সোমবার, ১৯ সেপ্টেম্বর, ২০২২

মানসিক চাপ নিয়ন্ত্রণে করার ১৪টি কার্যকর উপায়

আসসালামু আলাকুম সবাইকে স্বাগতম kazisilo ব্লগে। আজকে আমরা মানসিক চাপ নিয়ন্ত্রনের বিশেষ কিছু উপায় সম্পর্কে জানব। স্ট্রেস খুবই খারাপ হতে পারে আমার আপনার জীবনে। তাই চলুন জেনে নেই

মানসিক চাপ নিয়ন্ত্রণে করার ১৪টি কার্যকর উপায় 

১ ) কখনো কাউকে নিয়ে অতিরিক্ত মাতামাতি করবেন না। কে কী করছে বা কি বলছে এসব বিষয়ে মাথা ঘামানো হচ্ছে মানসিক চাপ বৃদ্ধির একটি অন্যতম কারন। 

২ ) আপনার যতটুকু দায়িত্ব ও কর্তব্য ঠিক ততটুকু পরম আন্তরিকতার সাথে পালন করুন। কখনো আপনার সাধ্যের অতিরিক্ত দায়িত্ব কাঁধে তুলতে যাবেন না।


মানসিক চাপ নিয়ন্ত্রণে করার ১৪টি সেরা উপায়
Kazisilo Health Tips


৩ ) মানুষের সাথে অতিরিক্ত সম্পর্ক মানসিক চাপের অন্যতম একটি কারণ। কাজেই আপনার আত্মীয়, বন্ধু , প্রতিবেশী, অধীনস্থ সকলের সাথে সীমিত সম্পর্ক রাখবেন। আপনার সম্পর্ক যত ব্যাপক হবে আপনি ততই পেরেশানির সম্মুখীন হবেন। 

৪ ) কখনো অতিলোভ করবেন না। অল্পে সন্তুষ্ট থাকা মানসিক শান্তির জন্য ভীষণ গুরুত্বপূর্ণ এবং এটি তাকওয়ারও পরিচায়ক। 

৫ ) সাধ্যের বাইরে নিজের অর্থ - সম্পদ কখনো কারো জন্যে উজাড় করে দেবেন না। যারা কৃত্রিমভাবে নিজের সবকিছুকে অন্যের জন্য উৎসর্গ করে দেয় তারা মানুষের কৃতজ্ঞতা পাওয়ার অপেক্ষায় থাকে। 

৬ ) আপনার দিনটিকে ভালভাবে উপভোগ করুন। আগামীকাল কী ঘটবে সেটা আল্লাহর উপর ছেড়ে দিন। দুনিয়ার বিষয়ে আগামীর চিন্তায় অস্থির হয়ে আপনার মানসিক চাপ বৃদ্ধি করবেন না। 

৭ ) প্রতিদিন কিছুটা সময় একান্ত নির্জনে কাটান। এ সময় আল্লাহর কাছে দোয়া করুন। 

৮ ) জ্ঞানীদের জীবনী পড়ুন এবং তাদের উপদেশ ও মূল্যবান বাণীগুলো পড়ুন। 

৯ ) জীবনে যত বিপদ ও সমস্যাই আসুক সেগুলি সহজভাবে মেনে নিন। 

মনে রাখবেন আল্লাহর লিখিত তাকদিরের বাইরে কিছুই ঘটে না। বিপদ আপদেই হয়ত আপনার জন্য কল্যাণ রয়েছে যা বাহ্যিক দৃষ্টিতে আমার দৃষ্টিগোচর হচ্ছে না।

১০ ) মনে আনন্দ বজায় রাখুন এবং মানুষের সাথে দেখা - সাক্ষাতে হাসতে শিখুন।

১১ ) আপনার শরীরকে তার হক দিন। ঠিকমত খাবার , ঘুম , বিশ্রাম গ্রহণ করা জরুরি।

১২ ) প্রতিদিনের গুরুত্বপূর্ণ কাজের লিস্ট তৈরি করে আগেরটা আগে পরেরটা পরে করুন। অগোছালো কার্যক্রম আপনার মানসিক অস্থিরতা বাড়ায় এবং মানসিক চাপ তৈরি করে। 

১৩ ) প্রতিটি কাজ ১০০ পার্সেন্ট নির্ভুল করতেই হবে - এই ধরণের চিন্তা মাথা থেকে সরাতে হবে। কেননা, পূর্ণাঙ্গতার গুণ কেবল মাত্র আল্লাহর। 

১৪ ) নিশ্চিত থাকুন, আল্লাহর সাথে আপনার সম্পর্ক যত গভীর হবে দুনিয়া ও আখিরাতের সব কাজ করা ততটা সহজ হবে। আল্লাহ ভীতি , নামায , সকাল - সন্ধ্যার দুয়া ও যিকির , নেকীর কাজ ইত্যাদির মাধ্যমে আল্লাহ তার বান্দার মনে অফুরন্ত প্রশান্তি বর্ষণ করেন , সমস্যা দূরভিত করেন আর তখন জীবনটা হয়ে উঠে আরও প্রাণবন্ত , স্বাচ্ছন্দয় ও আল্লাহর ভালবাসায় সুরভিত।

আল্লাহ সকলকে তাওফিক দান করুন 

আমিন

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন