শুক্রবার, ২ সেপ্টেম্বর, ২০২২

কিভাবে মাত্র ৬টি ধাপে ফ্রিল্যান্সিং শুরু করবেন (+বোনাস টিপস)

আপনি কি সত্যিই ফ্রিল্যান্সিং শিখতে চান এবং আপনার ক্যারিয়ার অনেক আকর্ষণীয় করতে চান। যদি সিরিয়াস হন, তাহলে পোস্টটি পড়ুন, নয়ত এই পোস্ট আপনার জন্য নয়। প্রকৃতপক্ষে, আগামী ৫ বছরের মধ্যে পৃথিবীতে ফ্রিল্যান্সারদের সংখ্যা ৬৫% বৃদ্ধির পূর্বাভাস দেওয়া হয়েছে। এবং এই সমৃদ্ধশালী পেশায় যোগদানের জন্য এর চেয়ে ভাল সময় আর কখনও হয়নি। ফ্রিল্যান্সিং হল জীবনের এমন একটি কাজ যা বুঝতে হলে অভিজ্ঞতা অর্জন করতে হয়। প্রতিবার যখন আপনি একটি নতুন চ্যালেঞ্জের মুখোমুখি হন এবং একটি উপযুক্ত সমাধান খুঁজে পান, আপনি আরও শক্তিশালী হন। কিন্তু আপনাকে এই প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হবে। আপনি যদি একজন প্রতিষ্ঠিত ফ্রিল্যান্সার হিসাবে ক্যারিয়ারে ঝাঁপিয়ে পড়েন তবে আপনি অবাক হবেন।

ফ্রিল্যান্সিং ক্যারিয়ারে আপনি আপনার পেশাগত জীবনের অন্য যেকোন বিন্দুর চেয়ে বেশি স্বাধীনতা উপভোগ করবেন, যখন নেটওয়ার্কের উপর আগের চেয়ে বেশি নির্ভর করবেন। আপনি বেশিরভাগ সময় একাকী নেকড়ে হবেন, তবে আপনি বিশ্বজুড়ে এক বিলিয়নেরও বেশি ফ্রিল্যান্সারদের সমৃদ্ধ সম্প্রদায়ের অংশ হবেন।


হ্যাঁ, ফ্রিল্যান্সিং মানে একক সৃষ্টির জগতে একটি উচ্চাভিলাষী লাফ। তবে এটি ফ্রিল্যান্সিংয়ে ঝাঁপিয়ে পড়ার অন্যতম নিরাপদ সময়। আরও ভাল সহযোগিতা প্রযুক্তি উপলব্ধ এবং ক্রমবর্ধমান সংখ্যক কোম্পানি দূরবর্তী কাজের ব্যবস্থা গ্রহণ করে, ফ্রিল্যান্সিং দুর্বৃত্ত থেকে মূলধারায় চলে গেছে।

তাহলে ধরে নিব যে আপনি কি ভাবছেন কিভাবে ফ্রিল্যান্সিং শুরু করবেন?
এইভাবে, আপনার ফ্রিল্যান্সিং ক্যারিয়ার একটি পরিবার শুরু করার মতোই। যখন একটি শিশু আপনার বাড়িতে আসে, তখন নতুন দক্ষতা এবং জ্ঞানের একটি দীর্ঘ তালিকা থাকে যা আপনি অর্জন করবেন। তারপরে আপনি একটি দ্বিতীয় সন্তান নিতে পারেন বা বাড়িতে অন্য প্রাণী আনতে পারেন। আপনার পূর্বের জ্ঞান এই পরিবর্তনের সময় আপনাকে ভালভাবে পরিবেশন করবে এবং আপনি বৃহত্তর পরিবারের কিছু নতুন দিকও শিখতে পারবেন।

ক্রমবর্ধমানভাবে শেখা আমাদের জীবনের এই নতুন এবং উত্তেজনাপূর্ণ অংশগুলি মোকাবেলা করার সর্বোত্তম উপায়। আপনি যদি ০ থেকে ৬০-এর মধ্যে চলে যান এবং হঠাৎ বাড়িতে কয়েকটি বাচ্চা বা পোষা প্রাণী থাকে, তাহলে ধাক্কাটি তীব্র হবে। প্রকৃতপক্ষে, আপনি যা জানেন না সেগুলি দ্বারা ভারসাম্যহীন, আপনার সম্ভবত সচেতনতা এবং মানসিক স্বচ্ছতার অভাব রয়েছে যা আপনি চলার সাথে সাথে স্বাভাবিকভাবে প্রয়োজনীয় সূক্ষ্মতাগুলি বেছে নিতে পারেন।



কিভাবে মাত্র ৬টি ধাপে ফ্রিল্যান্সিং শুরু করবেন (+বোনাস টিপস) kazisilo


আপনার ফ্রিল্যান্স ক্যারিয়ার শুরু করার জন্য 6টি মূল পদক্ষেপ:

এখন, আমরা প্রয়োজনীয় পদক্ষেপগুলির রূপরেখা দেব যা আপনাকে শুধুমাত্র আপনার ফ্রিল্যান্স ক্যারিয়ার পরিচালনা করতে সাহায্য করবে না, কিন্তু আপনাকে এতে উন্নতি করতে সেট আপ করবে। কারণ সঠিকভাবে কাজ করলে, ফ্রিল্যান্সিং হতে পারে আপনার জীবনের অন্যতম পরিপূর্ণ এবং উত্তেজনাপূর্ণ অংশ।

১। আপনার লক্ষ্য ঠিক করুন:

এই পৃথিবীতে অনেক ধরণের কাজ আছে, তাই আপনাকে একটি কাজ সিলেক্ট করতে হবে এবং সেই লক্ষ্যে কাজ শুরু করতে হবে। একজন বিজ্ঞ জেডি মাস্টার একবার বলেছিলেন, "করুন বা করবেন না। কোন চেষ্টা নেই।" ফ্রিল্যান্সিং এর চ্যালেঞ্জ মোকাবেলা করার জন্য এবং অর্থপূর্ণ লক্ষ্য সেট করার এবং অর্জন করার সুযোগ পেতে, আপনাকে উদ্দেশ্যের দিকে অভিকর্ষিত হতে হবে। অন্য কথায়, সকালে ঘুম থেকে উঠলে কী হবে?

একজন ফ্রিল্যান্সার হিসাবে ক্যারিয়ার গড়ার শীর্ষ 5টি কারণ হল:

- নিজেকে চ্যালেঞ্জ
- আপনার দক্ষতার সর্বোচ্চ ব্যবহার করুন
- বিস্তৃত ক্লায়েন্টদের সাথে অংশীদার
- আরও স্বায়ত্তশাসন উপভোগ করুন
- এমন একটি উত্তরাধিকার গড়ে তুলুন যার জন্য আপনি গর্বিত হতে পারেন


ফ্রিল্যান্স ক্যারিয়ারের সবচেয়ে খারাপ 5টি কারণ হল:

- অন্য সব লোকেদের সাথে যোগ দিন যারা করে
- তার দাপট থাকা সত্ত্বেও বস
- আপনার পায়জামা সারা দিন কাজ
- প্রথম বছরে কোটি কোটি ডলার আয় করুন
- টিভি দেখার জন্য আরো সময় আছে

একবার আপনি অশ্বারোহণের জন্য আপনার উদ্দেশ্য নির্ধারণ করলে, আপনি দৌড়ে মাটিতে আঘাত করার জন্য প্রয়োজনীয় গতি পাবেন। আপনি "কেন ফ্রিল্যান্সিং শুরু করবেন" প্রশ্নটি সমাধান করেছেন এবং আপনি "কিভাবে ফ্রিল্যান্সিং শুরু করবেন" এ যেতে পারেন।

2. আপনার স্কিল শনাক্ত করুন:

যদিও ফ্রিল্যান্সারদের তাদের ব্যবসা চালানোর সময় অনেক টুপি পরতে হয়, এটিকে একটি চিহ্ন হিসাবে নেবেন না যে আপনার একটি ব্যাগ পরিষেবা দেওয়া উচিত। পরিবর্তে, আপনাকে প্রতিভাগুলির অনন্য সেট আবিষ্কার করতে হবে যা আপনাকে বিশ্বকে অফার করতে হবে। কারণ আপনার ব্যবসা যত বেশি বিশেষায়িত হবে, আপনি তত বেশি সফল হবেন।

আপনার স্কিল শনাক্ত করুন kazisilo



আপনি হয়ত নিশ্চিত নন যে কোন পরিষেবা অফারগুলি সবচেয়ে স্বতন্ত্র এবং লাভজনক হবে। নিজেকে জিজ্ঞাসা করুন:
* আমি কি সেরা করতে পারি?
* ক্লায়েন্টরা আমাকে কিসের জন্য অর্থ প্রদান করতে পারে?
যখন এই ২টি প্রশ্নের উত্তর একই পরিষেবা, আপনার একটি ব্যবসায়িক নিস আছে।

আপনি যখন ক্লায়েন্টদের কাছে আপনার মূল অফারটি স্পষ্টভাবে প্রচার করেন, তখন আপনি সবার জীবনকে সহজ করে দেন। আপনার ক্লায়েন্টরা এটির প্রশংসা করবে কারণ তারা এখনই জানতে পারবে যদি আপনি তাদের চাহিদা মেটাতে পারেন। এবং আপনিও সময় বাঁচাবেন এবং উদ্বিগ্ন হবেন কারণ কম অপ্রাসঙ্গিক প্রশ্ন থাকবে।

৩। আপনার মূল্য জানুন:

আপনার পরিষেবার মূল্য কি? এবং একজন সফল ফ্রিল্যান্সার হতে আপনার রেট কি কি হতে হবে? আপনি যখন একটি ব্যবসা শুরু করার প্রস্তুতি নিচ্ছেন তখন এই প্রশ্নের উত্তর দেওয়া কঠিন হতে পারে।

প্রথমে, আপনার মাসিক বাজেট অডিট করে দেখুন যে একজন ফ্রিল্যান্সার হিসাবে বেঁচে থাকার জন্য আপনাকে কত টাকা উপার্জন করতে হবে। এই পরিমাণ খাদ্য, আবাসন, স্বাস্থ্য বীমা, ইউটিলিটি এবং অন্যান্য আর্থিক বাধ্যবাধকতার মতো সমস্ত প্রয়োজনীয়তা কভার করার জন্য যথেষ্ট হওয়া উচিত। আপনার ফ্রিল্যান্স ব্যবসার সাথে সম্পর্কিত খরচের জন্য আপনাকে অ্যাকাউন্ট করতে হবে। এর মধ্যে স্বাস্থ্য বীমা, আরও ভাল ইন্টারনেট সংযোগ এবং কাজটি সম্পন্ন করার জন্য প্রয়োজনীয় যেকোন ল্যাপটপ বা অন্যান্য ইলেকট্রনিক্স অন্তর্ভুক্ত থাকতে পারে (তবে সুসংবাদটি হল যে এই জিনিসগুলির অনেকগুলি আপনার করের উপর ব্যবসায়িক খরচ হিসাবে গণনা করা হবে)।

এরপরে, একটি আরামদায়ক জীবন উপভোগ করার জন্য আপনাকে কতটা আনতে হবে তা খুঁজে বের করুন। এই পরিমাণটি শুধুমাত্র উপরে তালিকাভুক্ত প্রয়োজনীয় জিনিসগুলিই কভার করবে না, তবে এটি ভ্রমণের জন্য জায়গা দেবে, আপনার শখগুলি উপভোগ করবে এবং আপনার ওয়াশিং মেশিন আপগ্রেড করবে, এমনকি যদি বর্তমানটি এখনও পুরোপুরি কাজ করছে।

আপনি যে 2টি পরিমাণ প্রকাশ করেছেন তা বাফার বার হিসাবে কাজ করবে যখন আপনি আপনার মূল্য নির্ধারণ করবেন। যতক্ষণ না আপনার হার আপনাকে সর্বনিম্ন পরিমাণের উপরে রাখে, আপনি ভাল অবস্থায় আছেন। এবং যদি তারা একটি উচ্চ পরিমাণের দিকে ধাক্কা, তাই অনেক ভাল.

আপনি ফ্রিল্যান্সিং ফেসবুক গ্রুপে অংশগ্রহণ করে আপনার ক্ষেত্রের বর্তমান রেট সম্পর্কে ধারণা পেতে পারেন। বিনা দ্বিধায় প্রশ্ন পোস্ট করুন যা বিশেষভাবে রেট প্রস্তাব সম্পর্কে জিজ্ঞাসা করে। ফ্রিল্যান্সিং সম্প্রদায় সাধারণত নতুন সদস্যদের সমর্থন করে, তাই আপনি এইভাবে মূল্যবান অন্তর্দৃষ্টি পেতে পারেন।

আরেকটি বিকল্প হল অন্যান্য ফ্রিল্যান্সারদের ওয়েবসাইট পরিদর্শন করা এবং তালিকাভুক্ত হারগুলি পরীক্ষা করা। এই কৌশলটি আপনাকে প্রতিযোগিতামূলক দামের সাধারণ পরিসর সনাক্ত করতে সাহায্য করতে পারে।

আপনার লক্ষ্য হওয়া উচিত মূল্য নির্ধারণ করা যা আপনাকে প্রতি মাসে আপনার "বেঁচে থাকার" থেকে বেশি রাখবে। যতক্ষণ হার আপনাকে অনুপ্রাণিত রাখতে যথেষ্ট, আপনি সঠিক পথে আছেন। প্রতি কয়েক মাসে পরিস্থিতি পুনরায় মূল্যায়ন করুন এবং বিবেচনা করুন যে আপনার রেটগুলি কিছুটা বাড়ানোর সময় এসেছে কিনা।


৪। আপনার পোর্টফোলিও তৈরি করুন:

ফ্রিল্যান্স বিশ্বে, আপনার অতীত কাজের দৃশ্যমানতা ভবিষ্যতের সুযোগগুলির জন্য একটি প্রয়োজনীয়তা। তাই আপনার কাছে একটি সহজলভ্য পোর্টফোলিও থাকা অপরিহার্য যা আপনি সম্ভাব্য ক্লায়েন্টদের সাথে শেয়ার করতে পারেন।

হয়ত আপনি আপনার ওয়েবসাইট তৈরি এবং হোস্ট করতে Wix ব্যবহার করছেন। অথবা আপনি স্কয়ারস্পেস, ওয়ার্ডপ্রেস, ইনস্টাগ্রাম, লিঙ্কডইন বা বেহ্যান্সের মতো আরেকটি চমৎকার প্ল্যাটফর্ম বেছে নিতে পারেন। এটা গুরুত্বপূর্ণ যে আপনার পোর্টফোলিও আপনাকে কেন নিয়োগ দেওয়া উচিত এবং ক্লায়েন্টরা কী আশা করতে পারে তার উপর আলোকপাত করে।

এই প্রক্রিয়াটি অনেক উদ্যোক্তাদের জন্য একটি মুরগি-বা-ডিমের সমস্যা উপস্থাপন করে। আপনি একটি পোর্টফোলিও তৈরি করতে পারবেন না কারণ আপনার কাছে কোনো নমুনা নেই, এবং আপনি এমন একটি কাজ পেতে পারবেন না যা নমুনা তৈরি করে কারণ আপনার কাছে পোর্টফোলিও নেই।

চিন্তা করো না. বল রোলিং পেতে আপনি নিজের জাল নমুনা তৈরি করতে পারেন। আরেকটি বিকল্প হল আপনার নেটওয়ার্কের বিশ্বস্ত পরিচিতিদের সাথে যোগাযোগ করা যাতে তারা আপনাকে ছোট কাজের জন্য অর্থ প্রদান করে কিনা তা দেখতে এমনকি আপনার পোর্টফোলিও না থাকলেও।

আপনার পোর্টফোলিও তৈরি করতে অবৈতনিক চাকরি নেওয়ার কথা ভাবছেন? হতে পারে. কিন্তু প্রায়শই মানসম্পন্ন কাজ তৈরি করার অন্যান্য পদ্ধতি রয়েছে যেগুলির জন্য আপনাকে পুরষ্কার ছেড়ে দিতে হবে না।


৫। কিছু ক্লায়েন্ট খুঁজুন:

এমনকি সেরা ফ্রিল্যান্সাররাও ক্লায়েন্ট ছাড়াই শুকিয়ে যায়। তাই আপনাকে সেখান থেকে বেরিয়ে আসতে হবে এবং এমন লোকদের খুঁজতে শুরু করতে হবে যারা আপনার অফার করা দক্ষতার জন্য খুঁজছেন। এই ম্যাচগুলি ঘটানোর জন্য এখানে কিছু কৌশল রয়েছে:

অন্য ফ্রিল্যান্সারের ওভারফ্লো নিয়ে নিন:
যেহেতু ফ্রিল্যান্সাররা বড় এবং বৃহত্তর নেটওয়ার্ক তৈরি করে, তারা অনিবার্যভাবে এমন একটি পর্যায়ে পৌঁছে যায় যেখানে তাদের আগ্রহের অভাব বা সময়ের অভাবের কারণে কাজ প্রত্যাখ্যান করতে হয়।

আপনি এখানেই আসেন। আপনার নিস প্রতিষ্ঠিত ফ্রিল্যান্সারদের সাথে যোগাযোগ করুন এবং তাদের কিছু উদ্বৃত্ত নেওয়ার প্রস্তাব করুন। আপনি হয় একটি সাবকন্ট্রাক্টিং ব্যবস্থা তৈরি করতে পারেন অথবা একজন ফ্রিল্যান্সারকে সরাসরি আপনার কাছে ক্লায়েন্ট রেফার করতে পারেন।

আপনার নিজের নেটওয়ার্কে আলতো চাপুন:
আপনার পরিবার, বন্ধু এবং প্রাক্তন সহকর্মী আছে, তাই না? তাদের মধ্যে অনেকেই সম্ভবত এমন ব্যবসায় জড়িত যা আপনার পরিষেবা থেকে উপকৃত হতে পারে। তাই আপনার নতুন ক্যারিয়ার এবং আপনি কীভাবে ক্লায়েন্টদের সাহায্য করতে পারেন সে সম্পর্কে অন্যদের বলতে লজ্জা পাবেন না।

আপনার নেটওয়ার্কে এমন ব্যক্তিদের ইমেল পাঠানোর মাধ্যমে শুরু করুন যাদের হয় আপনার পরিষেবার প্রয়োজন হতে পারে বা এমন কাউকে চেনেন যা করেন৷ আপনার বার্তা সংক্ষিপ্ত এবং মিষ্টি হতে পারে. আপনি কি সবচেয়ে ভাল করেন তা কেবল ব্যাখ্যা করুন এবং জিজ্ঞাসা করুন যে তারা অনুগ্রহ করে আপনাকে এমন কারো কাছে রেফার করবে যাকে আপনার সাহায্যের প্রয়োজন হতে পারে।

কোল্ড আউটরিচ ব্যবহার করুন:
আপনার ফ্রিল্যান্স ক্যারিয়ারের প্রাথমিক পর্যায়ে সম্ভবত কিছু ঠান্ডা আউটরিচ প্রয়োজন হবে। বাস্তবে, আপনি কখনই এই কৌশলটিকে ছাড়িয়ে যাবেন না। এমনকি সবচেয়ে প্রতিষ্ঠিত ফ্রিল্যান্সাররাও কখনও কখনও এমন ব্যবসার কাছে পৌঁছান যা তারা বিশ্বাস করে যে তারা একটি আদর্শ ক্লায়েন্ট হবে।

আপনি একটি সম্ভাব্য ক্লায়েন্ট ইমেল করার আগে, তাদের ব্যবসা সম্পর্কে কিছু গবেষণা করুন. তাদের ওয়েবসাইট অন্বেষণ এবং তাদের সামাজিক মিডিয়া অ্যাকাউন্টের মাধ্যমে তাদের ব্যক্তিত্ব গ্রহণ করার পরে, আপনি তাদের ভাষায় কথা বলতে এবং সবচেয়ে উপযুক্ত সমাধান দিতে সক্ষম হবেন।

৬।একটু ইউনিক কাজ করা শুরু করুন:

একবার আপনি ক্লায়েন্টদের সাথে সংযোগ স্থাপন শুরু করলে এবং চাকরিগুলি আসতে শুরু করলে, আপনার সত্যের মুহূর্ত এসেছে। আপনার সমস্ত নিস, গবেষণা এবং অতীতের অর্জন আপনাকে এখানে নিয়ে এসেছে। এটা বিলি করার সময়.

ভাল খবর হল আপনার ফ্রিল্যান্সিং ক্যারিয়ার লক্ষ্য-চালিত। যাই হোক না কেন এই যাত্রায় আপনাকে পেয়েছিলাম, এটি এখন আপনাকে উৎকর্ষের প্রেরণা দেবে। তুমি প্রতিভাবান. তোমার একটা ইচ্ছা আছে। তোমাকে আটকে রাখার মতো কিছু নেই।

প্রতিটি সফল ফ্রিল্যান্স কাজের সাথে, আপনার সন্তুষ্ট ক্লায়েন্টদের সংগ্রহ বৃদ্ধি পায়। আপনার খ্যাতি আপনার আগে হতে শুরু করে এবং এই ইতিবাচক শক্তি অনিবার্য মুহুর্তগুলির জন্য ক্ষতিপূরণ দেয় যখন আপনি আপনার সেরা নন।

আরও পড়ুন:

Bonus ফ্রিল্যান্স প্ল্যাটফর্মে যোগ দিন:

প্রথম দিকে চাকরি স্কোর করার (এবং প্রক্রিয়ায় আপনার পোর্টফোলিও তৈরি করা) সর্বোত্তম উপায়গুলির মধ্যে একটি হল ফ্রিল্যান্সিংয়ের জন্য নিবেদিত একটি প্ল্যাটফর্মের মাধ্যমে। জনপ্রিয় উদাহরণগুলির মধ্যে রয়েছে আপওয়ার্ক, Freelancer.com, Thumbtack এবং ফাইবার।

এই প্ল্যাটফর্মগুলির প্রধান সুবিধা হল যে তারা আপনাকে এমন ক্লায়েন্টদের সাথে সংযুক্ত করতে পারে যা অন্যথায় আপনি কখনই দেখা করতেন না। নেতিবাচক দিক হল যে তারা আপনার লাভের কিছু নেয়। যাইহোক, অনেক ফ্রিল্যান্সার ক্লায়েন্টদের একটি শক্তিশালী নেটওয়ার্কের বিনিময়ে তাদের বেতনের একটি ছোট অংশ ছেড়ে দিতে খুশি।


মানুষ একে অপরকে সাহায্য করার চেয়ে ভাল কিছু আছে কি? একজন ফ্রিল্যান্সার হিসাবে, আপনি আপনার প্রতিভা ভাগ করে নেওয়ার এবং আপনার ক্লায়েন্টদের জীবন উন্নত করার সুযোগ পাবেন। এবং তারা আপনাকে অর্থ প্রদান করে, আপনাকে সুপারিশ করে, আপনাকে ধন্যবাদ জানিয়ে এবং আপনাকে সম্মান করে প্রতিদান দেবে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন