সোমবার, ২১ নভেম্বর, ২০২২

আপনি কি লিখালিখি পছন্দ করেন? বই নিয়ে কমন কিছু বিষয়ে আলোচনা।

আসসালামু আলাইকুম সবাইকে। আজকে আমরা বই সম্পর্কে কিছু কমন প্রশ্ন উত্তর জেনে নিব। বই সম্পর্কে এসব প্রশ্ন আমাদের সবার মাথায় প্রায় এসে থাকে। তো তাই চিন্তা করলাম এগুলি নিয়ে একটু আলোচনা করা দরকার। 

যে পাতায় বইয়ের নাম ছাপা থাকে তাকে কি বলে?

একটি বইয়ের তিনদিকে খোলা রেখে যে দিকে বইয়ের পাতাগুলোকে আটকিয়ে রাখা হয়, সেই দিকটিকে বলা হয় স্পাইন। আর এই স্পাইনকে বইয়ের মেরুদণ্ড বলা যেতে পারে। স্পাইনে বইয়ের নাম, উপশিরোনাম, লেখক, প্রকাশকের নাম বা প্রতীক ইত্যাদি গুরুত্বপূর্ণ তথ্য থাকতে পারে। লাইব্রেরিতে শেলফের তাকে সাজানো বই বের করার জন্য স্পাইন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

বইয়ের মুখবন্ধ কি?

বই লেখার সময় বিভিন্ন ঘটনা, অনুভূতি, বইটি লেখার উদ্দেশ্য, বইয়ের বিষয়বস্তু ইত্যাদি তথ্য এখানে থাকে। লেখক যাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করতে চান, তাদের নাম এখানে লিখে থাকেন। মুখবন্ধ থেকে বইয়ের আলোচ্য বিষয় সম্পর্কে প্রাথমিক একটি ধারণা পাওয়া যায়। তবে মুখবন্ধ সব বইয়ের ক্ষেত্রে লিখা যাবে না।

বইয়ের ফর্মা কি? এক ফর্মা কত শব্দ?

ফর্মা হচ্ছে বই ছাপানোর জন্যে পৃষ্ঠার হিসেব। বই ছাপানো ও বাধাই এর কাজে ফর্মা ব্যবহার করা হয়। বই প্রকাশের কাগজের যে খরচ সেটির হিসাব ফর্মার মধ্য দিয়ে নির্ধারণ করা হয়। ১ ফর্মা সাধারণত ১৬ পাতাকে বুঝায়। সাধারণত এক পৃষ্ঠায় গড়ে ৩০০ শব্দ থাকে। একজন লেখককে এই ফর্মার কথা মাথায় রেখে লিখতে হয়। যেমন ধরুন ৮০ পৃষ্ঠার বই হলে তার ফর্মা হবে ৫ টি। লেখক যদি ৮৮ পৃষ্ঠার বই লেখেন তাহলে ফর্মা হিসেবে ৯৬টি পেজ বা ৬ ফর্মা ব্যবহৃত হবে। বাকি ৮ পেজ থাকলেও তার খরচ লেখক বা প্রকাশক কে বহন করতে হবে।

বই সম্পাদকের কাজ কি কি?

সংবাদপত্র প্রকাশনায় জন্য যেমন সম্পাদনা অত্যন্ত জরুরী। ঠিক তেমনি কোন বই প্রকাশনার ক্ষেত্রেও সম্পাদনার যথেষ্ট গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। একজন সম্পাদক জানেন একটি উৎকৃষ্ট মানের গ্রন্থ কীভাবে তৈরি হয়। কী কী শর্ত মানলে প্রকাশনার মানকে বজায় রাখা যায়। মলাট থেকে বাঁধাই, ছাপার মান, সজ্জা এগুলি সবকিছুই সম্পাদনার মধ্যে পড়ে। শুধু বইকে ছাপলেই চলবে না, বই ছাপাকে পাঠকদের কাছে গ্রহণযােগ্য করে তুলতে হবে। রুচি ও উপযােগিতার সমন্বয়ে আকর্ষণীয় উৎকৃষ্ট গ্রন্থ প্রকাশ করাই হচ্ছে সম্পাদনার উদ্দেশ্য। সম্পাদনার সময় তথ্যে কোনো অসংগতি পেলে তা লিখিত আকারে বা মৌখিকভাবে বইয়ের লেখককে জানাতে হয়। লেখক যদি লিখিত বাক্য বা তার বক্তব্যের সুষ্ঠু ব্যাখ্যা দিতে পারেন, তবে কেবল সেটাই বহাল রাখতে হয় এবং যদি সে কোন ভুল অথবা সীমাবদ্ধতার কথা স্বীকার করেন, তখন তাঁর অনুমতি সাপেক্ষে সংশোধন করতে হয়। তারপর চূড়ান্ত কপি লেখকের অনুমতির জন্য পাঠানো হয়।

প্রকাশকের কাজ কি?

একজন প্রকাশক একজন পেশাদার যিনি বই এবং অন্যান্য উপকরণ বিতরণের প্রস্তুতি এবং পরিচালনা করেন। প্রকাশকরা প্রায়শই ম্যাগাজিন এবং বই নিয়ে কাজ করেন, তবে তারা ম্যাগাজিন এবং সঙ্গীত উৎপাদনের সাথেও কাজ করতে পারেন। একজন প্রকাশক সাধারণত লেখক এবং নির্মাতাদের তত্ত্বাবধান বা পরামর্শ দেন এবং সৃজনশীল পরিচালক এবং প্রকাশনা পরিচালকদের কাছ থেকে নির্দেশনা পান।

ডবল ডিমাই বইয়ের এক ফর্মা কত পৃষ্ঠা?

একটি ডিমাই (২৩ ইঞ্চি–১৮ ইঞ্চি) কাগজ মানে এক ফর্মাকে বোঝায়। সাড়ে আট বাই সাড়ে পাঁচ ইঞ্চি (প্রায়) সাইজের একটি বইয়ে ১৬ পৃষ্ঠায় এক ফর্মা এবং বড় সাইজের বইয়ে ৮ পৃষ্ঠায় এক ফর্মা ধরা হয়। আর ১৬ পৃষ্ঠায় ফর্মার বই করতে হলে ডাবল ডিমাই কাগজ প্রয়োজন।


যে পাতায় বইয়ের নাম ছাপা থাকে তাকে কি বলে? বইয়ের মুখবন্ধ কি? বইয়ের ফর্মা কি? এক ফর্মা কত শব্দ? বই সম্পাদকের কাজ কি কি? প্রকাশকের কাজ কি? ডবল ডিমাই বইয়ের এক ফর্মা কত পৃষ্ঠা?

আপনি যদি একজন লেখক, স্বপ্নদ্রষ্টা বা এমন কেউ হয়ে থাকেন যার কাছে কিছু বলার আছে, আপনি সম্ভবত একটি বই লেখা এবং প্রকাশ করার কথা ভেবেছেন। কিন্তু একটি বই লেখার সময় নিজেই একটি বিশাল অর্জন, পাঠকদের কাছে এটি পৌঁছে দেওয়া অন্য বিষয় - এবং কীভাবে একটি বই প্রকাশ করা যায় তা খুঁজে বের করা নতুনদের জন্য একটি সত্যিকারের চ্যালেঞ্জ হতে পারে!



কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন