রবিবার, ৪ সেপ্টেম্বর, ২০২২

প্রেজেন্টেশন দেওয়ার গুরুত্বপূর্ণ ১২টি কৌশল, ভয়কে এবার জয় হবেই

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়াবারকাতুহু সকল kazisilo রিডারদের। আচ্ছা আপনি কি কখনও এতটা উদ্বিগ্ন বোধ করেছেন যে আপনি ভিড়ে সবার সামনে কথা বলতে বললে নার্ভাসের শিকার হবেন? আপনার চরম পর্যায়ের ভয়ের কারণে ক্লাস প্রেজেন্টেশনের আগে আপনার স্নায়ুকে শান্ত করা কি অসম্ভব মনে হয়? আপনি একা না! কলেজ ছাত্র সহ অনেক মানুষদের জনসাধারণের কথা বলার ভয় থাকে (এটা গ্লোসোফোবিয়া নামে পরিচিত) কারণ তারা ভয় পায় যাচাই করা, বিব্রত হওয়া বা প্রত্যাখ্যান করা।

কিন্তু কলেজে জনসাধারণের কথা বলা এড়ানো হয়ত অসম্ভব। তাই আপনার ক্লাসের প্রেজেন্টেশন করতে নীচের আমাদের কিছু দুর্দান্ত প্রেজেন্টেশন টিপস ফলো করতে পারেন।

ক্লাস প্রেজেন্টেশন কৌশল। গ্লোসোফোবিয়া ভয়কে জয় করার ১২টি টিপস kazisilo bangla



১। আপনার বিষয় ভিতরে এবং বাইরে জানুন

আপনি যদি এই বিষয়ে বিশেষজ্ঞ না হন তবে আপনি কীভাবে কর্তৃপক্ষের সাথে কথা বলতে পারেন? জনসমক্ষে কথা বলার ভয় প্রায়ই অপর্যাপ্ত প্রস্তুতি থেকে উদ্ভূত হয়।
আপনি যদি আপনার থেকে সেরাটি পাওয়ার জন্য একটি ভাল প্রেজেন্টেশন দেওয়ার চাপ না চান তবে আপনার বিষয় বা প্রেজেন্টেশন সম্পর্কে যা জানার আছে তা কেবল জেনে নিন।
একজন বক্তা যিনি স্পষ্টভাবে জানেন যে তিনি কী বিষয়ে কথা বলছেন, স্বাভাবিকভাবেই আত্মবিশ্বাস জাগে, যা শ্রোতাদের শুনতে আরও আগ্রহী করে তোলে।
অতিরিক্তভাবে, প্রস্তুত হওয়ার অর্থ হল আপনি আপনার প্রেজেন্টেশনের প্রশ্নোত্তর অংশটি গুঁড়িয়ে দিতে প্রস্তুত (যদি থাকে)।


২। একটি কঠিন কাঠামো তৈরি করুন

আপনি কি নার্ভাস কারণ সেখানে অনেক বেশি তথ্য রয়েছে যা আপনি জানেন না কী অন্তর্ভুক্ত করবেন বা কোথায় শুরু করবেন?
একটি কাঠামোগত রূপরেখা তৈরি করা আপনার প্রেজেন্টেশনে ঠিক কী বিষয়ে কথা বলতে হবে তা জানা আপনার পক্ষে সহজ করে তুলতে পারে।
আপনার ধারণাগুলি সংগঠিত করতে, আপনার গবেষণা নোটগুলি পর্যালোচনা করতে এবং সম্ভাব্য কথা বলার পয়েন্টগুলি লিখতে সময় নিন। এটি আপনাকে আপনার প্রেজেন্টেশনের জন্য সর্বোত্তম প্রবাহ খুঁজে পেতে সাহায্য করতে পারে, যার মধ্যে ভাল স্থানান্তর, অ্যাডলিব এবং বিরতি রয়েছে।
আপনি হঠাৎ আপনার চিন্তাভাবনার ট্র্যাক হারানোর পরে নিজেকে কোথায় নিতে হবে তা জানা আপনাকে আরও ভালভাবে উপস্থাপন করতে সহায়তা করবে। এই কারণেই আপনার ক্যু কার্ড তৈরি এবং প্রস্তুত করার বিষয়ে চিন্তা করা উচিত!
একটি সাধারণ বুলেটেড গাইড বা প্রয়োজনীয় তথ্য এবং ট্রানজিশন সম্বলিত সূচক কার্ডের স্তুপই হল পথ।

গ্লোসোফোবিয়া ভয়কে জয় করার ১২টি টিপস


৩। দুর্দান্ত ওপেনিং লিখুন এবং মুখস্থ করুন

একটি ভাল সূচনা আপনার বাকি প্রেজেন্টেশনের জন্য সুর সেট করে। একটি আকর্ষণীয় হুক সম্পর্কে চিন্তা করুন, যেমন একটি চিন্তা-প্ররোচনাকারী প্রশ্ন, একটি শক্তিশালী উদ্ধৃতি, বা একটি আকর্ষণীয় তথ্য, এবং যা আসছে তার একটি সংক্ষিপ্ত এবং শক্তিশালী সারসংক্ষেপ সহ এটি অনুসরণ করুন।
আপনার ভূমিকা মুখস্থ করুন যাতে আপনি এটি না দেখেই বিতরণ করতে পারেন! এটি আপনাকে একটি উচ্চ, শক্তিশালী শুরু পেতে সাহায্য করতে পারে যা আপনার স্নায়ুকে শান্ত করতে পারে।
সবকিছু ঠিকঠাক থাকলে, আপনার ওপেনিং একটি শক্ত প্রথম ছাপ তৈরি করবে, আপনার বিশ্বাসযোগ্যতা তৈরি করবে এবং আপনার শ্রোতাদের হারানোর সুযোগ দেবে।

৪। অনুশীলন করুন, কিন্তু বাস্তবসম্মত প্রত্যাশা সেট করুন

সফলতার একমাত্র কি হচ্ছে চেষ্টা, চেষ্টাএবং চেষ্টা! আপনি যদি আপনার কর্মক্ষমতা বারবার পর্যালোচনা করেন তাহলে আপনি সেরা ফলাফল পাবেন।
উচ্চস্বরে অনুশীলন করা আপনাকে আপনার প্রেজেন্টেশনের দুর্বলতা এবং শক্তিগুলি দেখাতে পারে।
হতে পারে আপনাকে আরও হাতের নড়াচড়া যোগ করতে হবে বা আপনি অনেকগুলি ফিলার শব্দ ব্যবহার করছেন - কী অনুপস্থিত তা খুঁজে বের করার জন্য উচ্চস্বরে প্রেজেন্টেশনের মধ্য দিয়ে যাওয়া হল সেরা সুযোগ।
আমরা বন্ধুদের বা সহপাঠীদের সামনে অনুশীলন করার জন্য সাহসী হওয়ার পরামর্শ দিই, যা আপনাকে সত্যিকারের প্রেজেন্টেশনের চাপ ছাড়াই লোকেদের সামনে আরও ভাল কথা বলতে সহায়তা করবে। প্লাস, একটু গঠনমূলক প্রতিক্রিয়া আঘাত করে না
তবে সর্বদা যুক্তিসঙ্গত প্রত্যাশা সেট করা গুরুত্বপূর্ণ কারণ ভুলগুলি অভিজ্ঞতার অংশ। প্রত্যেকেই টাইপো করে, এবং আপনার বক্তৃতায় কিছু থাকাই পৃথিবীর শেষ নয়।


৫। বিরতি এবং নীরবতা স্বাভাবিক করুন

আসুন এটা পরিষ্কার করা যাক: আপনার প্রেজেন্টেশনের পরবর্তী পয়েন্টে যেতে কিছু সময় নেওয়া স্বাভাবিক।
আপনার স্নায়বিকতা আপনাকে বিশ্বাস করে যে একটি মানসিক অবরোধ এবং তারপরে নীরবতা ঘটতে পারে এমন সবচেয়ে খারাপ জিনিস হবে।
যাইহোক, আপনি এইমাত্র যা বলেছেন তা বিবেচনা করার জন্য একটি বিরতি আপনার দর্শকদের জন্য বিরতি হিসাবে কাজ করতে পারে।
আপনাকে কেবল কয়েকটি গভীর শ্বাস নিতে হবে, মানসিকভাবে স্লিপটি ঝেড়ে ফেলতে হবে এবং আত্মবিশ্বাসের সাথে প্রেজেন্টেশনে ফিরে যেতে হবে।
এইভাবে, আপনি এমনকি আপনার প্রেজেন্টেশনে একটি নির্দিষ্ট পয়েন্টে জোর দিতে পারেন এবং আপনার সুবিধার জন্য বিরতি ব্যবহার করতে পারেন।

৬। আপনার শ্রোতা জানুন

আপনি যদি জানেন যে আপনার প্রেজেন্টেশন চলাকালীন কোন ধরণের লোকেরা আপনাকে দেখছে, তাদের সাথে সংযোগ করা একটি হাওয়া।
ভিড়ের সাথে একটি ভাল স্পন্দন তৈরি করা আপনার স্নায়ুকে শান্ত করতে সাহায্য করবে কারণ এটি একটি কড়া এবং স্নায়ু-বিধ্বংসী প্রেজেন্টেশনের চেয়ে জিনিসগুলিকে কথোপকথনের মতো অনুভব করে৷


৭। উদ্দীপক এড়িয়ে চলুন

যদিও আপনি ভাবতে পারেন যে আপনার প্রেজেন্টেশনের সময় এক কাপ চা আপনাকে আনন্দিত করবে, বাস্তবে, কফি, সোডা বা এনার্জি ড্রিংকগুলি আপনাকে একটি বিভ্রান্তিকর ধ্বংস করে দিতে পারে।
এই সবগুলি আপনাকে অপ্রস্তুত এবং সমস্ত জায়গা জুড়ে দেখাবে, এমনকি আপনি না থাকলেও৷ সুতরাং আপনি যদি আপনার বড় দিনে শীতল, শান্ত এবং সংগ্রহ করতে চান তবে জলের সাথে লেগে থাকা ভাল।
একই অ্যালকোহল জন্য যায়. যদিও এটি আপনার আস্তানায় খেলার রাতের জন্য একটি ভাল সঙ্গী হতে পারে বা একটি ব্যস্ত মৌসুমের পরে শান্ত হওয়ার জন্য, আমরা প্রেজেন্টেশনের আগে এটি এড়ানোর পরামর্শ দিই।
অ্যালকোহলযুক্ত পানীয় আপনার জিনিসগুলি ভুলে যাওয়ার সম্ভাবনা বাড়ায় (যেমন যে হত্যাকারীর ভূমিকা আপনি অনুশীলন করেছিলেন) এবং আপনার কথাগুলি ঝাপসা বা বকবক করে।
পরিবর্তে, আপনার প্রেজেন্টেশন শেষ করার পরে উদযাপন করার জন্য আপনার পছন্দের একটি পানীয় পান করুন!

৮। ব্যায়াম দ্বারা স্নায়বিক শক্তি মুক্তি

আপনার বড় প্রেজেন্টেশনের সকালে, আপনি সম্ভবত সবচেয়ে নার্ভাস হবেন। আপনি ক্যাম্পাসের চারপাশে বা এমনকি ছাত্রাবাসেও দ্রুত হাঁটার মাধ্যমে সেই স্নায়বিক শক্তির কিছুটা মুক্তি দিতে পারেন।
আপনি যদি আরও কঠিন কিছুর জন্য প্রস্তুত হন তবে আপনার স্নায়ুকে শিথিল করতে এবং ঝেড়ে ফেলার জন্য অ্যারোবিক্স বা একটি মজার নাচের রুটিন চেষ্টা করুন।
ধীর, গভীর শ্বাসও সেই সমস্ত অতিরিক্ত উত্তেজনা এবং চাপ ছেড়ে দিতে সাহায্য করে। আপনার নাক দিয়ে শ্বাস নিন এবং আপনার নিজের গতিতে শান্তভাবে শ্বাস ছাড়ুন এবং আপনি নিজেকে শিথিল এবং আপনার মন পরিষ্কার হয়ে উঠবেন।

৯। তাড়াতাড়ি ক্লাসে দেখান

আপনি যদি ইতিমধ্যে এটি না জানেন তবে রুমের অনুভূতি পেতে প্রেজেন্টেশনটি যেখানে অনুষ্ঠিত হবে সেখানে তাড়াতাড়ি দেখান৷ আপনি যখন আসলে পরে আপনার বক্তৃতা দেন তখন এটি আরও স্বাচ্ছন্দ্য বোধ করার একটি উপায়।
আপনি যেখানে দাঁড়িয়ে থাকবেন সেখানে আপনার প্রেজেন্টেশনের পূর্বরূপ দেখতে অনুগ্রহ করে ১৫ থেকে ২০ মিনিট আগে পৌঁছান।
কক্ষে আপনার সহপাঠী এবং অধ্যাপককে কল্পনা করুন যখন আপনি আপনার লাইনগুলি অনুশীলন করছেন। রুমে কথা বলার জন্য আপনার প্রস্তুতির পরিমাপ করার সময় এটি আপনার স্নায়ুকে শান্ত করতে পারে।
বাগদানকে অনুপ্রাণিত করতে আপনার শ্রোতাদের সাথে কোন ভাষা, সুর এবং শৈলী অনুরণিত হয় তা খুঁজে বের করুন৷
কৌতুক যোগ করুন যখন এটি প্রশংসা করা হয়, অথবা ক্লাস গুরুতর হলে ভাল উপাখ্যান এবং চিত্রগুলি চয়ন করুন।


১০। প্রেজেন্টেশনের আগে লোকেদের সাথে কথা বলুন

লোকেরা যখন ঘরে ঢুকতে শুরু করে, তখন আপনার কিছু সহকর্মীর সাথে সংযোগ করার চেষ্টা করা উচিত যারা ক্লাসের সামনে কথা বলতেও প্রস্তুত।

একটি ছোট কথোপকথন শুরু করুন। আপনার প্রেজেন্টেশনের সময় আপনার কিছু উদ্বেগ ভাগ করে নেওয়ার মধ্যে কিছু ভুল নেই। কেন? কারণ কারো সাথে কথা বলার থাকলে মুক্তি পেতে পারে এবং আপনাকে ভালো মেজাজে রাখতে পারে।

আপনার শ্রোতাদের সাথে কথা বলা তাদের আপনাকে একটু জানার সুযোগ দেয়। আপনি মঞ্চে উঠলে এটি আপনাকে আরও সমর্থন পেতে পারে।

মনে রাখবেন যে আপনার শ্রোতা সহপাঠীদের দ্বারা পরিপূর্ণ যারা উপস্থাপনের জন্য সারিবদ্ধ। তারা জানে আপনি কিসের মধ্য দিয়ে যাচ্ছেন এবং তাদেরও একটু সাহায্যের প্রয়োজন হতে পারে কারণ সম্ভাবনা আপনি সবাই নার্ভাস।

১১। নিজের সাথে কথা বলা অনুশীলন করুন

আপনি যদি জনসাধারণের কথা বলা আপনার শক্তি না হয়, তাহলে সবচেয়ে খারাপ পরিস্থিতির কথা ভাবা সহজ। আপনার স্নায়ু আপনাকে বোঝাতে পারে যে তোতলানো বা বক্তৃতার গুরুত্বপূর্ণ পয়েন্টগুলি ভুলে যাওয়া অবশ্যই ঘটবে।
তবে হতাশাবাদী চিন্তাগুলিকে নিশ্চিতকরণের সাথে প্রতিস্থাপন করার চেষ্টা করুন।
এটি করার জন্য, "আমি আত্মবিশ্বাসের সাথে এবং স্পষ্টভাবে উপস্থাপন করতে পারি" বা "মঞ্চে দাঁড়াতে আমি ভয় পাব না" এর মতো ইতিবাচক বিবৃতি দেওয়ার জন্য কিছু সময় ব্যয় করুন।
এছাড়াও আপনি আপনার প্রিয় সঙ্গীত বা উত্সাহী গান শুনতে পারেন যা আপনার রক্ত ​​পাম্প করবে! এই গানগুলি আপনার A-গেম আনতে আপনাকে চার্জ করতে পারে।
এই অনুশীলনগুলি নিজের নার্ভাসনেস কাটিয়ে ওঠার এবং আপনার কর্মক্ষমতা অর্জনের জন্য আপনাকে সঠিক মনের ফ্রেমে নিয়ে যাওয়ার দুর্দান্ত উপায়।

১২। বন্ধুত্বপূর্ণ মুখের উপর ফোকাস করুন

কারো কারো জন্য, ভিড়ের মধ্যে ফাঁকা, উদাস মুখ যা তাদের উদ্বেগকে দ্বিগুণ করতে পারে।
যখন আপনি মনে করেন যে লোকেরা প্রভাবিত হয় না, তখন এটি আপনাকে আপনার শেলটিতে ফিরে যেতে বাধ্য করে এবং নেতিবাচক চিন্তা দ্রুতই দখল করতে পারে।
আপনার প্রফুল্লতা বজায় রাখতে, শ্রোতাদের মধ্যে এমন লোকদের খুঁজুন যারা আপনার প্রেজেন্টেশন পছন্দ করেন বা মনোযোগ দেন।
মঞ্চের ভীতি কাটিয়ে উঠতে একটি ভাল কৌশল হল এই লোকেদের উপর ফোকাস করা এবং তাদের কাছে আপনার বক্তৃতা দেওয়া। এটি পারফর্ম করার সময় আপনাকে যে লোকেদের নিয়ে চিন্তা করতে হবে তার সংখ্যা কমিয়ে দেয়।

এবং আপনি যদি মনে করেন প্রেজেন্টেশন শেষ হওয়ার পরে আপনার দিন শেষ হয়ে গেছে, আবার ভাবুন! আপনার সহপাঠীদের জন্য দর্শকদের মধ্যে বন্ধুত্বপূর্ণ মুখ হওয়াও ভাল। সক্রিয়ভাবে তাদের কথা শুনুন যখন তারা এখানে এবং সেখানে কথা বলে এবং হাসে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন