সোমবার, ১০ অক্টোবর, ২০২২

কিডনির যত্ন নিন - সতর্কতা হেলথ টিপস

আপনার কিডনির যত্ন নিন। ডায়ালাইসিস করার খরচ জানেন? এটি এক বার করলে এপোলো ইউনাইটেডে হাসপাতালে মাত্র ৮ হাজার টাকা, আবার অনেক জায়গায় আড়াই থেকে চার। শুধু গণস্বাস্থ্যে আটশ টাকা। খুব কম না অনেক? এটা সপ্তাহে ৩বার করে লাগে। কিন্তু বিন্দুবিন্দু করে প্রায় ৫বছরে সাগর হয়।

কিডনি যখন নিজে ব্লাড ফিল্টার করতে পারে না তখন ডায়ালাইসিস করতে হয়। কন্টিনিউয়াসলি মোট রক্তের ১~২% বের করে তা হতে মেমব্রেন দিয়ে আয়ন ও পানি সরায়। এবং রক্তটা আবার শরীরে ফেরত দেয়। একে কেমিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে বললে purge টাকে সেপারেটরের পর আবার রিসাইকেল করা।

আপনি ৫ বছর ধরে সপ্তাহে ৩টা করে করালে সাড়ে তিন হাজার করে প্রায় ২৮ লাখ টাকা। এছাড়া প্রচুর ওষুধ লাগে, সপ্তাহে ৩~৯ হাজার হলে প্রায় ৮~২৬ লাখ টাকা, প্রতিবার যাওয়া আসায় খরচ ৮০০ টাকা লাগলে মোট ৬.৫ লাখ টাকা। রেগুলার টুকটাক টেস্টে ৩ লাখ টাকা। ইলেক্ট্রোলাইট ইমব্যালেন্স হবেই, তাই বছরে দুই আপনাকে একবার হসপিটালাইজ করতেই হবে। দশবার লাগলে খরচ ৫~২০ লাখ টাকা। লোক কম হলে বা স্বচ্ছল হলে বাড়িতে নার্সও রাখা যায়।

মানে ৫ বছরে ৬০ লাখ থেকে দেড় কোটি টাকার মতো খরচ। এর ফলে আপনি কখনো ভালো হবেন না, জাস্ট বেচে থাকবেন। আর আসল খরচ তো রোগীর সামর্থ্য অনুযায়ী।

তো এবার আসি আসল পয়েন্টে। আপনার রাত জাগতে ভালো লাগে? আপনি কি পানি কম খান? হিসু চেপে রাখেন? ডায়াবেটিস নিয়ে কোন চিন্তা নাই? আপনার হাই ব্লাডপ্রেশার পাত্তা দেন না? হাবিজাবি খেতে ভাল্লাগে? ফাস্ট ফুড? দোকানের ফ্রিজে রাখা বার্গারের পেটির ডীপ ফ্রাই কিংবা মেয়নেস ভর্তি পিজ্জা? আইসক্রিম? ভাজা পোড়া? হাবিজাবি? সফট আর হার্ড ড্রিংক্স?

অভিনন্দন! আপনার তো দেখছি আকাশ ভরা তারা ! 

সংগৃহীত - গাজি ফারজানা

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন