শনিবার, ৮ অক্টোবর, ২০২২

ফ্রেঞ্চ ম্যানিকিউর কি এবং বাসায় কিভাবে করবেন?

নখের স্বাভাবিকতা ধরে রেখে অর্থাৎ প্রাকৃতিক কালারটিকে একটু উজ্জ্বল করাই হচ্ছে ফেঞ্চ ম্যানিকিউর নামে পরিচিত। সেক্ষেত্রে নখের সামনের দিকে সাদা বা অন্য কোনো রঙ লাগানো হয়। আসলে এই ম্যানিকিউর এর মূলমন্ত্র হল একটি ফ্যাকাসে গোলাপি বেজ সাথে উজ্জ্বল সাদা টিপস (নখের সামনের দিক)। নখের নিয়মিত যত্নে ফ্রেঞ্চ ম্যানিকিউর খুবই জনপ্রিয়। আপনার হাতের সাজে আভিজাত্য আনতে ফ্রেঞ্চ ম্যানিকিউর করা যেতে পারে। এটি বাসায় কীভাবে করা যায় তার প্রক্রিয়া জানিয়ে দিচ্ছি।

ফ্রেঞ্চ ম্যানিকিউর কি ও বাসাতে কিভাবে করবেন?

প্রথমে রিমুভার দিয়ে আপনার নখের পুরোনো নেইল পলিশ তুলে ফেলুন। এবার কিউটিক্যাল অয়েল লাগিয়ে নিন আপনার নখের চামড়া বা কিউটিক্যালের উপর। কিছুক্ষণ এভাবে রেখে দিন, যাতে চামড়াগুলি একটু নরম হয়। এখন আপনি হালকা হাতে নখের ওপর তেলটি একটু ঘুরিয়ে ঘুরিয়ে ম্যাসাজ করে নিন। তারপর আপনি একটি কিউটিক্যাল পুশার দিয়ে আস্তে আস্তে কিউটিক্যাল পিছনের দিকে পুশ করুন। কিউটিক্যাল পুশারের অপর প্রান্ত দিয়ে নখে জমে থাকা ময়লাগুলি পরিষ্কার করে ফেলুন।

এবার নেইল কাটার ও ফাইলার দিয়ে নখকে দিন আপনার পছন্দ অনুযায়ী আকার।

এখন চলে আসি মূল প্রসঙ্গে।

  • প্রথমেই আপনার কয়েক ধরনের নেইলপলিশ প্রয়োজন। কয়েক ধরনের বলতে তিন রঙের ওয়াটার কালার, পিঙ্ক বা বেইজ এবং ঝকঝকে উজ্জ্বল সাদা কালার।

  • এখন স্বচ্ছ নেইল পলিশ লাগিয়ে নিন প্রথমে নখে। তাতে আপনার নখ ভালো থাকবে এবং যেকোনো রঙের নেইল পলিশ ব্যবহার করা হলে কেমিক্যাল হতে সৃষ্ট হলুদ ছাপ নখে পড়া থেকে বিরত রাখবে। ক্লিয়ার কালারের নেইল পলিশটি শুকিয়ে গেলে তার উপরে হালকা গোলাপি বা বেইজ রঙের নেইলপলিশ লাগিয়ে নিন। এরপর শুকানো পর্যন্ত অপেক্ষা করুন। তারপর আবার আরেক কোট নেইলপলিশ লাগান।

  • তারপর নেইল পলিশ শুকিয়ে যাওয়ার পর নখের সামনের দিকে অর্থাৎ আপনার নখের ওপর যেটুকু অংশ আপনি সাদা রাখতে চান, সেটি বাদে বাকি অংশে নেইল গাইড লাগিয়ে নিন। এবার বাড়তি নখের উপর উজ্জ্বল সাদা রঙের নেইল পলিশ লাগিয়ে দিন। যেকোনো দোকান থেকে আপনি এই স্টিকারগুলো কিনতে পারেন। এ ছাড়া আপনি চাইলে স্টিকার ব্যবহার না করে সাবধানেও নেইল পলিশ দিয়ে নখের ওপরের অংশটি সাদা করে নিতে পারেন।

  • এখন কিছুটা সময় কয়েক মিনিট অপেক্ষা করুন, এবার নেইল গাইডটি তুলে ফেলুন। ভালো করে নেইলপলিশ শুকালে এবার আপনার পুরো নখে স্বচ্ছ কালারের নেইল পলিশ লাগিয়ে নিন। এভাবেই হয়ে গেল আপনার ফ্রেঞ্চ ম্যানিকিউর।

ফ্রেঞ্চ ম্যানিকিউরের পরিচ্ছন্নতা, হালকা ভাব এবং একই সঙ্গে ফ্যাশনেবল ভাবের জন্য ভীষণ জনপ্রিয়। আর বর্তমানে ফ্রেঞ্চ ম্যানিকিউরের ধরনেও এসেছে বৈচিত্র্য। বর্তমান ফ্রেঞ্চ ম্যানিকিউরের সাদা রঙের বদলেও এসেছে বিভিন্ন কালারের ব্যবহার। লাল, কালো বা ছাই রং অথবা আপনার পছন্দ অনুযায়ী নির্বাচন করতে পারেন যেকোনো কালার। ফ্রেঞ্চ ম্যানিকিউর অনেক দিন ধরে রাখতে কয়েক দিন পর পর ওপরের নেইল পলিশের কোটটি লাগিয়ে নিতে পারেন।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন