বুধবার, ৯ নভেম্বর, ২০২২

চাকরি ও মাতৃত্ব কর্মজীবী নতুন মায়েদের জন্য ৭টি টিপস

মাতৃত্ব নতুন চ্যালেঞ্জের সম্পূর্ণ হোস্ট নিয়ে আসে, চাকরি ও মাতৃত্ব যারা একসাথে চান এই টিপসগুলির সাথে এটিকে আলিঙ্গন করা উচিত।

একটি নবজাতকের সাথে একটি পূর্ণ-সময়ের কাজ করা অবশ্যই একটি চ্যালেঞ্জ, কিন্তু যখন আপনি পৃথিবীতে একটি নতুন জীবন নিয়ে আসার শক্তি উপলব্ধি করেন তখন এটি সত্যিই পুরস্কৃত হয়। মাতৃত্বকালীন ছুটি স্বল্পস্থায়ী এবং আপনার সন্তানের কাছ থেকে খুব বেশি সময় দূরে থাকার ধারণাটি একটি দীর্ঘ দূরত্বের সম্পর্ক যা কেউ ভালোবাসে না। মাতৃত্বকালীন ছুটির শেষে, আপনি আবেগের বন্যা অনুভব করতে পারেন। আপনি বাড়ি থেকে বের হয়ে উত্তেজিত হতে পারেন, কিন্তু আপনি আপনার ছোট একজনকে বাড়িতে রেখে যাওয়ার জন্য দুঃখিত এবং দোষী বোধ করতে পারেন। এটি অবশ্যই একটি সহজ কাজ হবে না, তবে আপনি জেনে খুশি হবেন যে অনেক পিতামাতা পরিকল্পনা এবং অধ্যবসায়ের সাথে দক্ষতার সাথে এটি করেন। আমরা অফিস এবং আপনার নবজাতকের সাথে একটি মসৃণ কর্ম-জীবনের ভারসাম্য অর্জনের জন্য অনুসরণ করার জন্য কিছু সহজ টিপসের একটি তালিকাও সংকলন করেছি।

পাঠ্য তালিকাঃ

  1. একটি ক্যালেন্ডার তৈরি করুন
  2. যত্নশীলের সাথে একটি সুস্থ সম্পর্ক
  3. একটি রুটিনে লেগে থাকুন
  4. কর্মক্ষেত্রে সমর্থন পান
  5. একটি ব্যাকআপ নিরাপত্তা প্রহরী আছে
  6. সমস্ত খাবার আগে থেকেই পরিকল্পনা করুন
  7. স্ব যত্ন
নতুন মায়েদের জন্য ৭টি সহজ কর্ম জীবনের ভারসাম্যের টিপস
চাকরি ও মাতৃত্ব


নতুন মায়েদের মধ্যে কর্ম-জীবনের ভারসাম্য বজায় রাখতে এই টিপস অনুসরণ করুন:


স্বাস্থ্যকর কর্মজীবনের ভারসাম্যের জন্য 7টি জিনিস অনুসরণ করতে হবে:

১। একটি ক্যালেন্ডার তৈরি করুন

আপনাকে পরিবারের সকল সদস্যের একটি পারিবারিক ক্যালেন্ডার তৈরি করতে হবে। তাদের কাজের মিটিং, পরিকল্পনা এবং প্রতিশ্রুতি এক জায়গায় থাকা দরকার এবং সমস্ত বিবরণ সহ একটি ডায়েরি রাখা সহায়ক এবং দরকারী হবে। পরিবার কোথায় আছে, আপনার শিশুর সময়সূচী, ডাক্তারের অ্যাপয়েন্টমেন্টের পরিকল্পনা করতে আপনি প্রতি সপ্তাহে ক্যালেন্ডারের মাধ্যমে যেতে পারেন।


২। যত্নশীলের সাথে একটি সুস্থ সম্পর্ক

পরিচর্যাকারী যে কেউ হতে পারে, একজন পূর্ণ-সময়ের গৃহকর্মী, একজন আয়া বা কেবল শিশুর দাদা-দাদি। যত্নশীলরা তাদের বেশিরভাগ সময় ছোটদের সাথে কাটায়, তাই তাদের সাথে আপনার বিশ্বাস এবং সততার সম্পর্ক থাকা দরকার। আপনি যদি একজন ফুল-টাইম হেল্পার বা আয়া নিয়োগ করছেন, তাহলে নিয়োগকারীদের ব্যাকগ্রাউন্ড এবং রেফারেন্স চেক করতে ভুলবেন না। এছাড়াও, যতটা সম্ভব বিস্তারিতভাবে তাদের সম্পর্কে আপনার প্রত্যাশার কথা বলুন।


৩। একটি রুটিনে লেগে থাকুন

যতটা সম্ভব আপনার দিন এবং রাতের রুটিন ঠিক করুন। শিশুরাও রুটিন করতে ভালোবাসে। তাই এটি যতটা সম্ভব সংগঠিত রাখুন যাতে আপনি গুরুত্বপূর্ণ প্রতিশ্রুতিগুলি মিস না করেন।


৪। কর্মক্ষেত্রে সমর্থন পান

আপনার নিয়োগকর্তার সাথে আপনার সৎ সম্পর্ক রয়েছে তা নিশ্চিত করুন। আপনার স্বাস্থ্যের যত্ন নিন, সম্ভাব্য অসুস্থতা, রাজনীতি ছেড়ে দিন ইত্যাদি চাপপূর্ণ কাজের পরিবেশ এড়াতে। শেষ মুহূর্তের সমস্যাগুলি এড়াতে আপনার দলকে সমস্ত ডাক্তারের অ্যাপয়েন্টমেন্ট সম্পর্কে আগে থেকে জানাতে দিন। কর্মক্ষেত্রে স্বচ্ছ হওয়াই আপনাকে লোড কমাতে সাহায্য করবে।


৫। একটি ব্যাকআপ নিরাপত্তা প্রহরী আছে

একজন পূর্ণকালীন গৃহকর্মী বা আয়া থাকা এখনও যথেষ্ট নয়। এমন কিছু সময় থাকতে পারে যখন আপনি কাজের চাপে পড়ে থাকেন, পরিবারের অন্য সবাই ব্যস্ত থাকে এবং আপনার আয়া সময় নেওয়ার সিদ্ধান্ত নেন। একটি ফাঁস এড়াতে এই ধরনের সময়ের জন্য একটি ব্যাকআপ সিটার রাখুন।


৬। সমস্ত খাবার আগে থেকেই পরিকল্পনা করুন

প্রাতঃরাশ, দুপুরের খাবার এবং রাতের খাবারের পরিকল্পনা করা এবং আপনার বাড়ির শেফকে বিশদ বিবরণ দেওয়া অবশ্যই একটি কাজ যা যে কোনও কর্মজীবী ​​ব্যক্তি মোকাবেলা করবে। তাই পরের দিন কী খাবেন তা সিদ্ধান্ত নিয়ে আপনার দিনের কিছু অংশ নষ্ট করার পরিবর্তে, একটি সাপ্তাহিক খাবারের পরিকল্পনা করুন এবং এটিতে লেগে থাকুন।


৭। স্ব যত্ন

আমরা জানি যে আপনার প্রিয় কার্যকলাপের জন্য নিজের জন্য সময় বের করা এজেন্ডায় থাকবে না। যাইহোক, সময় যে সত্যিই তা উপলব্ধি করা কতটা গুরুত্বপূর্ণ তা আমরা জোর দিতে পারি না। আপনার মনকে শান্ত ও সতেজ করে এমন যেকোনো কার্যকলাপ বেছে নিন এবং সপ্তাহে অন্তত 3 থেকে 4 বার এটি করার চেষ্টা করুন। একটি মৃৎশিল্প ক্লাস বা আর্ট সেশন নিন যদি এটি আপনাকে খুশি করে।


আমরা আশা করি আপনি আমাদের চাকরি ও মাতৃত্ব নিয়ে তালিকাটি দরকারী বলে মনে করেন। নতুন মায়ের জন্য আরও টিপসের জন্য নীচে মন্তব্য করুন।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন