শনিবার, ১৪ জানুয়ারী, ২০২৩

কর্মক্ষেত্রে সুখী থাকার ১০ টি টিপস

যদি আপনি নিজেকে সবুজ চারণভূমির জন্য আকুল হন, আপনার বেছে নেওয়া কর্মজীবনের পথ থেকে প্রথম অফ-র‌্যাম্পের সন্ধান করবেন না। কর্মক্ষেত্রে খুশি থাকার জন্য এই ১০টি টিপস চেষ্টা করুন:


১। ব্যক্তিগত সমস্যা ব্যক্তিগত রাখুন

আপনি যখন ব্যক্তিগত সমস্যা নিয়ে ব্যস্ত থাকেন, তখন কাজে মনোযোগ দেওয়া বা খুশি হওয়া কঠিন। সর্বোপরি, নিশ্চিত করুন যে আপনি আপনার সন্তানদের জরুরী পরিস্থিতিতে কভার করেছেন, তবে সচেতন থাকুন যে কারও ব্যক্তিগত জীবন কখনই সম্পূর্ণ বিরামহীন হয় না। বাড়িতে সময় উপভোগ করার জন্য আপনাকে যেমন কাজ ছেড়ে দিতে হবে, তেমনি আপনার ব্যক্তিগত উদ্বেগগুলি বাড়িতে ছেড়ে দেওয়া গুরুত্বপূর্ণ যাতে আপনি কর্মক্ষেত্রে মনোযোগ দিতে এবং উত্পাদনশীল হতে পারেন।


২। একটি অফিস নেস্ট তৈরি করুন

যদি আপনাকে কাজের জন্য ভ্রমণ করতে হয়, তবে সম্ভবত এটি আপনার বাড়ির মতো আরামদায়ক নয়। এবং যেহেতু আপনি সম্ভবত ঘুমানোর চেয়ে বেশি সময় ব্যয় করেন, কেন আপনার শারীরিক পরিবেশকে আপনার প্রয়োজন অনুসারে খাপ খাইয়ে নিবেন না? আপনার স্থানকে আপনার নিজস্ব করুন, কোম্পানির নীতির মধ্যে আপনার স্থানকে সাজান এবং আপনার অফিসকে যতটা সম্ভব আরামদায়ক এবং আরামদায়ক করুন।


৩। একটি অফিস সমর্থন সিস্টেম বিকাশ করুন

আপনার মানুষ খুঁজে। আপনার মূল্যবোধ এবং আগ্রহ ভাগ করে এমন সহকর্মীদের সাথে দেখা করুন। এটি কর্মক্ষেত্রে আপনাকে অনেক চাপ দিতে পারে। যারা বোঝেন তাদের সাথে আপনার অনুভূতি এবং উদ্বেগ শেয়ার করতে সক্ষম হওয়া অবশ্যই চাপ কমাতে সাহায্য করে।


৪। স্বাস্থ্যকর খাবার খান এবং প্রচুর পানি পান করুন

আপনি যখন শারীরিকভাবে ভাল বোধ করেন, তখন আপনি আপনার শক্তির স্তর এবং মনোভাবের মধ্যে একটি বড় পার্থক্য দেখতে পাবেন। প্রচুর পানি পান করুন (শুধু কফি নয়) এবং স্বাস্থ্যকর খাবার খান।


৫। সংগঠিত হন

আপনার কাজের চাপ সামলানোর জন্য একটি পরিচালনাযোগ্য সময়সূচী তৈরি করুন। আপনি যখন কিছু অর্জন করেন, আপনি ক্ষমতায়িত বোধ করেন, জয়টি যতই ছোট হোক না কেন। অন্যদিকে, আপনি যদি অভিভূত বোধ করেন তবে আপনি কর্মক্ষেত্রে আরও অসন্তুষ্ট হবেন। সক্রিয় হওয়া এবং আপনার কাজগুলিকে সংগঠিত করা আরও বেশি সন্তুষ্টি, আত্মবিশ্বাস এবং অনুপ্রেরণার দিকে নিয়ে যেতে পারে।


৬।  চলন্ত পান

অফিসে কাজ করার অর্থ হতে পারে দীর্ঘ সময় ধরে ডেস্কে বসে থাকা, তাই আপনার স্বাস্থ্য এবং আপনার সুখ উভয়ের জন্যই আপনার কাজের দিনে আপনার পা প্রসারিত করার জন্য সময় বের করা এবং একটি বা দুটি হাঁটাহাঁটি করা গুরুত্বপূর্ণ।


৭।  আপনার সহকর্মীদের পরিবর্তন করার চেষ্টা করবেন না

আপনার যদি বিরক্তিকর সহকর্মী বা মাইক্রোম্যানেজিং বস থাকে তবে তাদের আচরণ পরিবর্তন করার জন্য আপনি খুব কমই করতে পারেন। কিন্তু আপনি তাদের প্রতিক্রিয়া পরিবর্তন করতে পারেন। যদি সম্ভব হয়, অন্য লোকের কর্ম দ্বারা প্রভাবিত হবেন না। দ্বন্দ্ব সমাধান করার চেষ্টা করুন এবং অপ্রীতিকর পরিস্থিতি এড়ান।


৮। নিজেকে পুরস্কৃত করুন

আপনার কাজের বাইরে একটি পুরষ্কার খুঁজুন এবং এটির সাথে নিজেকে ব্যবহার করুন। বন্ধুদের সাথে রাতের খাবার হোক, সিনেমা হোক, ব্যায়াম হোক বা ম্যানিকিউর হোক না কেন, মাঝে মাঝে নিজের সাথে আচরণ করুন। বাড়িতে চাপ যেমন কাজের ক্ষেত্রে হস্তক্ষেপ করতে পারে, তেমনি আপনার জীবনের ইতিবাচক দিকগুলি কর্মক্ষেত্রে আপনার মেজাজকে প্রভাবিত করতে পারে।


.৯। একটি শ্বাস নিন

আপনি যদি এত ঝোঁক, আক্ষরিক একটি শ্বাস নিতে. আপনার পা একসাথে এবং আপনার বাহু আপনার পাশে দাঁড়ান। একটি গভীর শ্বাস নিন, তারপর শ্বাস ছাড়ুন এবং সামনে বাঁকুন। এই আন্দোলনটি ১০ বার করার চেষ্টা করুন।


১০। ইতিবাচক উপর ফোকাস

এমন জিনিসগুলি খুঁজুন যা আপনাকে কর্মক্ষেত্রে আনন্দ দেয়, এমনকি যদি এটি আপনার সহকর্মীদের মতো সহজ কিছু হয় বা সম্মেলন কক্ষের জানালা থেকে একটি সুন্দর দৃশ্য হয়। আপনি আপনার নিজের চিন্তার দায়িত্বে আছেন। ইতিবাচক দিকে মনোনিবেশ করা আপনার কাজকে আরও আনন্দদায়ক করতে সাহায্য করতে পারে। নেতিবাচকদের জন্য বিরক্ত হওয়ার কারণে আপনি জ্বলে উঠতে পারেন।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন