মঙ্গলবার, ১৩ ডিসেম্বর, ২০২২

কীভাবে এই ৭ টি নতুন মায়ের চ্যালেঞ্জ কাটিয়ে উঠবেন?

ভাল জিনিস হল এই চ্যালেঞ্জগুলি আপনাকে একই সময়ে অনেক কিছু শিখতে সাহায্য করে। নতুন মা হওয়া অবিশ্বাস্যভাবে চাপের। একজন নতুন মা সাধারণত অতিরিক্ত সুরক্ষামূলক হন এবং তার সন্তানের জন্য সর্বোত্তম নিশ্চিত করতে অতিরিক্ত মাইল যান। সম্ভবত সেই কারণেই মায়েরা সর্বদা তাদের সন্তানদের সাথে গভীরভাবে সংযুক্ত থাকে এবং কাউকে তাদের ছায়া দিতে দেয় না।

আপনি একটি নতুন মা? আমি বুঝতে পারছি আপনি কীভাবে সারা রাত জেগে আছেন এবং এখনও দিন পার করছেন তা নিশ্চিত করার জন্য যে আপনার শিশুর ভালো ঘুম হচ্ছে। চিন্তা করবেন না, আপনার মাতৃত্বকে আরও আনন্দময় করার জন্য এখানে কিছু টিপস রয়েছে।

কীভাবে এই ৭ টি নতুন মায়ের চ্যালেঞ্জ কাটিয়ে উঠবেন?
নতুন মায়ের চ্যালেঞ্জ


নীচে ৭টি সমস্যা প্রতিটি নতুন মায়ের মুখোমুখি হয় এবং সেগুলি মোকাবেলার জন্য কিছু টিপস:


১। ঘুমের অভাব

আমি জানি আমি জানি! আপনি ঘুম বঞ্চিত হয়. আপনি নিশ্চিত করুন যে আপনার শিশু হাসিমুখে ঘুমায়। কিন্তু যখন আপনি ব্যাগটি আঘাত করার চেষ্টা করেন, আপনি হঠাৎ একটি শিশুর কান্না শুনতে পান। আপনাকে উঠতে হবে এবং আপনার শিশুকে একটি লুলাবি গাইতে হবে। দর্শকদের জন্য যথেষ্ট মিষ্টি, এই পুনরাবৃত্তিমূলক চক্র খুব ক্লান্তিকর হতে পারে এবং এমনকি মায়ের স্বাস্থ্যের উপরও প্রভাব ফেলতে পারে।

মা হওয়া যদি সুখের হয়, তবে সম্পর্কিত সমস্যা সমাধান করা একটি বর। আপনি সাহায্য চাইতে হবে. না ঘুমানো অসম্ভব এবং হঠাৎ মেজাজ পরিবর্তন হতে পারে। ঘুমের ক্রমাগত অভাব মানসিক এবং মানসিক ব্যাধিও হতে পারে। আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনি সাহায্য চেয়েছেন।

আপনার বন্ধু, পরিবারের সদস্য বা বিশ্বস্ত প্রতিবেশীকে শিশুর সাথে কিছু সময় কাটাতে বলুন এবং ততক্ষণ পর্যন্ত আপনাকে অবশ্যই ঘুমাতে হবে। টুকরা এবং mittens মধ্যে ঘুমন্ত এছাড়াও এটি প্রতিস্থাপন করতে পারেন.


২। বুকের দুধ খাওয়ানোর সমস্যা

আপনি এই অভ্যস্ত না! আপনার কোন সন্তান হয়নি এবং একটি শিশুও কিছু জানে না। এখন কি? স্তন্যপান করানো হল সবচেয়ে সাধারণ সমস্যাগুলির মধ্যে একটি যা প্রতিটি নতুন মায়ের মধ্য দিয়ে যায়। অনেক সমস্যা যেমন দুধ উৎপাদন, বাচ্চা না খাওয়া, কষ্টদায়ক খাওয়ানো এবং অন্যান্য। কিন্তু আপনি শুধু প্রক্রিয়া বন্ধ করতে পারবেন না.

এই ক্ষেত্রে, আপনি একটি স্তন্যপান পরামর্শদাতা পরিদর্শন করতে হবে বা সাহায্যের জন্য একটি অভিজ্ঞ মা জিজ্ঞাসা করতে হবে। আপনি যখন বুকের দুধ খাওয়ানোর চেষ্টা করছেন তখন আপনাকে কথা বলতে হবে এবং তাদের কল করতে হবে। তারা ত্রুটি বা সমস্যা চিহ্নিত করতে সক্ষম হবে এবং আপনাকে সাহায্য করতে পারে। আপনার সময় নিন এবং বিশেষজ্ঞদের আপনাকে গাইড করতে দিন। কখনও কখনও আপনার এটিতে অভ্যস্ত হওয়ার জন্য আরও সময় থাকে।


৩। "ME" সময়ের অভাব

আপনার শিশুর জন্মের পর, আপনি আপনার বন্ধু এবং পরিবারের সাথে "ME" সময় মিস করবেন। এবং আপনাকে একই জন্য প্রস্তুত করতে হবে। ভয় পাবেন না! আপনি এখনও আপনার শিশুর সাথে আপনার জীবনের সময় কাটাতে পারেন।

আপনার বন্ধুদের আমন্ত্রণ জানানোর চেষ্টা করুন। তারা আপনার বন্ধু তাই তাদের আপনার অবস্থা ভালোভাবে বোঝা উচিত। আপনি যদি বাইরে যেতে চান তবে আপনার সন্তানকে নিয়ে যাওয়ার জায়গাগুলি সন্ধান করুন। অনেক মায়েরা এটি করে এবং এটি আপনাকে "ME" সময় নষ্ট করা থেকে বিরত রাখে।

এছাড়াও, আপনার স্ত্রী বা পরিবারের সদস্যকে কিছুক্ষণ বেবিসিট করতে বলুন। আগের তুলনায় কম সুযোগ থাকতে পারে, তবে আপনি এটির জন্য অনুশোচনা করবেন না। আপনাকে এমন বন্ধুদের সাথে দেখা করার কথাও বিবেচনা করতে হবে যাদের ইতিমধ্যেই সন্তান রয়েছে বা পরিকল্পনা করছেন। তারা আপনার ভূমিকা বুঝতে পারবে এবং আপনাকে কিছু করার জন্য চাপ দেবে না।


৪। আপনি আকৃতির বাইরে বোধ

স্ট্রেচ মার্ক ও জেদি মেদ! আপনি আপনার নিজের ত্বকে স্বাচ্ছন্দ্য বোধ করেন না। নিজেকে অচেনা মানুষ মনে হচ্ছে। এবং বাচ্চা হওয়ার পর নিখুঁত শারীরিক গঠন সহ টেলিভিশন এবং সেলিব্রিটিদের দেখা বিদ্যমান ভাঙ্গনে অনেক বেশি অবদান রাখে।

কিন্তু এটা ঠিক আছে! মাঝারি নিয়মিত ব্যায়ামের মাধ্যমে আকারে ফিরে আসতে প্রায় এক বছর সময় লাগে। এটা সত্য করতে আপনি যে আগে অতিরিক্ত চর্বি প্রয়োজন. আপনার তাকে উদ্যমী হতে হবে এবং সঠিক পুষ্টি দিয়ে শিশুকে সুস্থ রাখতে হবে।

এমনকি একজন ব্যক্তিগত প্রশিক্ষক এবং পূর্ণ-সময়ের আয়াও এই লোভনীয় ফলাফলগুলি তাত্ক্ষণিকভাবে অর্জন করতে পারে না, তবে এর অর্থ এই নয় যে আপনি আশা হারান এবং চেষ্টা করা বন্ধ করুন। আপনি যা চান তাই করুন, এমনকি; আপনি যদি একটি শিশুর মা হন? শুধু সামান্য বিট অনুসরণ করুন এবং আপনি সেখানে থাকবেন।


৫। এটি ব্যাথা করে

ব্যাপক ব্যথার মধ্য দিয়ে যাওয়ার পরে, সবকিছু নিয়ন্ত্রণের বাইরে বলে মনে হয়। আপনি অনুভব করেন যে আপনি ব্যথা থেকে বেরিয়ে আসতে পারবেন না এবং এটি চিরকাল আপনার সাথে থাকবে। সি-সেকশন, সার্জারি, যোনি সেলাই ইত্যাদি করার পরে, আপনি খুব কমই ভালো বোধ করেন। ব্যাথা করে।

যাইহোক, আপনি ভাল থাকবেন. এই সব অস্থায়ী এবং ব্যথা চলে যাবে. চরম সমস্যার ক্ষেত্রে, আপনার স্ত্রীরোগ বিশেষজ্ঞের সাথে দেখা করার পরামর্শ দেওয়া হয়। বরফ প্যাক এবং নিরাময় প্যাড এছাড়াও প্রাথমিক দিনের জন্য নির্ধারিত হয়; তারা স্বস্তি আনতে পারে।


৬। "বেবি ব্লুজ"

আপনি হরমোনজনিত, যার কারণে আপনার মাত্রা মাঝে মাঝে কম হয়। এই অনুভূতিকে "বেবি ব্লুজ" বলা হয়। আপনার মনে হবে আপনি এমন কিছুতে আটকে আছেন যা শেষ হবে বলে মনে হচ্ছে না। প্রোজেস্টেরনের মাত্রা কমে যাবে এবং আপনি মেজাজের পরিবর্তনের সাথে পরিচিত হয়ে উঠবেন। এবং ঘুমের অভাবের সাথে এই সমস্ত জিনিসগুলি নষ্ট করবে।

চিন্তা করবেন না, এটা কয়েক সপ্তাহের ব্যাপার। পরিবার এবং বন্ধুদের সমর্থন সহ, আপনি এটি করতে পারেন। এছাড়াও অনেক অনলাইন এবং অফলাইন সম্প্রদায় এবং ফোরাম রয়েছে যা নতুন মায়েদের স্বাচ্ছন্দ্য বোধ করতে সহায়তা করে। চিন্তা করবেন না, আপনি একা নন।


৭। শিশু কি চায় তা নিয়ে অস্পষ্টতা

আপনি এটি মোকাবেলা করতে হবে, কিন্তু আবার শুধুমাত্র কিছু সময়ের জন্য. আপনি যখনই তাদের মুখ পরিষ্কার করবেন বা তাদের মলত্যাগ করবেন তখন আপনার সন্তান আপনাকে ধন্যবাদ জানাবে না। একটি শিশুর খাবার বা উষ্ণতা প্রয়োজন কিনা তা আপনাকে বলবে না। শিশুটি কাঁদবে এবং আপনাকে বুঝতে হবে

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন