শনিবার, ২৭ আগস্ট, ২০২২

আপনার মানসিক স্বাস্থ্য বাড়ানোর সহজ উপায়, মেন্টাল হেলথ বুস্ট

বিখ্যাত তিনজন মানসিক স্বাস্থ্য বিশেষজ্ঞ স্ট্রেস উপশম করতে এবং আপনার মেজাজ বাড়াতে পরামর্শ দিয়েছেন।

আপনি যদি একটি বাড়ি খুঁজছেন - বা একটি নতুন অ্যাপার্টমেন্ট খুঁজছেন - বিল্ডিং অ্যান্ড এনভায়রনমেন্ট জার্নালে একটি গবেষণা বলছে যে আপনি আপনার জানালার আকার এবং স্থাপনের দিকে মনোযোগ দিতে খুব ভাল করবেন৷

আপনার মানসিক স্বাস্থ্য বাড়ানোর সহজ উপায়


এটি একটি মানসিক স্বাস্থ্য সমস্যা, এবং একটি ছোট সমস্যা নয়, কারণ লোকেরা মহামারী এবং হতাশা এবং উদ্বেগের মহামারী থেকে উভয়ই লড়াই চালিয়ে যাচ্ছে যা প্রজন্মের পর প্রজন্ম ধরে বিস্তৃত এবং সাম্প্রতিক বছরগুলিতে ত্বরান্বিত হয়েছে।

সকালে পান করুন এই ৬টি পানীয়

জানালার সমস্যা হল আলো - বা, আরও স্পষ্ট করে বললে, সকালের আলো - যেমন উটাহ থেরাপিস্ট জেনি হাওয়ে উল্লেখ করেছেন, যদিও ইংল্যান্ডের শেফিল্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকদের গবেষণার সাথে তার কোনো সম্পর্ক ছিল না।

"আমাদের গবেষণা প্রকাশ করে যে আমাদের বাড়িতে প্রাকৃতিক আলো আমাদের মানসিক সুস্থতার উপর উল্লেখযোগ্য প্রভাব ফেলে," গবেষণার প্রধান লেখক ডঃ পাবলো নাভারেতে-হার্নান্দেজ একটি লিখিত বিবৃতিতে বলেছেন। "যেহেতু আমরা বাস করি, কাজ করি এবং বাড়িতে আগের চেয়ে বেশি সময় ব্যয় করি, শহুরে পরিকল্পনাবিদ এবং সম্পত্তি বিকাশকারীদের জানালা বসানো এবং আকারের মতো কারণগুলির মাধ্যমে বাড়ির প্রাকৃতিক আলোর অবস্থার উন্নতির কথা বিবেচনা করা উচিত।"

যে হালকা ব্যাপার মানসিক স্বাস্থ্য পেশাদারদের জন্য কোন আশ্চর্য হয় না. এবং বেশিরভাগ প্রাপ্তবয়স্করা সম্ভবত সিজনাল অ্যাফেক্টিভ ডিসঅর্ডার সম্পর্কে কিছু শুনেছেন, প্রায়শই মেজাজের উপর এর প্রভাবের জন্য যথাযথভাবে SAD কে সংক্ষেপে বলা হয়। মায়ো ক্লিনিক বলে যে এটি এক ধরনের বিষণ্নতা যা প্রতি বছর একই সময়ে শুরু হয় এবং শেষ হয় এবং অন্তত পেরিফেরিয়ালভাবে প্রাকৃতিক সূর্যালোকের পরিমাণের সাথে যুক্ত থাকে যা সেরোটোনিন এবং মেলাটোনিনের মাত্রাকে প্রভাবিত করতে পারে, মেজাজ এবং ঘুমের সাথে বিশৃঙ্খলা সৃষ্টি করে।

গবেষণার একটি সারাংশ বলে যে "বাড়িতে দুর্বল প্রাকৃতিক আলো আপনার মেজাজের জন্য ক্ষতিকারক হতে পারে।"

স্পষ্টতই, আমরা সবাই ঘর অনুসন্ধান করি না, এবং আমাদের মধ্যে অনেকেই আছে যারা পর্দা খোলা বা বন্ধ করা ছাড়া জানালা পরিবর্তন করতে পারি না। এবং এটি আমেরিকান সাইকিয়াট্রিক অ্যাসোসিয়েশনের মত বিশেষজ্ঞদের কাছ থেকেও স্পষ্ট যে মেজাজের ব্যাধি এবং হতাশার মতো সমস্যাগুলি অবস্থা এবং তীব্রতার ক্ষেত্রে ব্যাপকভাবে পরিবর্তিত হয় এবং কার্যকর চিকিৎসার জন্য প্রায়শই থেরাপি এবং ওষুধের প্রয়োজন হয়।

যাইহোক, মানুষ তাদের মানসিক সুস্থতা উন্নত করার জন্য অনেক কিছু করতে পারে। এবং এর অনেকটাই আশ্চর্যজনকভাবে সহজ।

প্রতিবেদক জেনি হাউ কনসাল্টিং-এর হাউকে জিজ্ঞাসা করেছিলেন; মনোবিজ্ঞানী স্যাম গোল্ডস্টেইন, যিনি উটাহ বিশ্ববিদ্যালয়ের মনোরোগবিদ্যার সহযোগী অধ্যাপক; এবং লরি সিঙ্গার, ক্যামারিলো, ক্যালিফোর্নিয়ার একজন বিবাহ এবং পারিবারিক থেরাপিস্ট, লোকেরা তাদের মানসিক স্বাস্থ্যকে বাড়ানোর জন্য কী করতে পারে।


এখানে, কোন নির্দিষ্ট ক্রমে, আরও ১০টি টিপস যা একটি পার্থক্য তৈরি করে এবং ডাউন পেমেন্ট বা ভাড়া জমার প্রয়োজন হয় না:

  • দিনে অন্তত একটি জীবন্ত প্রাণীকে সাহায্য করুন, এটাই গোল্ডস্টেইনের প্রধান পরামর্শ।
  • সবসময় আপনার সময়সূচী কিছু মজা আছে. গায়ক বলেছেন যে অপেক্ষা করার জন্য কিছু পরিকল্পনা করা গুরুত্বপূর্ণ — এবং যখন একটি ছুটি বা বড় ইভেন্টটি দুর্দান্ত, এটি একটি বন্ধুর সাথে দেখা করা, চলচ্চিত্রে যাওয়া বা ভ্রমণে যাওয়ার মতো ছোট কিছু হতে পারে৷
  • প্রতিদিন ব্যায়াম করো. এটি গোল্ডস্টেইন এবং গায়ক উভয়ের পরামর্শ। গোল্ডস্টেইন বলেছেন দিনে কমপক্ষে 10 মিনিট অ্যারোবিক ব্যায়াম করুন, যখন সিঙ্গার উল্লেখ করেছেন যে লোকেরা "সকালে দ্রুত হাঁটা কতটা উপকারী তা ভুলে যায়। এটি দিনের জন্য সুর সেট করতে পারে।"
  • গোল্ডস্টেইন বলেছেন, প্রতিদিন অন্তত একটি জিনিস করুন যা আপনি উপভোগ করেন।
  • রাগ করে কখনই বিছানায় যাবেন না আরেকটি গোল্ডস্টেইন অপরিহার্য।
  • সকালে একটি ইতিবাচক বাক্য লিখুন, সিঙ্গার বলেছেন। তারপর 10 বার কপি করুন। এটি সহজ হতে পারে: "আমি আজকে এক সময়ে একটি পদক্ষেপ নিতে যাচ্ছি, আমি সারা দিন তাড়াহুড়ো করতে যাচ্ছি না, এবং আমি এই মুহূর্তে থাকতে যাচ্ছি।"
  • দিনের জন্য প্রস্তুত হওয়ার জন্য সকালে সময় নিন এবং বিশ্রামের জন্য সন্ধ্যায় সময় নিন, গোল্ডস্টেইন পরামর্শ দেন।
  • "চিন্তা বনাম বাস্তবতা" ব্যবহার করে দেখুন, সিঙ্গার বলেছেন, যিনি উল্লেখ করেছেন যে তিনি এই কৌশলটি ব্যবহার করেন যখন ক্লায়েন্টরা পিছু হটতে শুরু করে এবং নেতিবাচক চিন্তাভাবনা শুরু করে। তিনি তাদের দেখতে বলেন যে কী ঘটেছে: আমি কাজের আগে আমার হাঁটা মিস করেছি। এরপর, তারা তাদের চিন্তাভাবনা বিবেচনা করে, যা সত্যিই মতামত: আমার সময়কে আরও ভালোভাবে পরিচালনা করা উচিত ছিল; এখন আমার দিন নষ্ট হয়ে গেছে। তারপরে বাস্তবতার পালা: আমি আমার মধ্যাহ্নভোজনের বিরতির সময় বা কাজের পরে যেতে পারি। প্রক্রিয়াটি জিনিসগুলিকে দৃষ্টিভঙ্গিতে রাখে, তিনি বলেছিলেন।
  • নতুন কিছু চেষ্টা করুন, কারণ অভিনবত্ব একটি দুর্দান্ত সুস্থতা বুস্টার, হাউ বলেছেন। এমনকি একটি নতুন স্বাদের আইসক্রিমের স্বাদও আপনার মেজাজ উন্নত করার জন্য দুর্দান্ত।
  • কিছু একটা করে ফেলুন, হাউ বলেছেন, যিনি নোট করেছেন যে ডোপামাইন হল অনুভূতি-ভালো, প্রেরণাদায়ক রাসায়নিক যা একটি কাজ সম্পূর্ণ করার প্রক্রিয়ার মধ্যে প্রকাশিত হয় - এমনকি এটি ভাঁজ করা লন্ড্রির মতো সহজ হলেও।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন