শুক্রবার, ২৮ এপ্রিল, ২০২৩

পাইথন ভেরিয়েবল ও ডাটা টাইপ | Python Bangla Tutorial

পাইথন একটি জনপ্রিয় প্রোগ্রামিং ভাষা যা বিভিন্ন ক্ষেত্রে ব্যবহৃত হয়। এটি একটি সহজ এবং সহজে শেখার ভাষা এবং একটি শক্তিশালী সম্পাদক যা একটি প্রোগ্রাম লিখতে সাহায্য করে। ডাটা টাইপ বোঝা পাইথনে একটি অপরিহার্য ধারণা।

পাইথন প্রোগ্রামিং হচ্ছে পাইথন ভাষায় কোড লেখার পদ্ধতি ব্যবহার করে প্রোগ্রাম তৈরি করা। একটি প্রোগ্রাম হল একটি সেট অফ কমান্ড বা স্টেটমেন্ট যা একটি কনসোল, একটি এপ্লিকেশন, একটি ওয়েব সাইট বা অন্য যে কোন ধরনের সফ্টওয়্যার চালানোর জন্য ব্যবহৃত হতে পারে। পাইথন একটি হাই লেভেল প্রোগ্রামিং ভাষা যা ব্যবহারকারীদের কোড লিখতে সহজ করে তুলে ধরে এবং পাইথনে লেখা কোড প্রচলিত অন্য প্রোগ্রামিং ভাষার কোডের চেয়ে সহজে পরিচিত হয়। 

পাইথনে, বেশ কয়েকটি মৌলিক ডেটা প্রকার রয়েছে যা দুটি বিস্তৃত বিভাগে বিভক্ত করা যেতে পারে: সংখ্যাসূচক এবং অ-সংখ্যাসূচক। পাইথনের সাংখ্যিক ডেটা প্রকারের মধ্যে রয়েছে পূর্ণসংখ্যা, ভাসমান-বিন্দু সংখ্যা এবং জটিল সংখ্যা। অ-সংখ্যাসূচক ডেটা প্রকারের মধ্যে রয়েছে স্ট্রিং, বুলিয়ান এবং তালিকা।

আসুন পাইথনে ভেরিয়েবলের ধারণাটি অন্বেষণ করি। ভেরিয়েবলগুলি এমন মান সংরক্ষণ করতে ব্যবহৃত হয় যা পরবর্তীতে প্রোগ্রামে ব্যবহার করা যেতে পারে। পাইথনের একটি গতিশীল টাইপিং সিস্টেম রয়েছে, যার অর্থ রানটাইমে ভেরিয়েবলের ডেটা টাইপ নির্ধারণ করা হয়। এটি স্ট্যাটিক টাইপিং সহ ভাষার তুলনায় পাইথনকে আরও নমনীয় হতে দেয়। নিচের ভিডিওতে পাইথন ভেরিয়েবল ও ডাটা টাইপ সম্পর্কে ক্লিয়ার ধারনা দেওয়া হল:

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন