বুধবার, ২৬ অক্টোবর, ২০২২

সুস্থতায় এক কাপ আদা চায়ের ভূমিকা

সারা বিশ্বে জনপ্রিয় যত পানীয় রয়েছে তার মধ্যে অন্যতম একটি হচ্ছে চা। শুধু জনপ্রিয় নয় চা অনেক উপকারীও। স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলেন, চায়ের সাথে যদি আদা যুক্ত করা হয় তা হলে এর উপকারীতা বৃদ্ধি পায় কয়েকগুণ। কারণ আদায় আছে অ্যান্টি-ব্যাকটেরিয়াল উপাদান; যা আমাদের শরীরের রোগ-জীবাণু ধ্বংস করে। জ্বরজ্বর ভাব, গলা ব্যথা ও মাথাব্যথা ইত্যাদি দূর করতে সাহায্য করে আদা চা। তবে রান্নার চেয়ে কাঁচা আদার পুষ্টিগুণ একটু বেশি।

আদা-চায়ের বেশকিছু উপকারিতা রয়েছে, চলুন এবার এগুলো জেনে নেই:

১। শ্বাসকষ্ট কমায়

ঠান্ডজনিত শ্বাসকষ্টের বিরুদ্ধে আমাদেরকে লড়াই করতে সহায়তা করে আদাযুক্ত চা। একই সাথে আমাদের ফুসফুসের সমস্যা দূরকরতেও এই আদা চা বেশ কর্যকর।

২। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়

শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে তোলে এক কাপ আদা চা। নিয়মিত ও পরিমিত আদা-চায় শরীরে রক্তসঞ্চালনের গতিকে স্বাভাবিক রাখতে সহায়তা করে। তাছাড়া আদা-চা হালকা জ্বর-কাশি দূর করে।

৩। ব্যথা কমায়

যাদের বয়স একটু বেশি; ঠান্ডার সময় তাদের শরীরের নানা জায়গায় ব্যথা দেখা দেয়। আদা শরীরের পেশী ও হাড়ের ব্যথা নিরাময়ে কার্যকর ভূমিকা রাখে। এ জন্যে ব্যথা হলে চায়ের সাথে সামান্য আদা খাওয়া ভালো।

৪। হজমে সহায়ক

আদা হজমেও সহায়তা করে। তাই কারো হজমে সমস্যা থাকলে আদা-চা তার জন্যে উপকারী হতে পারে। পাকস্থলীর নানা ধরনের সমস্যা দূর করে আদা চা। অনেকেই বেশি পরিমাণে খাবার খাওয়ার পর অস্বস্তিতে পড়েন। এমন পরিস্থিতিতে আদা-চা খুবই উপকারী।

৫। বমি রোধে কার্যকরী

বাসে বা ট্রেনে উঠলে অনেকেরই বমির ভাব হয়। এই সমস্যা দূর করতে সাহায্য করে আদা চা। তাই যাত্রার আগে এক কাপ আদা চা পান করা উপকারী।

৬। মানসিক চাপ কমায়

মানসিক চাপকে দূর করেতে সহায়তা করে আদা-চা। স্বাস্থ্য বিশেষজ্ঞরা জানান, চা পাতা ও আদার ঘ্রান আমাদের মানসিক চাপ দূর করতে সাহায্য করে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন