রবিবার, ৯ অক্টোবর, ২০২২

কিভাবে সোশ্যাল মিডিয়া মার্কেটিং শিখবেন?

সোশ্যাল মিডিয়া মার্কেটিং বর্তমানে অনেক প্রয়োজনীয় একটি সেক্টর। কিন্তু সমস্যা হচ্ছে সঠিক জ্ঞানের অভাবে অনেকেই বর্তমানে ভালো করতে পারছেন না, যদিও অল্প সংখ্যক কিছু ব্র্যান্ড এই লাইনে খুবই ভালো করছে কিন্ত এখনো একটি বড় সংখ্যক দল এই জায়গায় পিছিয়ে আছে। এর কারন হলো যারা সফল হচ্ছেন তাঁরা তাঁদের সময় এবং সুযোগ কে ভালো ভাবে ব্যাবহার করে গ্রাহক এর সাথে খুব ভালো কমিউনিকেশন গড়ে তুলে দারুন ব্যাবসা করতে পারছেন এই জায়গাতে আপনার সফলতা আপনার প্রচেষ্টার উপর নির্ভর করছে।

অনেকে ভাবেন সোশ্যাল মিডিয়া মার্কেটিং মানে একি লিঙ্ক বিভিন্ন সোশ্যাল সাইটে ভাইরাল করা, তাঁরা একই লিঙ্ক সব জায়গায় একই ভাবে পোস্ট করতেই থাকেন যাকে বলে স্প্যামিং এতে তো তাঁদের ব্যাবসার কোন সুবিধা হয়ই না উল্টো নেতিবাচক প্রভাব পড়ে কারন ফেসবুক তার নিয়ম নীতিতে অনেক পরিবর্তন করেছে তারা আর আগের মতো এভাবে আর কোন স্পেসিফিক লেখাকে বার বার ভাইরাল করতে দেয় না এটিকে স্পামিং হিসেবে ধরে ব্লক করে দেয়, তেমনিভাবে ইন্সটাগ্রামত কোন লিঙ্ক শেয়ার এর সুযোগ ই দেয় না।


কিভাবে সোশ্যাল মিডিয়া মার্কেটিং শিখবেন
সোশ্যাল মিডিয়া মার্কেটিং


আসলে সোশ্যাল মিডিয়া মার্কেটিং বলতে কোন স্পামিংকে বোঝায় না, এটি অনেক বিস্তৃত একটি কাজ এটি বুঝতে শিখতে সময় লাগে এবং তার জন্য আপনাকে যে বিনিয়োগটি করতে হবে তা হচ্ছে আপনার প্রচেষ্টা এবং দক্ষতা।

সোশ্যাল মিডিয়া মার্কেটিং সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ তথ্য তুলে ধরা হলো যা আপনার সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর জ্ঞান কে আরও ক্লিয়ার করবে  -

১. সোশ্যাল মার্কেটিং এর জন্যে আপনার শোনার ধৈর্য বাড়াতে হবে, অন্যের কথা বা মন্তব্য, তার রুচি, পছন্দ জানাটা খুব জরুরি এতেই আপনি বুঝতে পারবেন গ্রাহক কি চায় ।

২. কনভারসেশন এটি খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়, বলা চলে "কি পয়েন্ট অব সোশ্যাল মার্কেটিং" , আপনি যখন গ্রাহক এর সাথে বেশি বেশি কনভারসেশন চালাতে পারবেন তখন যেমন আপনার পণ্যের প্রচার  বাড়াতে পারবেন তেমনি আবার গ্রাহকদের চাহিদাও বুঝতে পারবেন । আবার আপনার ভালো ব্যাবহার গ্রাহকের কথা মন দিয়ে শোনা সেই অনুযায়ী   তাঁদের সার্ভিস দিলে আপনার সম্পর্কে তাঁদের একটি পজিটিভ মনোভাব চলে আসবে যা আপনার ব্যবসাকে দীর্ঘ মেয়াদি সুফল দেবে।

৩. একই রকমের পোস্ট বার বার করা কিংবা বিভিন্ন সোশ্যাল সাইটে একই পোস্ট দেওয়া, একই পোস্ট কপি পেস্ট করে ম্যাসেজ দেওয়া , স্পামিং করা আপনার ব্যবসায়িক ইমেজকে প্রশ্নবিদ্ধ করে এটি এক ধরনের নেতিবাচক পদক্ষেপ যা কখনোই করা উচিত নয়।

৪. একটি বিষয় আপনার মাথায় রাখবেন সোশ্যাল মার্কেটিং মানে কোন সম্প্রচার না এটি হলো একটি অনেক বড় স্কেলে কমিউনিকেশন গড়ে তোলা , আপনার স্পেসিফিক পণ্যের জন্য অবশ্যই স্পেসিফিক ক্রেতা আছে ,সেই জায়গায় একটি ভালো সম্পর্ক ক্রেতার সঙ্গে গড়ে তোলা ।

৫. সোশ্যাল সাপোর্ট , ইমেইল মার্কেটিং, স্পামিং এসবের মার্কেটিং পলিসির চেয়ে অনেক গ্রহণযোগ্য অনেক দ্রুত একটি প্ল্যাটফর্ম । আপনাকে সব জায়গায় দৌড়েতে হবেনা মার্কেটিং এর জন্য আপনি সেই নেটওয়ার্ক এই যান যেখানে আপনার ক্রেতা আছেন।


লেখক: গাজি ফারজানা

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন