মঙ্গলবার, ২৩ আগস্ট, ২০২২

একটি গবেষণায় দেখা গেছে যে মস্তিষ্কের সিমুলেশন এক মাসের মধ্যে বয়স্ক প্রাপ্তবয়স্কদের মধ্যে স্বল্পমেয়াদী স্মৃতিশক্তি উন্নত করে

পরবর্তী বড় প্রজেক্ট, কাজের মিটিং বা পারিবারিক সমাবেশের জন্য আপনার বার্ধক্যের স্মৃতিশক্তি বাড়াতে আপনি কি একটু অ-আক্রমণাত্মক মস্তিষ্কের সিমুলেশনর জন্য প্রস্তুত? একদিন, বিজ্ঞান এই ধরনের চিকিৎসা দিতে সক্ষম হতে পারে, নতুন গবেষণা পরামর্শ দেয়।

নেচার নিউরোসায়েন্সে সোমবার প্রকাশিত বোস্টন ইউনিভার্সিটি টিমের একটি সমীক্ষা অনুসারে, তথ্য সংরক্ষণ এবং স্মরণ করার জন্য পরিচিত মস্তিষ্কের দুটি অংশে বৈদ্যুতিক স্রোত পাঠানোর ফলে ৬৫ বছরের বেশি বয়সী লোকেদের মধ্যে তাৎক্ষণিকভাবে শব্দ স্মরণে বৃদ্ধি পায়।

অক্সফোর্ড ইউনিভার্সিটির নিউরোলজি এবং কগনিটিভ নিউরোসায়েন্সের অধ্যাপক মাসুদ হোসেন একটি বিবৃতিতে বলেছেন, "শুধুমাত্র শব্দের তালিকার পরিবর্তে দৈনন্দিন স্মৃতির জন্য এই উন্নতিগুলি ঘটবে কিনা তা পরীক্ষা করা বাকি আছে।" তিনি গবেষণায় অংশগ্রহণ করেননি।

ফ্লোরিডা আটলান্টিক ইউনিভার্সিটি স্মিট সেন্টার ফর ব্রেন হেলথের আলঝেইমারস ডিজিজ প্রিভেনশন ক্লিনিকের ডিরেক্টর ডঃ রিচার্ড আইজ্যাকসন বলেছেন, তবুও, গবেষণাটি "গুরুত্বপূর্ণ প্রমাণ দেয় যে অল্প পরিমাণে বৈদ্যুতিক প্রবাহ দিয়ে মস্তিষ্ককে উদ্দীপিত করা নিরাপদ এবং স্মৃতিশক্তিও উন্নত করতে পারে।" . কলেজ অফ মেডিসিন, যিনি গবেষণায় জড়িত ছিলেন না।

হার্ভার্ড মেডিক্যাল স্কুলের নিউরোলজির অধ্যাপক, যিনি গবেষণায় জড়িত ছিলেন না, স্নায়ুবিজ্ঞানী রুডি তানজি বলেছেন, গবেষণায় সবচেয়ে দুর্বল স্মৃতিশক্তি সম্পন্ন লোকেদের মধ্যে উন্নতিটি সবচেয়ে বেশি উচ্চারিত হয়েছিল, যারা "হালকা জ্ঞানীয় প্রতিবন্ধী হিসাবে বিবেচিত হয়েছিল"।

বোস্টনের ম্যাসাচুসেটস জেনারেল হাসপাতালের ডিভিশন অফ জেনেটিক্স অ্যান্ড এজিং রিসার্চের পরিচালক তানজি বলেন, "হালকা জ্ঞানীয় প্রতিবন্ধকতাযুক্ত ব্যক্তিদের মধ্যে, অবিলম্বে শব্দ স্মরণে স্পষ্টতই একটি উপকারী প্রভাব ছিল।"

"এই প্রাথমিক কিন্তু আশাব্যঞ্জক প্রাপ্তি আল্জ্হেইমের রোগের মতো ব্যাধিগুলির জন্য বায়োইলেক্ট্রনিক পদ্ধতির ব্যবহার সম্পর্কে আরও তদন্তের পরোয়ানা দেয়," তিনি যোগ করেছেন।

 

মস্তিষ্কের পরিবর্তন বাড়ায়:

বিজ্ঞানীরা আগে মনে করতেন যে প্রাপ্তবয়স্ক হওয়ার শুরুর কিছু সময়ে, মস্তিষ্ক স্থির ছিল, বাড়তে বা পরিবর্তন করতে অক্ষম। এটি এখন ব্যাপকভাবে স্বীকৃত যে মস্তিষ্ক প্লাস্টিসিটি-এর গঠন, কার্যকারিতা বা সংযোগগুলিকে পুনর্গঠন করার ক্ষমতা সারাজীবনে সক্ষম।

ট্রান্সক্রানিয়াল অল্টারনেটিং কারেন্ট স্টিমুলেশন, বা টিএসিএস, এমন একটি যন্ত্র ব্যবহার করে মস্তিষ্কের কার্যকারিতা উন্নত করার চেষ্টা করে যা মাথার ত্বকে ইলেক্ট্রোডের মাধ্যমে মস্তিষ্কের নির্দিষ্ট কিছু জায়গায় তরঙ্গের মতো বৈদ্যুতিক প্রবাহ প্রয়োগ করে। বৈদ্যুতিক তরঙ্গগুলি বৃদ্ধিকে উদ্দীপিত করতে মস্তিষ্কের তরঙ্গ কার্যকলাপকে অনুকরণ করতে বা পরিবর্তন করতে পারে এবং আশা করি মস্তিষ্কের নিউরাল নেটওয়ার্কগুলিকে পরিবর্তন করতে পারে।

একটি বিকল্প সংস্করণ যা চৌম্বক ক্ষেত্র ব্যবহার করে, যাকে বলা হয় ট্রান্সক্রানিয়াল ম্যাগনেটিক স্টিমুলেশন, বা টিএমএস, বিষণ্নতার চিকিৎসার জন্য মার্কিন খাদ্য ও ওষুধ প্রশাসন কর্তৃক অনুমোদিত।

নিউ জার্সির হফস্ট্রা/নর্থওয়েল ইউনিভার্সিটির জুকার স্কুল অফ মেডিসিনের নিউরোলজি এবং সাইকিয়াট্রির ক্লিনিকাল অধ্যাপক ডাঃ গায়ত্রী দেবী বলেছেন, "আমি বিশ্বাস করি এটি আমাদের মস্তিষ্কে নেটওয়ার্কগুলিকে শক্তিশালী করতে সাহায্য করার জন্য স্নায়বিক হস্তক্ষেপের ভবিষ্যত যা ব্যর্থ হতে পারে।" . ইয়র্ক তিনি নতুন গবেষণায় জড়িত ছিলেন না।

"এছাড়াওচিকিৎসা প্রতিটি ব্যক্তির জন্য তাদের শক্তি এবং দুর্বলতার উপর ভিত্তি করে তৈরি করা যেতে পারে, যা ড্রাগ থেরাপি পারে না," দেবী বলেছিলেন।

নেচার নিউরোসায়েন্সে প্রকাশিত নতুন অনুসন্ধানে, মস্তিষ্কের কোষগুলি "নির্দিষ্ট সময় বিন্দুতে সক্রিয় হয় এবং এটি (বৈদ্যুতিক) সিমুলেশনর ফ্রিকোয়েন্সি দ্বারা সংজ্ঞায়িত করা হয়," বলেছেন গবেষণার সহ-লেখক শ্রে গ্রোভার, মস্তিষ্ক, আচরণ এবং জ্ঞানের পোস্টডক্টরাল ফেলো। . বোস্টন বিশ্ববিদ্যালয়ে প্রোগ্রাম।

"মস্তিষ্কের কোষগুলিকে সক্রিয় করার সময় পরিবর্তন করার ফলাফল হল যে এটি প্লাস্টিকতার এই প্রক্রিয়াটিকে প্ররোচিত করে। প্লাস্টিসিটি সিমুলেশন শেষ হওয়ার পরেও সময়ের সাথে প্রভাব বহন করতে দেয়," তিনি যোগ করেন।


স্মৃতি বিবর্ণ:

মস্তিষ্কের বয়স বাড়ার সাথে সাথে কিছু মনে রাখার ক্ষমতা হারানো সাধারণ ব্যাপার। কিছু লোকের জন্য, এটি স্বল্পমেয়াদী স্মৃতি হতে পারে যা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হয়: এই শপিং ট্রিপে আমি আমার গাড়ি কোথায় পার্ক করেছি? অন্যদের দীর্ঘ সময় ধরে জিনিসগুলি মনে রাখতে সমস্যা হতে পারে: ছুটিতে যাওয়ার আগে আমি দুই সপ্তাহ আগে আমার গাড়ি কোথায় পার্ক করেছিলাম? এবং কিছু উভয় ধরনের মেমরির সাথে লড়াই করে।

বোস্টন ইউনিভার্সিটির গবেষকরা দুটি পরীক্ষায় হালকা দীর্ঘমেয়াদী স্মৃতি এবং স্বল্পমেয়াদী বা কার্যক্ষম মেমরি উভয়কেই আলাদাভাবে বিশ্লেষণ করেছেন, যার প্রত্যেকটিতে ৬৫ থেকে ৮৮ বছর বয়সী ২০ জন মানুষের এলোমেলো গ্রুপ রয়েছে। পরীক্ষাগুলি ৬০ হার্টজ এ গামা তরঙ্গের প্রয়োগ এবং থিটা তরঙ্গের মধ্যে পর্যায়ক্রমে। ৪ হার্টজ। দুটি মস্তিষ্কের কেন্দ্র যা স্মৃতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

গামা তরঙ্গ হল ব্রেনওয়েভ ফ্রিকোয়েন্সিগুলির মধ্যে সংক্ষিপ্ততম এবং দ্রুততম, যা ৩০ থেকে ৮০ হার্জ বা প্রতি সেকেন্ডে চক্রের মধ্যে কাজ করে। উচ্চ-গামা হিসাবে উল্লেখ করা কিছু মস্তিষ্কের তরঙ্গ ১০০ হার্টজ পর্যন্ত ক্লক করা হয়েছে।

গামা তরঙ্গের মস্তিষ্ক তীব্রভাবে এবং সম্পূর্ণরূপে নিযুক্ত থাকে। স্ট্রেসের মধ্যে থাকা লোকেরা যাদের লেজারের মতো ফোকাস প্রয়োজন - উদাহরণস্বরূপ, যখন তারা একটি পরীক্ষা দিচ্ছেন, একটি জটিল সমস্যা সমাধান করছেন বা একটি কঠিন যান্ত্রিক সমস্যা সমাধান করছেন - তারা গামা তরঙ্গ তৈরি করতে পারে।

থিটা তরঙ্গ অনেক ধীর, প্রতি সেকেন্ডে চার থেকে আট চক্রের মধ্যে। আপনি যখন থিটা মোডে থাকবেন তখন আপনি সম্ভবত অটোপাইলট চালাচ্ছেন — চিন্তা না করেই কাজ করার জন্য গাড়ি চালাচ্ছেন।


মস্তিষ্কের মেমরি এলাকায় ফোকাস করা:

প্রথম পরীক্ষায়, একটি দল প্রিফ্রন্টাল কর্টেক্সে উচ্চ-ফ্রিকোয়েন্সি (60 Hz) গামা তরঙ্গ পেয়েছে, যা সরাসরি চোখের পিছনে এবং কপালে বসে। শিক্ষা ও জ্ঞানের কেন্দ্র হিসাবে, প্রিফ্রন্টাল লোব দীর্ঘমেয়াদী স্মৃতি সঞ্চয় করতে সাহায্য করে।

20 জনের আরেকটি দল প্যারিটাল কর্টেক্সে কম-ফ্রিকোয়েন্সি (4 Hz) থিটা স্টিমুলেশন পেয়েছে, মস্তিষ্কের এমন একটি এলাকা যেখানে পনিটেল বসবে। প্যারিটাল কর্টেক্স হিপ্পোক্যাম্পাসের উপরে, মস্তিষ্কের আরেকটি অংশ যা শেখার এবং স্মৃতিতে একটি প্রধান ভূমিকা পালন করে। আল্জ্হেইমার্সে আক্রান্ত ব্যক্তিদের প্রায়ই সঙ্কুচিত হিপোক্যাম্পাস থাকে, কারণ অঙ্গটি টিস্যু হারায় এবং সঙ্কুচিত হয়।

20 জনের একটি তৃতীয় দল একটি কন্ট্রোল গ্রুপ হিসাবে পরিবেশন করার জন্য একটি জালিয়াতি বিচারের মধ্য দিয়ে গেছে।

টানা চার দিন ধরে সেশন অনুষ্ঠিত হয়। প্রতিটি ব্যক্তি দৈনিক 20-মিনিটের উদ্দীপনার সময় পাঁচটি 20-শব্দ মেমরি পরীক্ষা সম্পন্ন করেছে। তাদের পাঁচটি পরীক্ষার প্রতিটি শেষে যতটা সম্ভব শব্দ অবিলম্বে স্মরণ করতে বলা হয়েছিল।

গবেষণা দলটি দুটি উপায়ে কর্মক্ষমতা মূল্যায়ন করেছে: অংশগ্রহণকারীরা তালিকার শেষের শব্দগুলি কতটা ভালভাবে মনে রেখেছে যা তারা শুধু শুনেছে? এটি স্বল্প-মেয়াদী বা কাজের মেমরির একটি পরিমাপ হবে। প্রতিটি তালিকার শুরু থেকে তারা কতগুলি শব্দ স্মরণ করতে পারে, যা অতীতে মিনিট ছিল? এই ফলাফলটি কিছুটা দীর্ঘ সময়ের জন্য মনে রাখার ক্ষমতা মূল্যায়ন করবে।

ফলাফলগুলি দেখায় যে উচ্চ-ফ্রিকোয়েন্সি গামা উদ্দীপনা প্রাপ্ত 20 জনের মধ্যে 17 জন শব্দ পরীক্ষার শুরু থেকে শব্দগুলি স্মরণ করার ক্ষমতা উন্নত করেছে - যাকে গবেষকরা দীর্ঘমেয়াদী স্মৃতি বলে।

একইভাবে, 20 জন অংশগ্রহণকারীর মধ্যে 18 জন যারা নিম্ন-ফ্রিকোয়েন্সি থিটা স্টিমুলেশন পেয়েছে তাদের স্বল্পমেয়াদী কাজের স্মৃতি বা তাদের শোনা শেষ শব্দগুলি স্মরণ করার ক্ষমতা উন্নত করেছে।

শ্যাম বা প্লাসিবো উদ্দীপনা পেয়েছে এমন একদল লোকের তুলনায়, যারা চিকিৎসা পেয়েছেন তারা ফলাফল দেখেছেন যে "বয়স্ক ব্যক্তিদের কাছে বহন করে যারা 4র্থ গ্রেডের শেষে 20-শব্দের তালিকা থেকে গড়ে আরও চার থেকে ছয়টি শব্দ স্মরণ করে। " "প্রতিদিনের হস্তক্ষেপ," বোস্টন ইউনিভার্সিটির কগনিটিভ অ্যান্ড ক্লিনিক্যাল নিউরোসায়েন্স ল্যাবরেটরির পরিচালক রবার্ট রেইনহার্ট বলেছেন।


"এটি জোর দেওয়া গুরুত্বপূর্ণ যে অধ্যয়নটি প্রধানত স্বল্পমেয়াদী স্মৃতিতে সামান্য তবে উল্লেখযোগ্য উন্নতি দেখায়, তবে দীর্ঘমেয়াদী স্মৃতিতে স্পষ্ট প্রভাব দেখায় না, কারণ পরীক্ষাটি শেখার মাত্র এক মিনিট বা তার পরে শব্দ স্মরণের উপর ভিত্তি করে ছিল। শব্দ।" তানজি বলল।

"জ্ঞানগত বিশেষজ্ঞরা বলবেন যে আপনি এক ঘন্টা আগে যা মনে রাখবেন তা দীর্ঘমেয়াদী স্মৃতি," তানজি যোগ করেছেন। "কিন্তু আল্জ্হেইমের রোগের ক্লিনিকাল লক্ষণ এবং বয়স-সম্পর্কিত স্মৃতিশক্তি হ্রাসের কারণে, আমরা এটিকে স্বল্পমেয়াদী স্মৃতিতে গোষ্ঠীবদ্ধ করব। যখন আমরা বলি যে আলঝেইমার রোগীরা দীর্ঘমেয়াদী স্মৃতি ধরে রাখে, তখন আমরা তাদের বিয়ের দিনের বিবরণ স্মরণ করি।"


ব্যক্তিগতকৃত চিকিৎসা:

দ্বিতীয় পরীক্ষায় থিটা এবং গামা উদ্দীপনা পেয়েছে এমন মস্তিষ্কের অঞ্চলগুলিকে ফ্লিপ করা কোনও উপকার করেনি, গবেষণায় দেখা গেছে। পূর্ববর্তী ফলাফল যাচাই করার জন্য, 30 জনের সাথে একটি তৃতীয় পরীক্ষা চালানো হয়েছিল।

হস্তক্ষেপের এক মাস পরে, অংশগ্রহণকারীদের স্মৃতির উন্নতি অব্যাহত আছে কিনা তা দেখার জন্য আরেকটি শব্দ স্মরণ পরীক্ষা করতে বলা হয়েছিল।

সামগ্রিকভাবে, ফলাফলগুলি দেখায় যে কম-ফ্রিকোয়েন্সি থিটা স্রোত এক মাস পরে স্বল্প-মেয়াদী কাজের মেমরির উন্নতি করে, যখন উচ্চ-ফ্রিকোয়েন্সি গামা উদ্দীপনা করেনি। বিপরীতটি দীর্ঘমেয়াদী স্মৃতির জন্য সত্য ছিল - গামা, কিন্তু থিটা নয়, উন্নত কর্মক্ষমতা।

"স্থানিক অবস্থান এবং বৈদ্যুতিক উদ্দীপনার ফ্রিকোয়েন্সির উপর ভিত্তি করে, আমরা স্বল্প-মেয়াদী স্মৃতি বা দীর্ঘমেয়াদী মেমরি স্বাধীনভাবে উন্নত করতে পারি," বোস্টন বিশ্ববিদ্যালয়ের মনস্তাত্ত্বিক ও মস্তিষ্ক বিজ্ঞান বিভাগের একজন সহকারী অধ্যাপক রেইনহার্ট ব্যাখ্যা করেছেন।

এর মানে গবেষকরা একজন ব্যক্তির প্রয়োজন অনুযায়ী চিকিৎসা করতে পারেন, রেইনহার্ট বলেছেন।

এটা কি মত হবে? সীমিত বা কোন পার্শ্ব প্রতিক্রিয়া সহ ডিভাইসগুলি ভালভাবে সহ্য করা হয়।

"একটি আদর্শ বিশ্বে, একটি পোর্টেবল হোম ডিভাইস যা এই থেরাপিটি অফার করতে পারে সেটিই হবে চূড়ান্ত লক্ষ্য," বলেছেন ম্যাকনাইট ব্রেইন রিসার্চ ফাউন্ডেশনের ট্রাস্টি আইজ্যাকসন, যা বার্ধক্যজনিত মস্তিষ্কে গবেষণার জন্য অর্থায়ন করে।

"আপাতত, এই চিকিৎসাগুলি গ্রহণ করা কষ্টকর কারণ বিশেষ সরঞ্জামের প্রয়োজন। এটি সময়সাপেক্ষ এবং ব্যয়বহুলও হতে পারে," আইজাকসন যোগ করেছেন। "তবুও জ্ঞানীয় বার্ধক্যের জন্য সীমিত চিকিৎসার বিকল্প রয়েছে, যা লক্ষ লক্ষ মানুষকে প্রভাবিত করে, তাই এটি লক্ষণগুলি মোকাবেলা এবং মস্তিষ্কের স্বাস্থ্যের উন্নতিতে একটি প্রতিশ্রুতিশীল পদক্ষেপ।"


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন