বৃহস্পতিবার, ১ সেপ্টেম্বর, ২০২২

মানব সম্পদ ব্যবস্থাপনা কি? ও এর বৈশিষ্ট্য টিউটোরিয়াল (Human Resource)

হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্ট কোম্পানিগুলির একটি অপারেশন যার লক্ষ্য হল নিয়োগকর্তার কৌশলগত লক্ষ্য এবং উদ্দেশ্যগুলি পূরণ করার জন্য কর্মীদের কর্মক্ষমতা সর্বাধিক করা। এটি নিয়োগ, কর্মচারী নির্বাচন, সঠিক অভিমুখীকরণ, অন্তর্ভুক্তি এবং প্রশিক্ষণ এবং দক্ষতা বিকাশের প্রক্রিয়া। এটি একটি সংক্ষিপ্ত পরিচায়ক টিউটোরিয়াল যা মানব সম্পদ ব্যবস্থাপনার দ্রুত বর্ধনশীল ক্ষেত্রে ব্যবহৃত পদ্ধতিগুলি ব্যাখ্যা করে। এছাড়াও, এটি কর্মশক্তির বৈচিত্র্য পরিচালনায় সম্মুখীন হওয়া চ্যালেঞ্জ এবং এইচআরএম-এর মুখোমুখি হওয়া প্রধান চ্যালেঞ্জগুলিও ব্যাখ্যা করে।

সংক্ষেপে বললে, মানব সম্পদ বা এইচআরএম হল নিয়োগ, কর্মচারী নির্বাচন, সঠিক অভিমুখীকরণ এবং আনয়ন প্রদান, যথাযথ প্রশিক্ষণ প্রদান এবং দক্ষতা বিকাশের প্রক্রিয়া।

মানব সম্পদ ব্যবস্থাপনা কি? ও এর বৈশিষ্ট্য টিউটোরিয়াল (Human Resource)



মানব সম্পদ ব্যবস্থাপনার স্কোপগুলি:
HRM এর পরিধি অনেক বিস্তৃত। এটি মানব সম্পদ ব্যবস্থাপনার শিরোনামের অধীনে থাকা সমস্ত ফাংশন নিয়ে গঠিত। মানব সম্পদ ব্যবস্থাপনার বিভিন্ন ফাংশন নিম্নরূপঃ

মানব সম্পদ পরিকল্পনা:
এটি এমন একটি প্রক্রিয়া যার মাধ্যমে কোন একটি কোম্পানী খুঁজে বের করে যে কতগুলি পদ পাওয়া যায় এবং কোম্পানীর উদ্বৃত্ত বা কর্মচারীর ঘাটতি আছে কিনা এবং তারপর সেই উদ্বৃত্ত বা অভাবের প্রয়োজন পূরণ করে।

কাজের বিশ্লেষণের প্রস্তাব:
কাজের বিশ্লেষণকে নির্দিষ্ট কাজের দায়িত্ব এবং প্রয়োজনীয়তা এবং কাজের জন্য সেই দায়িত্বগুলির আপেক্ষিক গুরুত্ব রেকর্ড করার এবং বিস্তারিত করার প্রক্রিয়া হিসাবে সংজ্ঞায়িত করা যেতে পারে।

কাজের বিশ্লেষণ নকশা হল একটি কাজের নকশা প্রক্রিয়া যেখানে কাজের উপর সংগৃহীত ডেটার বিরুদ্ধে মূল্যায়ন করা হয়। এটি কোম্পানির প্রতিটি কাজের অবস্থানের একটি বিশদ বিবরণ প্রদান করে।

নিয়োগ ও নির্বাচন:
চাকরির বিশ্লেষণ থেকে সংগৃহীত তথ্য বিবেচনায় নিয়ে কোম্পানি বিজ্ঞাপন তৈরি করে এবং বিভিন্ন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রকাশ করে। এটি নিয়োগ হিসাবে পরিচিত।

একটি বিজ্ঞাপন জমা দেওয়ার পরে, ইন্টারভিউ নেওয়ার এবং যোগ্য কর্মী বাছাই করার পরে, বেশ কয়েকটি আবেদন আসে। নিয়োগ এবং নির্বাচন তাই মানব সম্পদ ব্যবস্থাপনার আরেকটি অপরিহার্য ক্ষেত্র।

ওরিয়েন্টেশন এবং আনয়ন:
কর্মচারীদের নির্বাচন করার পরে, একটি আনয়ন বা ওরিয়েন্টেশন প্রোগ্রাম সংগঠিত হয়। কর্মচারীদের কোম্পানির পটভূমি, সংস্কৃতি, মূল্যবোধ এবং কাজের নীতি সম্পর্কে অবহিত করা হয় এবং অন্যান্য কর্মীদের সাথেও পরিচয় করিয়ে দেওয়া হয়।

প্রশিক্ষণ ও উন্নয়ন:
কর্মচারীদের অবশ্যই একটি প্রশিক্ষণ প্রোগ্রাম সম্পূর্ণ করতে হবে যা তাদের কর্মক্ষেত্রে আরও ভাল করতে সাহায্য করে। কখনও কখনও তাদের দক্ষতা আরও উন্নত করতে সাহায্য করার জন্য বর্তমানে কর্মরত অভিজ্ঞ কর্মীদের জন্য প্রশিক্ষণও দেওয়া হয়। এটি রিফ্রেশার প্রশিক্ষণ হিসাবে পরিচিত।

কর্মদক্ষতা যাচাই:
কর্মচারীরা আনুমানিক এক বছরের পরিষেবা সম্পূর্ণ করার পরে, তাদের কর্মক্ষমতা পরীক্ষা করার জন্য একটি কর্মক্ষমতা মূল্যায়নের আয়োজন করা হয়। এই মূল্যায়নের উপর ভিত্তি করে ভবিষ্যতের পদোন্নতি, প্রণোদনা এবং বেতন বৃদ্ধির সিদ্ধান্ত নেওয়া হয়।

ক্ষতিপূরণ এবং পুরস্কার পরিকল্পনা:
ক্ষতিপূরণ এবং পুরষ্কার পরিকল্পনা ক্ষতিপূরণ এবং সংশ্লিষ্ট দিকগুলির সাথে সম্পর্কিত বিভিন্ন নিয়ম ও প্রবিধানের সাথে সম্পর্কিত। ক্ষতিপূরণ এবং পুরষ্কার পরিকল্পনা মোকাবেলা করা এইচআর বিভাগের দায়িত্ব।

মানব সম্পদ(Human Resource) এর বৈশিষ্ট্য:
একটি শৃঙ্খলা হিসাবে মানব সম্পদ ব্যবস্থাপনা নিম্নলিখিত বৈশিষ্ট্যগুলি অন্তর্ভুক্ত করে -

- এটি একটি সর্বব্যাপী প্রকৃতি আছে কারণ এটি সমস্ত শিল্পে পাওয়া যায়।

- এটি ফলাফলের উপর ফোকাস করে, নিয়ম নয়।

- এটি কর্মীদের সম্পূর্ণরূপে বিকাশ এবং তাদের সম্ভাবনা বিকাশে সহায়তা করে।

- এটি কর্মীদের কোম্পানিকে তাদের সেরাটা দিতে অনুপ্রাণিত করে।

- এটি কর্মক্ষেত্রে, ব্যক্তি এবং গোষ্ঠীর লোকদের সম্পর্কে।

- তারা ভাল উত্পাদন বা ফলাফলের জন্য লোকদেরকে অর্পিত কাজগুলিতে রাখার চেষ্টা করে।

- এটি যোগ্য এবং ভাল-অনুপ্রাণিত কর্মীদের কাজ সহজতর করে ভবিষ্যতে কোম্পানিকে তার লক্ষ্য অর্জনে সহায়তা করে।

- এটি কোম্পানির বিভিন্ন স্তরে কর্মরত ব্যক্তিদের মধ্যে সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক তৈরি এবং বজায় রাখার দিকে এগিয়ে যায়।

- নীতিগতভাবে, এটি বলা যেতে পারে যে এইচআরএম একটি বহু-বিষয়ক কার্যকলাপ, মনোবিজ্ঞান, অর্থনীতি, ইত্যাদি থেকে প্রাপ্ত জ্ঞান এবং ইনপুটগুলি ব্যবহার করে।


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন