মঙ্গলবার, ৩০ আগস্ট, ২০২২

ইউটিউব বনাম টিকটক: টাকা ইনকামের জন্য কোনটি ভালো?

মনে করুন আপনি একটি ভিডিও তৈরি করেছেন। এখন ভিডিওটি কোথায় আপলোড করবেন তা আপনাকে সিদ্ধান্ত নিতে হবে। স্বাভাবিকভাবেই, এই সিদ্ধান্তটি ইন্টারনেটের দুটি সবচেয়ে জনপ্রিয় ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্মের উপর নির্ভর করে: ইউটিউব এবং টিকটক।

আপনার জন্য সঠিক প্ল্যাটফর্মটি বেছে নেওয়ার বিষয়ে আপনার যা জানা দরকার তার জন্য লেখাটি পড়ুন।
ইউটিউব এবং টিকটক উভয়ই জনপ্রিয়তা অর্জন করছে, যে কারণে ইউটিউব তার নির্মাতাদের টিকটকের চেয়ে ভাল অর্থ প্রদান করে।
youtube vs tiktok: টাকা ইনকামের জন্য কোনটি ভালো?



ভিডিও কন্টেন্ট নির্মাতাদের জন্য টিকটক এবং ইউটিউব সবচেয়ে বেশি ব্যবহৃত দুটি প্ল্যাটফর্ম। ফেসবুকের পরে, ইউটিউব হল দ্বিতীয় বৃহত্তম সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম যেখানে ২.২ বিলিয়ন মাসিক সক্রিয় ব্যবহারকারী রয়েছে৷ ইউটিউবে প্রতি মিনিটে ৫০০ ঘণ্টারও বেশি নতুন কন্টেন্ট আপলোড করা হয় এবং ব্যবহারকারীরা প্রতিদিন এক বিলিয়ন ঘণ্টার ভিডিও দেখতে পারেন।

অন্যদিকে টিকটক বিশ্বের দ্রুততম বর্ধনশীল অ্যাপগুলির মধ্যে একটি হয়ে উঠেছে। এটি ১৫ থেকে ৬০ সেকেন্ডের মধ্যে সংক্ষিপ্ত বিষয়বস্তুতে ফোকাস করে। ২০২১ সালে, টিকটক মাসিক এক বিলিয়নেরও বেশি সক্রিয় ব্যবহারকারীদের কাছে পৌঁছেছে।
দুটি কোম্পানি তাদের নির্মাতাদের অর্থ প্রদানের জন্য খুব ভিন্ন পন্থা নেয়। কিন্তু আমরা পন্থাগুলি নিয়ে আলোচনা করার আগে, আমাদের বুঝতে হবে কারা এই ধরনের অ্যাপ্লিকেশনগুলিতে যোগ দিতে এবং নগদীকরণ করতে পারে৷

YouTube এবং TikTok-এ সরাসরি অর্থ উপার্জনের যোগ্য কারা?

ইউটিউব পার্টনার প্রোগ্রামের জন্য সাইন আপ করার প্রয়োজনীয়তাগুলি (একটি প্রোগ্রাম যা এর নির্মাতাদের বিজ্ঞাপনের মাধ্যমে উপার্জন করতে দেয়) মোটামুটি সহজ। আপনার অবশ্যই কমপক্ষে এক হাজার সাবস্ক্রাইব থাকতে হবে এবং এক বছরের ভেতর কমপক্ষে ৪০০০ ঘণ্টা বৈধ পাবলিক ওয়াচ টাইম থাকতে হবে। অর্থাৎ দর্শকরা আপনার ভিডিও দেখার জন্য মোট কত ঘন্টা ব্যয় করেছে। কিন্তু সবচেয়ে গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য হল বিষয়বস্তু নির্মাতাদের অবশ্যই সমস্ত YouTube চ্যানেল নগদীকরণ নীতি অনুসরণ করতে হবে। YouTube পার্টনার প্রোগ্রামটি বিশ্বব্যাপী 102টি দেশ/শহর কভার করে, তাই আপনার কাছে YouTube অংশীদার হওয়ার একটি দুর্দান্ত সুযোগ রয়েছে।

একইভাবে, TikTok ক্রিয়েটর ফান্ড, সোশ্যাল মিডিয়া অ্যাপের পুরস্কৃত অংশ, এর আবেদনকারীদের কমপক্ষে ১০,০০০ ফলোয়ার থাকতে হবে এবং আগের মাসে তাদের সমস্ত ভিডিওতে কমপক্ষে এক লক্ষ ভিউ সংগ্রহ করতে হবে। তাদের অবশ্যই একটি অ্যাকাউন্ট থাকতে হবে যা TikTok সম্প্রদায়ের নির্দেশিকা এবং পরিষেবার শর্তাবলী মেনে চলে। TikTok ক্রিয়েটর ফান্ড বর্তমানে শুধুমাত্র মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জার্মানি, ইতালি, ফ্রান্স এবং স্পেনে উপলব্ধ। তাই আপনি যদি উপরের ছয়টি দেশের একটি থেকে না হন, তাহলে আপনার TikTok ক্রিয়েটর ফান্ডে অ্যাক্সেস নেই, যা সারা বিশ্বের অনেক নির্মাতাকে অসুবিধায় ফেলে।

কিভাবে YouTube এবং TikTok তাদের নির্মাতাদের অর্থ প্রদান করে?

YouTube এবং TikTok উভয়ই তাদের প্ল্যাটফর্মে বিজ্ঞাপন চালানোর অনুমতি দিয়ে অর্থ উপার্জন করে। যদিও YouTube তার নির্মাতাদের সিদ্ধান্ত নিতে দেয় যে তারা একটি ভিডিওতে কতগুলি বিজ্ঞাপন অন্তর্ভুক্ত করতে চায়, কিন্তু TikTok নিজেই ভিডিওগুলির মধ্যে বিজ্ঞাপন অন্তর্ভুক্ত করায়। এর অর্থ হল YouTube এবং TikTok তাদের নির্মাতাদের অর্থ প্রদানের জন্য খুব ভিন্ন উপায় গ্রহণ করে।

YouTube একটি বিভক্ত-শতাংশ অর্থপ্রদানের সিস্টেম বাস্তবায়ন করছে, যেখানে নির্মাতাদের ইন-ভিডিও বিজ্ঞাপন থেকে অর্জিত আয়ের শতাংশ পাঠানো হয়। YouTube তার মোট বিজ্ঞাপন আয়ের ৫৫% তার নির্মাতাদের দেয়, বাকি ৪৫% রাখে। ২০২১ সালে, YouTube তার নির্মাতাদের প্রায় ১৫ বিলিয়ন মার্কিন ডলারেরও বেশি অর্থ প্রদান করেছে।

অন্যদিকে, TikTok, একটি ক্রিয়েটর ফান্ডে অর্থ রেখে নির্মাতাদের অর্থ প্রদানের জন্য তার আয়ের একটি অংশ ব্যবহার করে। অর্থের এই পুল তারপর সমস্ত যোগ্য লেখকদের মধ্যে বিতরণ করা হয়। ২০২০ সালে, TikTok তার ইউএস ক্রিয়েটর ফান্ডে US$200 মিলিয়ন এবং তার ইউরোপীয় TikTok ক্রিয়েটর ফান্ডে £231,000 (লেখার সময় US$290,000 এর বেশি) বিনিয়োগ করেছে।

TikTok যদি তার নির্মাতাদের এত কম অর্থ প্রদান করে, তাহলে কেন এত মানুষ এখনও YouTube এর চেয়ে এটি পছন্দ করে? উত্তরটি TikTok-এ নির্মাতাদের জন্য উপলব্ধ আয়ের অন্যান্য উৎসের মধ্যে রয়েছে।

TikTok নির্মাতাদের আয়ের অন্যান্য উৎস:
এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে YouTubers এবং TikTok নির্মাতারা শুধুমাত্র অ্যাফিলিয়েট প্রোগ্রাম এবং ক্রিয়েটর ফান্ডের মাধ্যমে অর্থ উপার্জন করেন না। তাদের আয় উপার্জনের বিভিন্ন উপায় আছে যেমন ব্র্যান্ড ডিল, প্রদত্ত পণ্য প্লেসমেন্ট, স্পনসরশিপ এবং রেফারেল।

ইউটিউবার জিমি ডোনাল্ডসন ওরফে মিস্টারবিস্ট বর্তমানে সর্বোচ্চ বেতনপ্রাপ্ত ইউটিউবার। ২০২১ সালে, তিনি ৫৪ মিলিয়ন মার্কিন ডলারের বেশি আয় করেছেন। জেক পল ৪৫ মিলিয়ন ডলারের বেশি আয় করে দ্বিতীয় স্থানে রয়েছেন। কিছু টিকটোকারও বেশ আয় করেছে। উল্লেখযোগ্যভাবে, চার্লি ডি'অ্যামেলিও বর্তমানে সর্বোচ্চ অর্থপ্রদানকারী টিকটোকার, যা ২০২১ সালে প্রায় $17.5 মিলিয়ন উপার্জন করেছে। দ্বিতীয় স্থানে রয়েছে $৮.৫ মিলিয়নের বেশি আয় করে অ্যাডিসন রে। কিন্তু একটি গুরুত্বপূর্ণ দিক লক্ষ্য করা যায় যে D'Amelio এবং Rae উভয়েই শুধুমাত্র ২০১৯ সালে তাদের TikTok অ্যাকাউন্ট শুরু করেছিলেন, যখন MrBeast এবং Jake Paul তাদের চ্যানেলগুলি যথাক্রমে ২০১২ এবং ২০১৩ সালে শুরু করেছিলেন।

যাইহোক, সম্প্রতি টিকটক "TikTok Pulse" নামে একটি নতুন নগদীকরণ স্কিম চালু করেছে যা ইউটিউব পার্টনার প্রোগ্রামের অনুরূপ। নির্মাতাদের সর্বাধিক জনপ্রিয় ভিডিওগুলির ৪%-এ বিজ্ঞাপন প্রদর্শনের অনুমতি দেয়৷ বিজ্ঞাপনের আয় তারপর TikTok এবং এর নির্মাতাদের মধ্যে ৫০ঃ৫০ ভাগ করা হয়। এটি TikTok এবং এর নির্মাতা উভয়কেই আয় তৈরির একটি ভিন্ন উপায়ের অনুমতি দেবে।

এর আকাশছোঁয়া জনপ্রিয়তা এবং উচ্চ বৃদ্ধির হারের জন্য ধন্যবাদ, TikTok নির্মাতারা আগামী বছরগুলিতে YouTubers থেকে একই পরিমাণ উপার্জন করতে পারবেন। ফলস্বরূপ, টিকটক ক্রিয়েটর তহবিল যদি আপনার আয়ের অন্যান্য উত্স থাকে তবে YouTube অংশীদার তহবিলের চেয়ে কম অর্থ প্রদান করলে এটি খুব বেশি পার্থক্য করে না।

আরওঃ

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন