দ করে, যা ধাপে ধাপে নির্দেশিকা অর্জন করার চেষ্টা করে। এই উভয় ধরনের গাইড একটি ব্যবসার ব্যাকলিংক প্রোফাইল তৈরি করতে সাহায্য করতে পারে।

উদাহরণস্বরূপ, আপনি যদি ডিজিটাল বিপণনের চূড়ান্ত নির্দেশিকা লিখে থাকেন, তাহলে লেখক অ্যাফিলিয়েট মার্কেটিং সম্পর্কে একটি ব্লগ পোস্টে আপনার একটি পয়েন্টের সাথে লিঙ্ক করতে পারেন।



৯। সাইটেশন ব্যবহার করুন:

সাইটেশনগুলি অতীতের মতো বিশিষ্ট নাও হতে পারে; যাইহোক, তাদের সুবিধাগুলি সম্পূর্ণ অপ্রচলিত নয়।

স্থানীয় সাইটেশনগুলি বিশাল অনুসন্ধান ইকোসিস্টেম জুড়ে আপনার ব্যবসা সম্পর্কে তথ্য প্রকাশ করতে সহায়তা করে।

যদিও বেশিরভাগ অনুসন্ধানগুলি গুগল এবং অন্যান্য জনপ্রিয় সার্চ ইঞ্জিনগুলিতে করা হয়, এই ডিরেক্টরিগুলিও ট্রাফিক চালায় - এবং এটি গ্রাহকদের আপনার ব্যবসা আবিষ্কার করার আরেকটি উপায়৷

প্রথমে, নিশ্চিত করুন যে আপনার ব্যবসাটি গুগল ব্যবসায়িক প্রোফাইলে (পূর্বে গুগল মাই বিজনেস), Yelp, ফেসবুক এবং Apple Maps-এ তালিকাভুক্ত রয়েছে। তারপর অন্যান্য সাধারণ বা শিল্প নির্দিষ্ট ডিরেক্টরিতে শাখা বন্ধ করুন। এই ২১টি ওয়েব ডিরেক্টরির এখনও মূল্য রয়েছে। আপনার তালিকাভুক্ত প্রতিটি ডিরেক্টরি আপনাকে আপনার ব্যাকলিঙ্ক প্রোফাইল তৈরি করতে সহায়তা করার জন্য একটি ব্যাকলিঙ্ক দেয়।



১০।  লিভারেজ পাবলিক রিলেশন:

একটি রিলেশন পরিকল্পনা থাকা আপনার ক্ষেত্রে বিশিষ্টতা এবং কর্তৃত্ব গড়ে তোলার একটি দুর্দান্ত উপায়। এটি আপনাকে আপনার ব্যাকলিংক প্রোফাইল তৈরি করতে সাহায্য করার একটি নির্ভরযোগ্য উপায়। উদাহরণস্বরূপ, আপনার ব্যবসার প্রকাশিত প্রতিটি প্রেস রিলিজ হল আপনার ওয়েবসাইটে অন্তত একটি ব্যাকলিঙ্ক যোগ করার সুযোগ। এটি আপনার ক্ষেত্রের একজন বিশেষজ্ঞ হিসাবে আপনার ব্যবসাকেও প্রতিষ্ঠিত করে; আপনার ক্ষেত্রে আপনার কাছে শেয়ার করার জন্য যত বেশি দরকারী এবং প্রাসঙ্গিক তথ্য থাকবে, তত বেশি আপনি নিজেকে কর্তৃত্বের কণ্ঠস্বর হিসাবে প্রতিষ্ঠিত করবেন। জনসংযোগ সামাজিক মিডিয়াতেও প্রসারিত হয়, যেখানে আপনি বিষয়বস্তুর লিঙ্ক শেয়ার করতে পারেন। ব্যবহারকারীরা আপনার বিষয়বস্তুকে উপযোগী মনে করলে, তারা এটিকে আরও শেয়ার করতে পারে, আপনাকে আরও ব্যাকলিঙ্ক তৈরি করতে সাহায্য করবে।



১১। একটি রাউন্ডআপ তৈরি করুন বা "বিশেষজ্ঞদের জিজ্ঞাসা করুন" ব্লগ পোস্ট:

একটি বিষয়ে অন্যদের কাছে তাদের অন্তর্দৃষ্টির জন্য জিজ্ঞাসা করা আপনার সামগ্রীকে শক্তিশালী করতে এবং মূল্যবান তথ্য যোগ করতে সাহায্য করতে পারে যা অন্যথায় আপনার কাছে নাও থাকতে পারে।

আপনার ব্যাকলিংক (backlink) প্রোফাইল উন্নত করতে অবদানকারীদের জন্য আপনার পোস্টে তাদের নিজস্ব লিঙ্ক অন্তর্ভুক্ত করার জন্য এটি একটি দুর্দান্ত উপায়। একটি বিশেষজ্ঞ-শৈলী সারাংশ বা ক্যোয়ারী তৈরি করা আপনার ভাগ করার সম্ভাবনা বাড়ায়। সম্ভবত, আপনার অবদানকারীরা তাদের নিজস্ব নেটওয়ার্কের সাথে বিষয়বস্তু ভাগ করে নেবে, যার ফলে বিষয়বস্তু বৃহত্তর দর্শকদের কাছে পৌঁছাবে। অংশগ্রহণকে উত্সাহিত করতে সম্ভাব্য অবদানকারীদের একটি ছোট পোস্টের জন্য জিজ্ঞাসা করুন - সম্ভবত দুই থেকে তিনটি বাক্য। তদন্ত যত কম ভারসাম্যপূর্ণ হবে, তত বেশি তারা অবদান রাখতে চাইবে।



১২। ভাঙা লিঙ্ক (Broken Links):

ভাঙা লিঙ্কগুলি ওয়েবসাইটের সাথে ব্যবহারকারীর অভিজ্ঞতাকে নেতিবাচকভাবে প্রভাবিত করে। তথ্যের জন্য আগ্রহী একজন ব্যবহারকারী আপনার সাইটের একটি ভাঙা লিঙ্কে ক্লিক করলে বিবেচনা করুন। এটি সম্ভবত হতাশা এবং সম্ভাব্য হারানো গ্রাহকের কারণ হবে। Google পৃষ্ঠাগুলির অভিজ্ঞতার সাম্প্রতিক আপডেটের সাথে, এটি একটি ওয়েবসাইটের সামগ্রিক অভিজ্ঞতাকে অগ্রাধিকার দিয়ে চলেছে৷

ভাঙা লিঙ্কগুলি তৈরি করার অর্থ হল এমন পৃষ্ঠাগুলি খুঁজে বের করা যা আর বিদ্যমান নেই (বা আপডেট করা হয়েছে) এবং পৃষ্ঠাগুলির সাথে লিঙ্ক করা ওয়েবসাইটগুলির সাথে যোগাযোগ করা তাদের জানাতে যে আপনার কাছে একই ধরনের সম্পদ রয়েছে যা আপনি বিনিময় করতে পারেন৷

ভাঙা লিঙ্কগুলি তৈরি করতে সময় এবং প্রচেষ্টা লাগে, তবে এটি তাদের এসইও প্রচেষ্টাকে অগ্রাধিকার দেয় এমন সাইটগুলির জন্য আপনার ব্যাকলিংক (backlink) প্রোফাইল তৈরি করার একটি সহজ উপায় হতে পারে৷

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন