বুধবার, ৭ সেপ্টেম্বর, ২০২২

রাগ নিয়ন্ত্রণ নিয়ে ছোট একটি দারুণ শিক্ষণীয় গল্প

ছোট একটি ছেলে ভীষণ রাগী। 

বাবা কিছুতেই তার ছেলের রাগ নিয়ান্ত্রণে আনতে পারছিলেন না। 

একদিন বাবা তার ছেলেকে স্নেহের পরশে কাছে ডাকলেন।

একটি পেরেক ভর্তি ব্যাগ তাকে দিয়ে বললেন, বাবা শুনো যতবার তুমি রেগে যাবে, ততবার একটি করে পেরেক আমাদের বাগানের কাঠের বেড়াতে লাগিয়ে আসবে। এটি তোমার প্রতি আমার আদেশ।

প্রথম দিনেই সে ছোট্ট ছেলেটিকে ৪১টি পেরেক মারতে হয়েছে।

কারণ, সেদিন সে ৪১বার রেগে গিয়েছিল। আস্তে আস্তে সে উপলব্ধি করছিল যে, তার প্রচুর রাগ তাই তাকে ৪১বার পেরেক মারতে হয়েছে গাছে। ছেলেটি আরও ভাবল যে, কষ্ট করে পেরেক মারার চেয়ে রাগ কমিয়ে দেওয়া সহজ কাজ। তাই ছেলেটি পেরেক মারার কষ্ট লাঘব করতে করতে নিজের রাগকে নিয়ন্ত্রণে আনা শিখে গেল। এক্সম্য ধীরে ধীরে পেরেক মারার পরিমাণ কমতে থাকল এবং অবশেষে একদিন এমন দিন আসল যেদিন তাকে আর একটিও পেরেক মারতে হলোনা।

তার বাবা বুঝতে পারলেন, তার প্রিয় সন্তান রাগ নিয়ন্ত্রণে এনেছে। তারপর তিনি তাকে ডাকলেন এবং প্রতিদিন বাগানের বেড়ার একটি করে পেরেক তুলে ফেলার নির্দেশ দলেন। বাবার আদেশ পালন করা শুরু করল ছেলেটি। পেরেকগুলি তোলা শেষ হয়ে গেলে তার বাবা তাকে বাগানে নিয়ে গিয়ে কাঠের বেড়াটি দেখিয়ে বললেন: এই যে দেখ, এখানে কাঠে পেরেকের গর্তগুলো এখনো রয়ে গেছে। এই কাঠের বেড়াটি আর কখনো আগের অবস্থায় আনা যাবেনা। 

যখন তুমি রেগে গিয়ে কাউকে কিছু বলো, তখন তার মনের ভেতর ঠিক এমন একটা আঁচড় লেগে যায় যা আর কখনোই মুছে যায়না বেটা। তাই তোমার রাগকে নিয়ন্ত্রণে আনতে শিখো। আর শুনো মানসিক ক্ষত অনেক সময় শারীরিক ক্ষতের চেয়েও ভয়ংকর। 

আমাদের মহানবী হযরত মুহম্মদ (সা:) বলেছেন, "তোমাদের মধ্যে কেউ রাগান্বিত হলে সে যেন নিরবতা অবলম্বন করে।" (ইমাম বুখারি,আদাবুল মাফারাদঃ ২৪৪) 

আল্লাহ আমাদের সবাইকে রাগ নিয়ন্ত্রন করার তৌফিক দান করুন। আমিন

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন