শুক্রবার, ২৫ নভেম্বর, ২০২২

সুয়েজ খাল অবস্থান ও নির্মাণের ইতিহাস

সুয়েজ খাল অনেক গুরুত্বপূর্ণ আর এই খাল তৈরির পর অনেক সুবিধা হয়েছে। আজ এই সুয়েজ খাল সম্পর্কে কিছু তথ্য জানব আমরা।

সুয়েজ খাল কি?

একটি খাল হল একটি রাস্তার মতো যা মানুষের দ্বারা দুটি বৃহৎ জলকে সংযুক্ত করার জন্য জল পরিবহনের সুবিধার্থে তৈরি করা হয়েছে। মহাদেশগুলিকে প্রদক্ষিণ করার জন্য জাহাজগুলিকে তাদের পথের বাইরে যেতে বাধা দেওয়ার জন্য ভূমির একটি স্ট্রিপ জুড়ে একটি শর্টকাট তৈরি করার জন্য খালগুলি খনন করা হয়।

যেহেতু এটি একটি খাল, তাই সুয়েজ খালকে একটি কৃত্রিম নদী (খাল) হিসাবে বিবেচনা করা যেতে পারে যা ভূমধ্যসাগর এবং লোহিত সাগরকে সংযুক্ত করে।


সুয়েজ খাল কোথায় অবস্থিত?

জল যাতায়াতের সুবিধার্থে খালগুলিকে জমির বৃহৎ এলাকার মধ্যে একটি শর্টকাট হিসাবে ব্যবহার করা যেতে পারে। মহাদেশগুলির মধ্যে কাটার সময় এগুলি সবচেয়ে কার্যকর যাতে জাহাজগুলিকে একপাশ থেকে অন্য প্রান্তে যেতে পুরো মহাদেশের চারপাশে যেতে না হয়।

সুয়েজ খাল আফ্রিকা এবং এশিয়ার মধ্যে অবস্থিত এবং আক্ষরিক অর্থে দুটি মহাদেশকে পৃথক করেছে। এটি সুয়েজের ইস্তমাস অতিক্রম করেছে, যা আফ্রিকা ও এশিয়াকে সংযুক্তকারী স্থল সেতু। একটি খাল জমির মধ্য দিয়ে এমনভাবে কাটা হয়েছিল যেন ইস্তমাসে বিন্দুযুক্ত তিনটি বড় হ্রদ: লেক মানজালা, তিমসাহ হ্রদ এবং বিটার লেকগুলিকে সংযুক্ত করতে।

সুয়েজ খাল যদি সুয়েজের ইস্তমাস অতিক্রম করে আফ্রিকা ও এশিয়া মহাদেশকে পৃথক করে একটি মানবসৃষ্ট নদী তৈরি করে, তাহলে সুয়েজ খালটি কোন দেশে অবস্থিত? এই প্রশ্নের উত্তর হল উত্তর আফ্রিকার দেশ মিশর, কারণ সুয়েজের ইস্তমাসকে মিশরের অংশ হিসেবে বিবেচনা করা হয়।


সুয়েজ খাল কে নির্মাণ করেন?

ফার্দিনান্দ ডি লেসেপস সুয়েজ খালের (Suez Canal) নির্মাতা হিসেবে স্বীকৃত কারণ তিনি ছিলেন সেই ফরাসি নাগরিক যাকে অটোমান ভাইসরয় খালটি নির্মাণের অনুমতি দিয়েছিলেন। কোম্পানি ডি লেসেপস প্রতিষ্ঠিত, সুয়েজ খাল কোম্পানি, যৌথভাবে ফরাসি এবং মিশরীয় সত্ত্বার মালিকানাধীন, সুয়েজ খালটির নকশা ও নির্মাণ। এর মূল বোর্ডে ১৪টি বিভিন্ন দেশের প্রতিনিধি অন্তর্ভুক্ত ছিল।

১৮৫৯ সালে শুরু করে, খালের জন্য দশ বছরের নির্মাণ সময়কাল কলেরা মহামারী, আর্থিক সংগ্রাম এবং হাতে খাল খননের যান্ত্রিকতার মতো অসুবিধাগুলির জন্য দায়ী করা হয়। ১৮৬৯ সালের ১৭ নভেম্বর আনুষ্ঠানিকভাবে খাল খোলা হয়; যদিও এটি সেই বছরের আগস্টে সম্পন্ন হয়েছিল।


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন