সোমবার, ২০ ফেব্রুয়ারী, ২০২৩

গল্প: সব একাকী মানুষ

সোমবার

আমি চকচকে মার্বেল মেঝেতে আমার পা টিপে দিলাম যখন আমি দেখলাম সংখ্যাগুলি হ্রাস পাচ্ছে। আমি আবার দেরি করতে যাচ্ছি... আসলে, এটি আমার দোষ নয়। আমি এই সপ্তাহে জর্জের সাথে সময় পরিবর্তন করেছি যাতে তার স্ত্রী অস্ত্রোপচার থেকে সুস্থ হয়ে বাচ্চাদের স্কুলে নিয়ে যাওয়ার জন্য সময়মতো কাজ ছেড়ে যেতে পারে। এখন আমাকে সারে ৮টার পরিবর্তে ১০টার ভেতর অফিসে আসতে হবে। তুমি মনে কর তাতে আমার রাগ হবে। যাইহোক, যেহেতু আমি পরে শেষ করি, আমি সকালে জিমে যাওয়ার চেষ্টা করি। এটি একটি ভুল. ঝরনা হয় দেরিতে, অথবা তিনি ঝরনা এড়িয়ে গিয়ে নোংরা এবং ঘর্মাক্ত হয়ে এসেছিলেন। আমি দেখতে পাচ্ছি যে আমার সহকর্মীরা আমাকে দেরীতে বেছে নেবে যদি আমি তাদের পছন্দ না করি।

জুতা চাপা আমাকে সতর্ক করে যে আজ আমি একা নই। একপাশে, তিনি এক হাতে একটি সম্পূর্ণ লোড করা ব্যাগ এবং ব্রিফকেস ধরেছিলেন এবং দেওয়ালে ফোনের বোতামের কাছে পৌঁছানোর সাথে সাথে তার কানের পিছনে তার বাতাসের চুল ঠেলে দেন। আমি এটি টিপেছি, এটি ইতিমধ্যেই চালু আছে এবং এটিকে আবার টিপলে লিফটটি আর দ্রুত যাবে না।

নম্বরটি প্রথম তলায় বসিয়ে দরজা খুলে দেওয়া হয়। আমি মহাকাশে পা রাখার জন্য মহিলার কাছে চলে এসেছি, সে তার কনুই ব্যবহার করে আমার চেয়ে ২৩টি বেশি চাপ দেয়। আমি ২২ হিট এবং ব্যাক আউট. শুধু আমরা দুজন, আমি শুধু পরীক্ষা করছি, এটি পরিষ্কার নয়। একজোড়া এয়ার পড পরা, তিনি ছিলেন একটি খুনের ব্যক্তিত্ব যার কানে ছোট কালো চুল ছিল এবং চকচকে কালো হিল দিয়ে আনুষঙ্গিক ছিল। আমি হিল সম্পর্কে জিজ্ঞাসা, কিন্তু মহিলারা কিভাবে তাদের হাঁটা?

হাই, আমি আদ্রিয়ান। আমি না, কিন্তু আমি করতে পারে.


সে আমার দিকে তাকিয়ে হাসল, একটু আধো হাসি তার মাথার আংশিক নড় দিয়ে আমার উপস্থিতি স্বীকার করে।


আমি তার নাম জানি না, হয়তো জেন বা এলিস। এলিজাবেথ সম্পর্কে কি? সারাহ? আমি মনে করি আমি তাকে এলেনর বলে ডাকব। আপনি জানেন, একটি বিটলস গানের মত. এখানে আমরা সবাই শান্ত মানুষ। আমি এলেনর।


তো, এলেনর, তুমি কতদিন ধরে কাজ করছ... বিল্ডিংয়ের দখলদারদের কথা মনে আছে। আমি মনে করি এটি একটি ২৩ তম তলার আইন সংস্থা। জ্যাকসন এবং ফুলার ফাইলে অফিসিয়াল সোনার তালিকায় রয়েছে। আপনি কতদিন জ্যাকসন এবং ফুলার এ কাজ করেছেন?


এই আমার প্রথম দিন. ঠিক আছে, আমি তাকে আশেপাশে দেখিনি, তাই সম্ভবত এটি তার প্রথম দিন, তবে তার স্যুটকেসে প্রচুর কাগজপত্র রয়েছে।


আমি আসলে তাদের জন্য ছয় বছর কাজ করেছি। শীঘ্রই এই মেয়েটির বয়স হবে যতটি সে ছয় বছর ধরে কাজ করছে। তার চেহারা প্রায় পঁচিশের মতো।


আমি পরীক্ষায় আছি এবং দুই মাস ধরে এখানে আছি। এটি ভাল. তোমার সাথে? তিনি আমাকে জিজ্ঞাসা করলেন, এবং আমি যতটি করেছি ততটা তিনি পছন্দ করেছেন।


আমি বাইশ তলায় এসপি এবং অ্যাসোসিয়েটসের একজন সহকারী। আমি তাকে বলেছিলাম যে তিনি আগ্রহী হলে তিনি আমাকে কোথায় পাবেন তা জানতে পারবেন। গত তিন বছর ধরে সেখানে কাজ করছি।


আপনি কি আপনার কাজ উপভোগ করেন? সে কি সত্যিই এমন বোকা প্রশ্ন করেছিল? হয়তো এটি ছোট আলাপ. লিফটে একা থাকলে দুজন মানুষ একে অপরকে কী জিজ্ঞেস করে?


আমি ভেবেছিলাম তিনি একা নন, এবং আমি তার আঙ্গুলগুলি দেখতে পাশের দিকে আমার চোখ সরিয়ে নিলাম। আমি দেখতে পাচ্ছি না, তবে আমি এখানে শাখায় ... সে একা।


আমি শুধুমাত্র শুনতে এবং তার মাথা সামান্য নড়াচড়া দেখতে পারে সঙ্গীত বরাবর। আমি জানালা দিয়ে তাকে দেখছিলাম যেন সে তার নিজের একান্ত জগতে।


আপনি কি গান শুনতে? আমি জিজ্ঞাসা করতে যাচ্ছি. তিনি এত সুন্দর যে তিনি শীতল এবং তার মনের কথা শুনেছিলেন। হতে পারে এমন একজন শিল্পী যাকে আমি কখনও শুনিনি, বা জ্যাজি বা ক্লাসিক্যাল কিছু।


মাইলস ডেভিস। অবশ্যই আমি মাইলস ডেভিসের একজন বড় ভক্ত এবং আমি কোন অ্যালবাম থেকে জিজ্ঞাসা করেছি। একধরনের নীল. হ্যাঁ, তিনি আমার প্রিয় অ্যালবামটি শুনবেন।


লিফটের মেঝেতে আঘাতের শব্দ আমাদের কথোপকথনকে বাধাগ্রস্ত করে, এবং আমি বের হওয়ার সময় তার দিকে হাসি।


গল্প: সব একাকী মানুষ




মঙ্গলবার

যদিও আমি টেকনিক্যালি সকালে কাজ শুরু করেছিলাম, আমি আমার সকালের ওয়ার্কআউট এড়িয়ে গিয়েছিলাম এবং এলেনরকে আবার দেখার আশায় আমার ফাইলে বসেছিলাম। আমি অবশেষে বুঝতে পেরেছিলাম যে আমি কতটা বোকা ছিলাম, আজ তার আসার কোন কারণ ছিল না, শুধু কারণ সে গতকাল এখানে ছিল। যখন আমি লিফটে কল করার জন্য বোতাম টিপলাম, আমি মার্বেল মেঝেতে আমার হিলের ডগা শুনে মাথা ঘুরিয়ে নিলাম। এখানে তিনি আবার. কালো রেখা এবার নিরাপদ, তবে বালিশ এবং শর্ট কভার এখনও বাড়ছে।


আবারো স্বাগতম. আমি বলতে যাচ্ছিলাম, কিন্তু আমি চুপ করে রইলাম।


হ্যালো, এটি আপনি. তার কণ্ঠ কর্কশ হবে, হয়তো হবে না। আমি জানি না এটি শ্বাস নাকি উচ্চ। কিন্তু আমার জন্য এটি একটি নরম, গলার স্বর যা আমাকে স্কারলেট জোহানসনের কথা মনে করিয়ে দেয়।


আপনি কি সম্প্রতি কাজ শুরু করেছেন? আমি জিজ্ঞাসা করতে যাচ্ছি. কিন্তু এটি খুব দেরী বা খুব তাড়াতাড়ি হলে আমি কিভাবে জানব?


হ্যাঁ, হ্যাঁ, আজ আমার একটু দেরি হতে পারে। ভালবাসা সে ঘুমিয়ে ছিল বলে মনে হচ্ছে না, মঙ্গলবার সকালে তাকে পরিষ্কার এবং তাজা লাগছিল এবং সে অবিশ্বাস্যভাবে স্বস্তিদায়ক ছিল।


আমি যদি 8:00 এ কাজ শুরু করি তাহলে সময়মতো হওয়া সহজ। তারপর থেকে, তিনি আমাকে কেবল সকালে আমার সময় নষ্ট করতে দেখেছিলেন এবং হঠাৎ আমি আবার দেরি করেছিলাম! আমি বলবো সে বুঝে নেবে।



হ্যাঁ, খুন করার জন্য সকালে আপনার অতিরিক্ত সময় থাকলে যাওয়া কঠিন। আমি বরং তাড়াতাড়ি শুরু করব এবং খুব তাড়াতাড়ি শেষ করব। সে আমার সাথে একমত হবে, আমরা দুজনেই আমার মনের সকালের মানুষ।


হয়তো আমরা কাজের আগে কফির জন্য দেখা করতে পারি? যে ভীতিকর হবে না. দুই প্রাপ্তবয়স্ক যারা কফির জন্য একই বিল্ডিং মিটিংয়ে কাজ করেন তারা উদ্বেগজনক কিছু নয়। আমি তাকে জিজ্ঞাসা করার জন্য আমার মুখ খুললাম, তারপর প্রায় একই সাথে দুটি জিনিস উপলব্ধি করলাম। আমি আসলে তার সাথে কথা বলিনি এবং এটি আমার ফ্লোর।


বুধবার

আবার আমি বোতাম টিপতে শেষ সম্ভাব্য মুহূর্ত পর্যন্ত অপেক্ষা করি, আমি আমার হাত দিয়ে বাতাসে ভাসতে দ্বিধা করি, কিন্তু মার্বেল মেঝেতে আমার হিলের ক্লিক কখনই আসে না। তাই আমি অনিচ্ছায় তাকে চেপে ধরে লিফট আসার জন্য অপেক্ষা করি। লিফটে আমার একাকী আসন নেওয়ার আগে আমি শেষ সম্ভাব্য মুহূর্ত পর্যন্ত প্রবেশ বিলম্বিত করি।


দরজা বন্ধ হতে শুরু করার সাথে সাথে, আমি এখনকার পরিচিত স্ট্যাকাটো ধাক্কার শব্দ শুনতে পাচ্ছি, এই সময় দ্রুত এবং আরও জরুরি, যেন সে দৌড়াচ্ছে। আমি বন্ধ দরজার মধ্যে আমার হাত আটকেছিলাম, যার ফলে সেগুলি আবার খুলতে শুরু করে এবং সেখানে সে ছিল, হাঁপাচ্ছিল এবং কৃতজ্ঞ। তিনি আমাকে দেখে হাসেন এবং আমি ফিরে হাসে। আমাদের প্রথম বাস্তব মিথস্ক্রিয়া, প্রথম চোখের যোগাযোগ, প্রথম শব্দ।


"ধন্যবাদ," সে এত নিঃশব্দে বিড়বিড় করল যে আমি তার ঠোঁট ছেড়ে যাওয়ার মতো শব্দটি খুব কমই ধরলাম।


আমি শুধু মুচকি হেসে মাথা নাড়লাম, আমার কথাগুলো আমার ঠোঁটে আটকে গেল, মুক্ত হতে পারলাম না।


আপনাকে স্বাগতম. তুমি আবার দেরি করেছ? আমি জিজ্ঞাসা করতে চাই যদি আমি করতে পারি।


আমি শুধু আমার সকাল ঠিক পেতে পারি না। সে উত্তর দিল, তার চোখ করুণভাবে জ্বলছে।


হয়তো সে সকালের মানুষ নয় যাকে আমি বিশ্বাস করেছিলাম। হয়তো কাজের পরে একটি পানীয়ের জন্য যেতে ভাল হবে এবং কিছু লাইভ সঙ্গীত হতে পারে। আমি এখান থেকে কোণার আশেপাশে এমন একটি জায়গা জানি যেখানে সপ্তাহের প্রতি রাতে জ্যাজ হয়। ডিউক হল একটি মার্জিত, ক্লাসিক জ্যাজ বার, গান শুনতে এবং আরাম করার জন্য আমার প্রিয় জায়গাগুলির মধ্যে একটি। আমরা একটি টেবিল পেতে এবং আমাদের খাবারের সাথে এক বোতল ওয়াইন ভাগ করতে সক্ষম হয়েছিলাম।


এই সপ্তাহে সেখানে কে বাজছে তা দেখার জন্য ওয়েবসাইটটি পরীক্ষা করার জন্য আমি আমার ফোন টানছি এবং লিফট আমার মেঝেতে থামে। আমি বেরিয়ে পড়ি, এখনও ওয়েবসাইটের দিকে মনোনিবেশ করি, এবং আমার পিছনে দরজা বন্ধ হয়ে যাচ্ছে তা লক্ষ্য করি না।


বৃহস্পতিবার

এবার আমিই দেরি করে ফেলেছি। আমার একটি বিড়ালের জরুরী অবস্থা ছিল, হুইস্কার্স আমার কাছে একটি উপহার রেখে গেছে, একটি আংশিকভাবে হজম করা, সম্পূর্ণরূপে অচেনা উপহার যা আমি আবিষ্কার করেছি যখন আমি বাড়ি ছেড়ে চলে যাচ্ছিলাম। তাই আমি প্রথম বাসটি মিস করেছি এবং পরেরটির জন্য বিশ মিনিট অপেক্ষা করতে হয়েছিল। আমি বাস স্টেশন থেকে দৌড়ে, সমস্ত পথ কাজ. সৌভাগ্যবশত, আমি ফিট এবং ব্যায়াম করার অভ্যাসে আছি।


আমি স্লাইডিং কাচের দরজা দিয়ে ছুটে যাওয়ার সময় লবিটি খালি, আমার হৃদয় হতাশায় ডুবে যায়। সে সেখানে নেই, আমি আজ সকালে তাকে মিস করেছি আমার অভিশাপ বিড়ালকে ধন্যবাদ। শেষ লিফ্টটি বন্ধ হচ্ছে যখন আমি একটি শ্বাসরুদ্ধকর ভিড়ের মধ্যে পৌঁছেছি এবং এটি বন্ধ হওয়ার আগে এটি ধরার চেষ্টা করছি। একটি ছোট হাত দরজাটি ধরতে পৌঁছায় এবং এটি খুলে যায়।


এখানে সে, আমার এলেনর. তিনি হাসেন এবং আমি প্রবেশ করার সাথে সাথে তার কোণে ফিরে যান। আমার মুখ থেকে একটি শব্দ বেরিয়ে আসে, এটি ধন্যবাদের শব্দ বলে মনে করা হয়, কিন্তু আমি মনে করি না সে সেগুলি শুনেছে। আমি ইংরেজি বলতে পারি কিনা তাও নিশ্চিত নই। সম্ভবত এটি একটি নিয়ান্ডারথাল ছিল। আমি বিশ্বাস করি যে ভাষা আমি সাবলীলভাবে বলি, বিশেষ করে যদি আপনি আমার মাকে জিজ্ঞাসা করেন।


আজ আমার দেরি হওয়ার পালা, আমি তাকে বলতাম। আমার বিড়াল. পনেরো বছর ভালো থাকার পরও সে এখনো কিছুটি বন্য। তিনি আমার হলের একটি আংশিকভাবে হজম করা ইঁদুর রেখে গেছেন এবং যখন আমি চলে যেতে প্রস্তুত ছিলাম তখন আমাকে এটি মোকাবেলা করতে হয়েছিল। যে খুব বেশি তথ্য হবে? সে কি সূক্ষ্ম হবে? না, সেও একজন বিড়াল প্রেমিক।


তিনি হাসবেন এবং আমাকে তার বিড়াল সম্পর্কে একটি গল্প বলবেন। কিটি এত মোটা সে ইঁদুর ধরতে পারেনি, দরিদ্র ভালবাসা। তিনি কেবল বসন্তের জলে পোচ করা সেরা গুরমেট বিড়াল খাবার খান।


আপনার কি শুধুমাত্র একটি বিড়াল আছে? আমি জিজ্ঞাসা করবো


একটি অবশ্যই যথেষ্ট, আপনি কি একমত হবেন না? তিনি একটি হাসি দিয়ে কথা বলেছিলেন যা দেখায় যে সে তার বিড়ালকে কতটি ভালবাসে। আমি কিটিকে ভালবাসি, কিন্তু আমি এখনও পাগল বিড়াল মহিলা হতে প্রস্তুত নই। আপনার কি শুধুমাত্র একটি বিড়াল আছে?


হ্যাঁ, মিস্টার হুইস্কার্স ছিল একটি বন্য বিড়ালছানা যা আমি আমার বাবা-মায়ের বাড়ির পিছনে প্রায় পনেরো বছর আগে পেয়েছি। তিনি আমার সাথে একটি দুর্দান্ত জীবন যাপন করেন এবং আমাকে তার থাবা ঘিরে রেখেছেন।


বিড়াল এমনই। আপনাকে খুব সতর্ক থাকতে হবে কারণ তারা কিছুক্ষণের মধ্যেই আপনার হৃদয় চুরি করবে।


এবং এটি একটি মুহূর্ত জন্য যথেষ্ট ছিল, কিন্তু আমি ইতিমধ্যে আমার Eleanor প্রেমে ছিল, কিন্তু লিফট আমার মেঝে থামল এবং আমি বেরিয়ে এলাম.


শুক্রবার

দেরী শিফটে এটিই আমার শেষ দিন। জর্জের স্ত্রী অস্ত্রোপচার থেকে সুস্থ হয়েছেন এবং আমি সোমবার আমার স্বাভাবিক শিফটে ফিরে আসব। আমি আজ খুব সকালে যে আমি অস্থিরভাবে আমাদের বিল্ডিংয়ের ফোয়ারে হাঁটছি, একটি ক্যাপুচিনো গ্র্যান্ডে চুমুক দিচ্ছি যা আমি কাজের পথে তুলেছিলাম। আমি এলিয়েনরের সাথে দেখা মাত্রই তার সাথে কথা বলব, আমি নিজেকে কঠোরভাবে বলি। আমি তাকে একটি জ্যাজ ক্লাবে আমন্ত্রণ জানাব, কফি বা লাঞ্চের জন্য, অথবা শুধু ইমেল ঠিকানা বিনিময় করব৷ কিছু.


আমি ফোয়ারের চারপাশে আরও একটু হাঁটাহাঁটি করি এবং আমার ঘড়ির উপর মিনিটের হাতটি দেখি বারোটির কাছাকাছি। আমাকে এর মুখোমুখি হতে হবে। এলিয়েনর আসছে না। হয়তো সে শুক্রবারে কাজ করে না, সে শুধু একজন খণ্ডকালীন কর্মচারী হতে পারে। হয়তো সে তার ইন্টার্নশিপ শেষ করার সময়ও পড়াশোনা করছে এবং প্রতি শুক্রবার ডর্মে থাকে। আমি পরাজয় স্বীকার করে লিফটে প্রবেশ করি। এটি মারাত্মকভাবে বন্ধ হয়ে যায়, "লিফ্ট ধরুন!" কোন চিৎকার নেই। আসছে, এবং আমি নিঃশব্দে বাইশ তলা পর্যন্ত চড়লাম। আমি সারা সপ্তাহে চড়েছি এটিই সবচেয়ে শান্ত লিফট।


আজ বিকেলে আমি সোমবার জর্জের কাছে ফাইলগুলি হস্তান্তর করার আগে শেষ করার এবং সাজানোর জন্য আমার কাছে কাগজপত্রের স্তূপ আছে, তাই আমি অফিসের শেষ ব্যক্তি। বাকি সবাই চলে গেল এবং ডেভ, মারিয়া এবং আরও কয়েকজন ড্রিঙ্কের জন্য ক্রেকের দিকে গেল। আমি উচ্চস্বরে আগ্রহী ছিল না, উদ্ধত মজা. মাইক ফ্রিলি কোয়ার্টেট দ্য ডিউকে বাজছিল, কিন্তু আমি সেখানে একা বসে থাকতে অনুভব করিনি, তাই আমি অফিসে তালা দিয়ে লিফটের দিকে রওনা হলাম, আমার পদক্ষেপে কোনও বসন্ত ছিল না, কেবল শুক্রবারের ক্লান্তি আমাকে ধীর করে দেয়।


আমি কল বোতাম টিপুন এবং অপেক্ষা করতে লাগলাম, আমার ঘামাচি করা জুতোর পায়ের আঙ্গুলগুলি বাস্তবে না দেখেই অধ্যয়ন করছি। যখন দরজা খোলে, আমি একটি অটোমেটনের মতো লিফটে এলোমেলো হয়ে যাই।


"হ্যালো," কণ্ঠ শান্ত। "কঠিন সপ্তাহ?"


আমি উপরের দিকে তাকিয়ে দেখি অন্য যাত্রী আমার লিফট শেয়ার করছে। এটি এলেনর এবং হঠাৎ ‘বৃষ্টির দিনে রোদ!’ আমি বাকরুদ্ধ হয়ে মাথা নাড়লাম।


সে হাসে এবং দীর্ঘশ্বাস ফেলে, "আমিও।" এই হল দীর্ঘতম কথোপকথন যা আমরা কখনও উচ্চস্বরে করেছি!


আমি তখন লক্ষ্য করি যে তিনি একটি বাক্স বহন করছেন, একটি A4 রিফ্লেক্স কাগজের বাক্স এবং এটি ব্যক্তিগত জিনিসপত্রে পূর্ণ। উপরের আইটেমটি তার চকচকে সোনার প্লাস্টিকের সাথে আমার নজর কেড়েছে। "তামরা খালি" নামের ট্যাগ। আমার মুখ খোলে, তারপর বন্ধ হয় এবং আমি গিলে ফেলি। তামারা?


"এটি আমার শেষ দিন," সে বলে।


নীচের দরজাটি খোলে এবং সে একটি ছোট বিষণ্ণ হাসি দিয়ে আমার সামনে চলে আসে। আমি শুনতে পাই তার ক্লিপিংস মার্বেল মেঝেতে স্লাইডিং গ্লাসের প্রস্থানের দিকে টোকা দিচ্ছে, কিন্তু আমি নড়াচড়া করি না এবং লিফটের দরজা ধীরে ধীরে আমার মুখে বন্ধ হয়ে যায়। আমি তাদের চকচকে ধাতব পৃষ্ঠে আমার প্রতিবিম্ব আমার দিকে ফিরে তাকাতে দেখতে পাচ্ছি।


লিখেছেন  মিসেল অলিভাড় 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন