সোমবার, ২৪ অক্টোবর, ২০২২

ডেংগু জ্বরে কি ঘটে? প্লেটলেট কমে গেলে কী হয়? বাংলা হেলথ প্রশ্ন উত্তর

বর্তমান আমাদের দেশে ডেংগু রোগীর সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। তাই সবাইকে সতর্ক থাকতে হবে। ডেঙ্গু নিয়ে প্রশ্ন উত্তরে এর পোস্টে আপনারা জানবেন ডেংগু জ্বরে কি ঘটে? এবং প্লেটলেট কমে গেলে কী হয়?

ডেংগু জ্বরে কি ঘটে?

ডেঙ্গু ভাইরাসের কারণে রক্তনালিগুলি আক্রান্ত হয়। রক্তনালির গায়ে যে ছোট ছোট ছিদ্র থাকে সেগুলি বড় হয়ে যায়। সেগুলি দিয়ে রক্তের জলীয় উপাদান বা রক্তরস বের হয়ে আসে। ফলে রক্তচাপ কমতে থাকে, এবং হেমাটোক্রিট বা পিসিভি বা প্যাকড সেল ভলিউম বাড়তে থাকে। এটা ঠেকাতে তখন ডেঙ্গু রোগীকে পর্যাপ্ত ফ্লুইড বা তরল দিতে হবে। এই তরল মুখে খাওয়ানো যেতে পারে অথবা শিরায় দেওয়া হয়ে থাকে।

প্লেটলেট কমে গেলে কী হয়?

প্লেটলেট কমে যাওয়া মাত্রই ডেঙ্গু রোগী রক্তক্ষরণ হয়ে হঠাৎ মারা যাবে আসলে বিষয়টি এ রকম নয়। প্লাটিলেট কমলে শরীরে এক প্রকার মাইনর ক্যাপিলারি ব্লিডিং, যা ত্বকের নিচে রক্তক্ষরণ হয়ে থাকে। সব অসুখের ক্ষেত্রে প্লেটলেটের লক্ষ্যমাত্রা এক নয়।
মানুষের রক্তে তিন ধরনের রক্তকণিকার সব থেকে ছোট কণিকাটি হলো প্লেটলেট বা অনুচক্রিকা। এটি রক্তকে জমাট বাঁধতে সাহায্য করে প্লেটলেট। তাই এটি কমে গেলে রক্তক্ষরণ হতে পারে এবং বেড়ে গেলে রক্ত জমাট বেঁধে হার্ট অ্যাটাক ও ব্রেইন স্ট্রোক পর্যন্ত হতে পারে।
বয়স্কদের প্লেটলেট বা অনুচক্রিকার স্বাভাবিক মাত্রা দেড় লাখ থেকে সাড়ে চার লাখ পর্যন্ত হয়ে থাকে।
যখন আমাদের রক্তের প্লেটলেট কাউন্ট কম থাকে তখন তাকে বলা হয় থ্রোম্বোসাইটোপেনিয়া এবং যখন আমাদের বেশি থাকে তখন তাকে বলা হয় থ্রোম্বোসাইটোসিস।

সংগৃহীত
ডাঃ মোহাম্মদ কামরুজ্জামান
ক্লিনিক্যাল হেমাটোলজিষ্ট

আরও পড়ুন:

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন