বুধবার, ১৪ ডিসেম্বর, ২০২২

বাস্তবায়নের জন্য একটি ব্যবসায়িক ধারণা কীভাবে খুঁজে পাবেন?

একটি ব্যবসা শুরু করার সাহস জোগাড় করা যথেষ্ট কঠিন, তবে এটি কেবল শুরু। এখন আপনাকে সিদ্ধান্ত নিতে হবে কোন ব্যবসাটি শুরু করবেন এবং এটি যতটা সহজ মনে হচ্ছে তা করা সহজ নয়। উদাহরণস্বরূপ, আমার এক বন্ধু কলেজে পড়ার সময় ওয়েবসাইট ডিজাইন করতে শিখেছিল। যখন তিনি একটি ব্যবসা শুরু করার সিদ্ধান্ত নিয়েছিলেন, তখন তিনি ভেবেছিলেন, "আমি জানি কিভাবে ওয়েবসাইট ডিজাইন করতে হয়, আমি সম্ভবত একটি ওয়েবসাইট ডেভেলপমেন্ট ব্যবসা শুরু করব।" অন্যরা শখ হিসাবে নির্দিষ্ট ধরণের ব্যবসা শুরু করেছিল, কারণ তারা শুনেছিল যে এটি অর্থোপার্জনের একটি ভাল উপায়, বা অন্য কেউ তাদের এতে যুক্ত করেছে।

https://www.kazisilo.com/2022/12/is-your-business-idea-worth-pursuing-heres-how-to-tell.html


কখনও কখনও এই সিদ্ধান্তগুলি কার্যকর হয়, কিন্তু প্রায়শই সেগুলি হয় না, এবং এটি একটি লজ্জার বিষয় - কারণ আপনি যখন একটি ব্যবসা শুরু করেন, এটি সম্ভবত আপনার জীবনের কয়েক বছর সময় নিতে চলেছে৷ আপনি আপনার জন্য সঠিক ব্যবসা শুরু করছেন তা নিশ্চিত করতে নিজেকে নিম্নলিখিত প্রশ্নগুলি জিজ্ঞাসা করুন:






আমার লক্ষ্য কি?

কেন আপনি একটি ব্যবসা শুরু করতে চান? এটি একটি সাধারণ প্রশ্ন বলে মনে হচ্ছে, কিন্তু আপনি যদি বিভিন্ন উদ্যোক্তাদের জিজ্ঞাসা করেন, আপনি ভিন্ন উত্তর পাবেন, অন্তত যদি আপনি যথেষ্ট গভীর খনন করেন। বেশিরভাগ উদ্যোক্তারা বলবেন যে তারা বিশ্বকে একটি ভাল জায়গা বা অর্থোপার্জন করতে চান, কিন্তু অনেক উদ্যোক্তা তাদের ব্যবসাকে পরীক্ষাগার হিসাবে ব্যবহার করে পরীক্ষা এবং শেখার জন্য, অন্যরা একটি মনস্তাত্ত্বিক প্রয়োজন দ্বারা চালিত হয়, এবং এখনও অন্যরা অন্য কাউকে খুশি করার জন্য চালিত হয়। কি তোমাকে অনুপ্রানিত করে?


তার দ্য ফাউন্ডারস ডাইলেমাস বইতে, ইয়েশিভা বিশ্ববিদ্যালয়ের সাই সিমস স্কুল অফ বিজনেসের ডিন এবং ইউনিভার্সিটি অফ সাউদার্ন ক্যালিফোর্নিয়ায় উদ্যোক্তার প্রাক্তন ক্লিনিকাল অধ্যাপক নোয়াম টি. ওয়াসারম্যান, প্রতিষ্ঠাতা উদ্যোক্তাদের তাদের লক্ষ্যের ভিত্তিতে দুই প্রকারে বিভক্ত করেছেন। এক ধরণের প্রতিষ্ঠাতা অর্থ চায়, অন্যটি নিয়ন্ত্রণ চায়। আপনি কি ধরণের এবং এটি আপনার অন্যান্য প্রেরণার সাথে কীভাবে সম্পর্কিত তা খুঁজে বের করার জন্য এটি একটি দরকারী অনুশীলন।





এটি একটি লাভ করতে হবে?

অনেক উদ্যোক্তা জিজ্ঞাসা করে, "এটি কি অর্থ উপার্জন করবে?" এবং যখন তারা "টাকা" বলে তখন তারা "লাভ" বোঝায় কিন্তু নির্দিষ্ট হওয়া ভাল। প্রায় প্রতিটি ব্যবসাই অর্থ উপার্জন করে, কিন্তু একটি ব্যবসা টিকে থাকতে পারে না, উন্নতি করতে পারে না বা বৃদ্ধি করতে পারে না যদি এটি লাভ না করে। আপনার ব্যবসার ধারণা কি লাভ করবে? কত? কত দ্রুত? আপনি যদি এই প্রশ্নের উত্তর না দিতে পারেন, আপনি কি নিশ্চিত যে এটি আপনার জন্য সঠিক ব্যবসা?





চাহিদা কি বাড়ছে?

একশ বছর আগে, মার্কিন যুক্তরাষ্ট্রে প্রায় প্রতিটি মানুষের অন্তত একটি পোশাকের টুপি ছিল, যদি একাধিক না হয়। পুরুষরা যখনই তারা বাইরে যেতেন, কাজ করতে বা তারিখে যেতেন তখনই তাদের পরতেন। তারপরে সমস্ত টুপি অদৃশ্য হয়ে গেল, এবং আজ আপনি খুব কমই শহরের রাস্তায় হাঁটতে পারবেন এবং একজন অবিবাহিত ব্যক্তিকে একটি টুপি ছাড়া অন্য কিছু পরা দেখতে পাবেন, যদি সে আদৌ একটি টুপি পরে থাকে। টুপি তৈরির জন্য কাঁচামাল সরবরাহকারীদের কথা না বললেই মূলধারার ফ্যাশন থেকে টুপি বিবর্ণ হয়ে যাওয়ার সময় ব্যবসার বাইরে চলে যাওয়া সমস্ত টুপি প্রস্তুতকারক ও বিক্রেতাদের কথা চিন্তা করুন।

অন্যদিকে, ১৯৯০ এর দশকের শেষের দিকে যখন ইন্টারনেট বাড়তে শুরু করে, তখন অনেক উদ্যোক্তা বুঝতে পেরেছিলেন যে এই নতুন প্রযুক্তি সমাজে যে মৌলিক পরিবর্তন আনবে এবং ব্যান্ডওয়াগনের উপর ঝাঁপিয়ে পড়বে। যে সমস্ত কোম্পানি সম্পূর্ণরূপে ইন্টারনেটের উপর নির্ভরশীল, যেমন বর্ণমালা, মেটা এবং অ্যামাজন, আজ বিশ্বের বৃহত্তম ব্যবসার মধ্যে রয়েছে।

চাহিদা বাড়তে থাকলে আপনি কীভাবে বলতে পারেন? সৌভাগ্যবশত, ইন্টারনেট আজকের প্রতিষ্ঠাতাদের এই প্রশ্নের উত্তর দেওয়ার জন্য এমনভাবে সরঞ্জাম সরবরাহ করে যা আমাদের উদ্যোক্তা পূর্বপুরুষেরা কল্পনাও করতে পারেনি। "অনুসন্ধান ক্যোয়ারী ডেটা ব্যবহার করে, আমরা ক্রমবর্ধমান ভোক্তাদের সমাধান প্রদানের প্রয়োজনীয়তা সনাক্ত করতে বিভিন্ন বাজারে বিঘ্নিত প্রবণতা উন্মোচন করতে সক্ষম হয়েছি," গ্রোথ কার্ভ-এর সিইও মুলেঙ্গা অ্যাগলে বলেছেন, যার কোম্পানি উদ্যোক্তাদের সাহায্য করার আগে তাদের নতুন ব্যবসায়িক ধারণা সনাক্ত করতে এবং যাচাই করতে সাহায্য করে৷ পরিমাপক. Agley বলেছেন যে তারা Glimpse ব্যবহার করে গুগল ট্রেন্ডস থেকে ডেটা সংগ্রহ এবং বিশ্লেষণ করতে, Google-এর নিজস্ব সার্চ ট্রেন্ডিং পরিষেবা, ক্লায়েন্টদের "প্রবণতার আগে ট্রেন্ডগুলি আবিষ্কার করতে" সাহায্য করার জন্য৷ Agley চালিয়ে যান, "মেশিন লার্নিংয়ে দ্রুত অগ্রগতির সাথে, এই প্রযুক্তিটি আরও বেশি নির্ভরযোগ্য হয়ে উঠবে এবং এটি নতুন ব্যবসায়িক ধারণাগুলি খুঁজে পাওয়ার অন্যতম সেরা উপায়।"





আমি কি এটা লাগে কি আছে?

আপনার একজন উদ্যোক্তা হওয়ার সাহস এবং দৃঢ় সংকল্প থাকতে পারে, কিন্তু আপনি যে বিশেষ ব্যবসাটি বিবেচনা করছেন তার জন্য আপনার কি সঠিক অভিজ্ঞতা, দক্ষতা এবং উৎসাহ আছে?

"আমার প্রথম প্রস্থানের পর, আমি আমার প্রথম কোম্পানি, বাইকওয়াগন চালানোর অভিজ্ঞতার দিকে ফিরে তাকালাম, যা দেখতে আগ্রহী এবং আমি কীভাবে মূল্য যোগ করেছি," বলেছেন ডেল মেজরস, যিনি বেশ কয়েকটি কোম্পানিতে বিনিয়োগকারী এবং ভেঞ্চার এনিওয়ে চালান, একটি মাস্টারমাইন্ড গ্রুপ . উদ্যোক্তাদের জন্য। "এই অভিজ্ঞতাটি আমার পরবর্তী ব্যবসায় আমি কোন সমস্যাগুলি সমাধান করতে চাই এবং কোনটি সম্পর্কে আমি সবচেয়ে ভাল অনুভব করেছি তা খুঁজে বের করতে সাহায্য করেছে।"

কিছু পাঠ সময়ের সাথে আসে, কিন্তু একটি উপায় হল আপনি যে ব্যবসাটি চালাতে চান তা চিহ্নিত করা, তারপর অন্যদের সাথে কথা বলুন যারা এই ধরনের ব্যবসা চালান এবং তাদের জিজ্ঞাসা করুন এতে কী জড়িত। আপনার প্রাপ্ত উত্তরগুলি আপনাকে অন্য সুযোগের দিকে পরিচালিত করতে পারে বা আপনার পরিকল্পনাকে দৃঢ় করতে পারে। যেভাবেই হোক, আপনি অনেক ভালো অবস্থানে আছেন।





আমার কি সঠিক দল আছে?

যখন একজন ভেঞ্চার ক্যাপিটালিস্টকে একটি ধারণা দেওয়া হয়, তখন তারা প্রথম যে প্রশ্নগুলি জিজ্ঞাসা করে তা হল, "আপনার দলে কে আছে যে এটি আগে করেছে?" একজন ভিসির কাজ হল রিটার্ন বাড়ানো এবং ঝুঁকি কমানো, এবং একটি দল যে সেখানে আছে এবং করেছে যে ভালো সুযোগ আছে সে আবার করতে পারে।

আপনি তহবিল সংগ্রহের পরিকল্পনা করছেন বা না করছেন, নিজেকে জিজ্ঞাসা করা একটি ভাল ধারণা, "আমার দলে কে আছে এবং এটি কি আমার দৃষ্টিভঙ্গি বাস্তবে পরিণত করার জন্য সঠিক দল?" একটি লাল পতাকা হল দলের সদস্যদের, যারা আগে কখনও ব্যবসা শুরু বা পরিচালনা করেননি, আপনি যে ধরনের ব্যবসা শুরু করার পরিকল্পনা করছেন তা ছেড়ে দিন। আরেকটি লাল পতাকা হল যখন সহ-প্রতিষ্ঠাতা একটি প্রতিষ্ঠিত ব্যবসায় যে বেতন পেতে চান তার সমান বেতন পেতে চান। আরেকজন হলেন সহ-প্রতিষ্ঠাতা যার কাছে ব্যবসার জন্য গুরুত্বপূর্ণ দক্ষতা অবিলম্বে নেই।

এখানে সেগুলিকে তালিকাভুক্ত করার জন্য অনেকগুলি লাল পতাকা রয়েছে, তবে আপনি যদি সেগুলির মধ্যে কয়েকটি বিবেচনা করেন তবে আপনি একজন উদ্যোক্তার চেয়ে ভাল হবেন যিনি দুবার চিন্তা করেন না এবং সহ-প্রতিষ্ঠাতাদের নিয়ে আসেন কারণ তারা বন্ধু। অথবা তারা "স্মার্ট" বলে মনে হয়।


একটি নতুন ব্যবসা শুরু করা কঠিন কাজ, তবে এটি ফলপ্রসূও হতে পারে। আপনার সম্ভাবনা বাড়ানোর জন্য, নিজেকে কঠিন প্রশ্ন জিজ্ঞাসা করতে লজ্জা পাবেন না। সবচেয়ে কঠিন প্রশ্নের উত্তর আপনার সাফল্যের চাবিকাঠি হতে পারে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন