মঙ্গলবার, ৬ সেপ্টেম্বর, ২০২২

আমাদের জীবন কোন সহজ অধ্যায় নয়, জীবনের কিছু বাস্তব কথা

দেয়ালে পিঠ ঠেকে গেলে তখন সেই দেয়ালেই মাথা ঠুকতে ইচ্ছা করে। যখন মনের গভীরের ক্ষত গুলি কাঁটার মত বিঁধতে থাকে তখন গুমরে গুমরে বেঁচে থাকতে হয় নিঃপ্রান হয়ে। হয়ত কষ্টগুলি কাউকে শেয়ার করতে পারলে নিজেকে হালকা লাগে । তবে এটাও তো সত্য নিজের দূর্বলতা কাউকে বলতে নেই। কেননা দূর্বলাকে পুঁজি করেই সবাই মজা নিতে পছন্দ করে। তাই মনের ভেতরে রেখেই মিথ্যে হাসি হেসেই চলতে হয়। লাইফটা ডাল ভাত নয় যে সিদ্ধ করলাম আর খেয়ে ফেললাম। প্রতিদিনের রুটিনে পাওয়া না পাওয়ার হিসেবে অনেক কিছুরই অপূর্নতা থেকে যায় । 

সমস্যাগুলোর মোকাবেলা করতে করতে এক সময় অতি ধৈর্যশীল মানুষটিও ভেঙে পরে। প্রেম ভালবাসা বা বন্ধুত্ব ভাগ্য সবার হয় না। তাই নিজের সমস্যাগুলি, নিজের চাহিদাগুলি আর নিজের অপূর্নতার ঝুড়ির হিসেব নিজেকেই রাখতে হয়। দিন শেষে কেউ এসে কাধে হাত রেখে বলে না "আমি আছি এত চিন্তা কিসের?"

প্রতিটা মানুষই ভীষন সুখী। দু'বেলা দু'মুঠো খাবার সবাই খায় , পোশাক সকলেই পরে। সুখের জন্যে খাবার, পোশাক, বাসস্থান ছাড়া আর কিছু লাগে বলে মনে হয় না। অভাব আছে শুধু একটু শান্তির। একটু প্রশান্তির অভাব। যেখানে দামী খাবার, দামী পোশাক অনেক অনেক টাকা এগুলো কোনো বিষয় না। ফ্যাক্ট হলো একটু হাসি আর সেটা সত্যি কারের হাসি। দরকার একটু নির্স্বার্থ ভালবাসার ভরসা। একটু পাওয়া অনেক খানি প্রশান্তি। দিনশেষে চাই প্রশান্তির নিদ্রা। 

পৃথিবীতে কেউ বলে খেয়ে নিয়ো আর কেউ গালে তুলে খাইয়ে দেয়।

খেয়ে নিয়ো বলার মানুষ তো অনেক আছে তবে গালে তুলে খাইয়ে দেওয়ার কয়জন আছে? 

দিনশেষে কেমন আছো এমন প্রশ্নে আমরা চুপ করে থাকি। কেননা আমাদের কাছে এর যথাযথ উত্তর নেই। যা আছে তা কেবল এড়িয়ে যাওয়ার পদ্ধতি বা মিথ্যে হাসি আর আস্তে করে বলা 'এইতো চলছে'। 

এর থেকে বেশি আমরা আর কিছু বলতে পারি না। 

পৃথিবীর প্রেম ভালবাসার বাইরের কষ্ট গুলো যাদের আছে একমাত্র তারাই কেবল বোঝে লাইফের মানে কি!! 

কষ্ট আর মন খারাপের স্টোরি শুধু লুতুপুতু প্রেমের মাঝেই আটকে নেই। কখনও মধ্যবিত্তদের লাইফের গল্প কেউ পড়ে দেখতে যায় না। সেখানে দু'বেলা দু'মুঠো খাবার জোগারের চিন্তা থাকে কেবল। সেখানে রোজ "আমি তোমায় ভালবাসি আর আমি তোমায় ঘৃনা করি'' এরকম শব্দের স্থান নেই। 

কারোর মন খারাপ মানেই যে সে প্রেমে ছ্যাকা খেয়ে বসে আছে এমন নয়। হতে পারে তার মায়ের ঔষুধ কেনার ব্যবস্থা সে করতে পারেনি। হতে পারে সে তার পরিবারের অশান্তিতে জ্বলে মরছে কিন্তু কাউকে কিছু বলতে পারছে না। গুমরে গুমরে বোবা কান্না করার মাঝে যে আগুন আছে তা অন্য কেউ বুঝবে না । 

 একটা মানুষ যখন সুইসাইড করে তখন তার হিতাহিত জ্ঞান হারিয়ে যায়। একমাত্র সেই জানে তার কেমন লাগে। সুইসাইড কোনো সমাধান নয় জেনেও সে চরম ভুলটা করে বসে। 

আমাদের জীবন কোন সহজ অধ্যায় নয়। যাকে পড়লাম আর আয়ত্ত করে ফেললাম। জীবন হলো যুদ্ধক্ষেত্র আর আমরা হলাম যুদ্ধা। এই যুদ্ধে কেউ জয়ী আর কেউ পরাজয়ী। 

by Rabeya_Bithy


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন