সোমবার, ১২ সেপ্টেম্বর, ২০২২

এক কৃষকের গাধার গল্প

একদিন এক কৃষকের গাধা গভীর কুয়ার ভেতরে পড়ে গেলো। গাধাটা তখন করুণ সুরে কেঁদে কেঁদে কৃষকের দৃষ্টি আকর্ষণের চেষ্টা করতে লাগলো। কৃষকটা তখন ভাবলো যেহেতু গাধাটা বৃদ্ধ হয়ে গেছে, তাই তাকে উদ্ধারের ঝামেলায় না গিয়ে মাটি ফেলে কুয়ার ভেতরেই কবর দিয়ে ফেললেই চুকে যায়।

কাজেই কৃষক একটি শাবল দিয়ে মাটি ফেলতে লাগলো কুয়ার ভেতরে গাধার উপর। প্রথমে গাধাটি ব্যাপারটি আঁচ করতে পেরে চিৎকার করে গলা ফাঁটিয়ে কাঁদতে লাগলো। কিন্তু কিছুক্ষণ পর সবকিছু শান্ত হয়ে গেলো। কৃষক তখন এই নিরবতার কারণ উদ্ঘাটন করতে গিয়ে কুয়ার ভিতর উঁকি দিয়ে অবাক হয়ে যায়। সে প্রতিবার যেই গাধাটার উপর মাটি ফেলছে, সে তা পিঠ ঝাড়া দিয়ে ফেলে দিয়ে সেই মাটিকে ধাপ বানিয়ে একধাপ একধাপ করে বেশ খানিকটা উপরে উঠে চলে এসেছে। তো এটা দেখে কৃষকটা আরো বেশি বেশি মাটি ফেললো এবং পরিশেষে গাধাটা বের হয়ে চলে আসলো কুয়া থেকে।

কিভাবে ঘরে বসে গ্রাফিক ডিজাইনার হওয়া যায়?

শিক্ষাঃ এই কৃষকের গাধার গল্পটি থেকে অনেক কিছু শেখার আছে। জীবন আপনার উপরে শাবল ভর্তি মাটি ফেলবে এটাই স্বাভাবিক। আপনার কাজ হচ্ছে সেই চাপা দেয়ার মাটিকেই কাজে লাগিয়ে উপরে উঠে আসা। প্রতিটি সমস্যাই আসলে সমাধানের একটা করে ধাপ, যদি আপনি সেটাকে কাজে লাগানোর মতো ইতিবাচক হয়ে থাকেন। যেকোন সুগভীর কুয়া থেকেই মুক্তি লাভ করা সম্ভব, যদি না আপনি হাল ছেড়ে দেন।


আরও পড়ুন:

গল্প: মন বাড়িয়ে ছুঁই

পিশাচ গ্রামের আহ্বানে ভুতের গল্প

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন