শুক্রবার, ৭ এপ্রিল, ২০২৩

গল্প: একজন ডিভোর্সি মায়ের সংগ্রাম | ভাঙ্গা কিন্তু পরাজিত নয়: একক মায়ের জয়

সাদিয়া জাহান ঘরের কোণে খালি খাঁচাটির দিকে তাকিয়ে রইল, তার মুখ দিয়ে অশ্রু ঝরছে। এমনটা হওয়ার কথা ছিল না। তার একজন অংশীদার থাকার কথা ছিল, এমন একজনের সাথে একটি শিশুকে বড় করার আনন্দ এবং কষ্টগুলি ভাগ করে নেওয়ার জন্য। পরিবর্তে, তিনি একজন ডিভোর্সি বা তালাকপ্রাপ্ত একক মা ছিলেন, শেষ মেটানোর জন্য সংগ্রাম করছিলেন। বিবাহবিচ্ছেদকে অতিক্রম করা এবং বিবাহবিচ্ছেদের পরে একক মায়ের যাত্রা ও একা একটি শিশুকে বড় করা মোটেও সহজ ছিল না।

এটি সবই শুরু হয়েছিল যেদিন তার স্বামী তাকে ছেড়ে চলে গিয়েছিল, তাকে টাকা দেওয়ার জন্য একটি বন্ধক রেখেছিল, একটি সন্তান লালন-পালন করার জন্য এবং একটি ভাঙা হৃদয়। সে বিধ্বস্ত ছিল এবং জানত না কিভাবে সে নিজে থেকে বাঁচবে। কিন্তু তাকে তার ছেলে লিয়ামের জন্য শক্তিশালী হতে হয়েছিল। সে তাকে তার বিচ্ছিন্ন দেখতে দিতে পারেনি।

ছাই থেকে উত্থান: একটি তালাকপ্রাপ্ত মায়ের যাত্রা


সাদিয়া জাহান একটি স্থানীয় রেস্তোরাঁয় দীর্ঘ সময় কাজ করেছিল, সবেমাত্র বিল পরিশোধ করার জন্য যথেষ্ট ছিল। তাকে তার ছেলেকে খাওয়ানোর জন্য সরকারী সহায়তার উপর নির্ভর করতে হয়েছিল এবং তিনি এটি ঘৃণা করতেন। তিনি ব্যর্থতার মতো অনুভব করেছিলেন, যেমন তিনি তার সন্তানের জন্য সরবরাহ করতে পারেননি।

কিন্তু সব কিছুর মধ্যে দিয়ে, সাদিয়া জাহান কখনও হাল ছাড়েননি। তিনি কোডিং এবং ওয়েব ডেভেলপমেন্টের অনলাইন কোর্স নিয়েছিলেন, প্রযুক্তি সম্পর্কে তিনি যা কিছু করতে পারেন তা শিখেছেন। তিনি প্রতিটি অতিরিক্ত মুহূর্ত কাটিয়েছেন কোডিং প্রকল্পে কাজ করে, নিজের এবং তার ছেলের জন্য আরও ভাল জীবন গড়তে দৃঢ়প্রতিজ্ঞ।

অবশেষে, তার কঠোর পরিশ্রম প্রতিফলিত হয়েছে। তিনি একটি স্টার্টআপে একজন সফ্টওয়্যার প্রকৌশলী বা সফটওয়্যার ইঞ্জিনিয়ার হিসাবে চাকরি পেয়েছিলেন এবং তার বেতন নিজেকে এবং লিয়ামকে সমর্থন করার জন্য যথেষ্ট ছিল। সে নিজেকে নিয়ে গর্বিত ছিল, এবং লিয়ামও তার জন্য গর্বিত ছিল।

তালাকপ্রাপ্ত সিঙ্গেল মা হওয়া সহজ ছিল না, কিন্তু সাদিয়া জাহান কখনই তাকে সংজ্ঞায়িত করতে দেয়নি। তিনি তার বৈবাহিক অবস্থা বা তার আর্থিক সংগ্রামের চেয়ে বেশি ছিলেন। তিনি একজন যোদ্ধা, বেঁচে থাকা এবং একজন স্নেহময়ী মা ছিলেন। এবং তিনি জানতেন যে জীবন তার পথে যাই হোক না কেন, তিনি এটি পরিচালনা করতে পারেন।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন