মঙ্গলবার, ২১ ফেব্রুয়ারী, ২০২৩

কিভাবে ডায়াবেটিস নিয়ে সুস্থ সুন্দর জীবনযাপন করবেন?

সঠিক তথ্যের মাধ্যমে ডায়াবেটিস নিয়ে সুস্থ জীবন যাপন করা সম্ভব। একটি নতুন প্রোগ্রাম শুরু করার আগে এটি নিরাপদ কিনা তা নিশ্চিত করতে আপনার ডাক্তারের সাথে যোগাযোগ করুন।

kivabe-diabetes-niye-sundor-jibon-bangla-health-tips



ধাপ ১

নিয়মিত আপনার রক্তে শর্করা পরীক্ষা করুন। আমেরিকান ডায়াবেটিস অ্যাসোসিয়েশন বলে, ডায়াবেটিসের সাথে ভালভাবে বেঁচে থাকার অন্যতম গুরুত্বপূর্ণ অংশ হল আপনার রক্তে শর্করার মাত্রা প্রায়শই পরীক্ষা করা। নির্ণয়ের পরে, স্বাস্থ্যসেবা পেশাদার ব্যক্তির স্বাস্থ্যের উপর ভিত্তি করে উপযুক্ত পরীক্ষার পরিকল্পনার মধ্য দিয়ে যাবেন। এইভাবে, যদি রক্তে শর্করার মাত্রা খুব বেশি বা খুব কম হতে শুরু করে, জটিলতা তৈরি হওয়ার আগে সেগুলি সংশোধন করার জন্য পদক্ষেপ নেওয়া যেতে পারে। আপনার কার্যকলাপ এবং ডায়েট ট্র্যাক করা ট্রিগারগুলি সনাক্ত করতে সাহায্য করবে যা আপনার রক্তে শর্করার মাত্রা ওঠানামা করে।


ধাপ ২

প্রশিক্ষণ। নিয়মিত ব্যায়াম ডায়াবেটিসের সাথে ভালভাবে বেঁচে থাকার একটি গুরুত্বপূর্ণ অংশ। আমেরিকান একাডেমি অফ ফ্যামিলি ফিজিশিয়ানস বলেছেন যে ব্যায়াম ওজন নিয়ন্ত্রণে এবং রক্তে শর্করার মাত্রা কমাতে সাহায্য করতে পারে। আপনার ডাক্তার আপনার নির্দিষ্ট স্বাস্থ্য অবস্থার জন্য ব্যায়ামের সর্বোত্তম প্রকার এবং তীব্রতা সুপারিশ করতে পারেন।

যেহেতু ব্যায়াম রক্তে শর্করার মাত্রা বাড়াতে বা কমাতে পারে, তাই আপনার শরীর কীভাবে প্রতিক্রিয়া জানায় তা জানতে ব্যায়ামের আগে এবং পরে পরীক্ষা করা গুরুত্বপূর্ণ। আপনি যদি হালকা, নড়বড়ে, স্বাভাবিকের চেয়ে বেশি ঘর্মাক্ত বোধ করেন বা রেসিং পালস অনুভব করেন তবে প্রশিক্ষণ বন্ধ করুন। আপনার রক্তে শর্করার মাত্রা খুব কম হলে ব্যায়াম করার সময় হাতে ১৫ গ্রাম দ্রুত-অভিনয় কার্বোহাইড্রেট থাকা একটি ভাল ধারণা।


ধাপ ৩

চাপ কে সামলাও. যদিও স্ট্রেস এবং ডায়াবেটিসের মধ্যে সঠিক সম্পর্ক বোঝার জন্য আরও গবেষণা প্রয়োজন, মানসিক চাপ কিছু রোগীদের রক্তে শর্করার মাত্রা খুব বেশি বা খুব কম হতে পারে, জাতীয় ডায়াবেটিস এবং পাচক এবং কিডনি রোগের ইনস্টিটিউট সতর্ক করে। এর মধ্যে দৈনন্দিন জীবনের চাপ এবং ডায়াবেটিস নির্ণয়ের উদ্বেগ অন্তর্ভুক্ত থাকতে পারে।

স্ট্রেস পরিচালনা করার জন্য অনেক পদ্ধতি ব্যবহার করা যেতে পারে, যেমন হাঁটতে যাওয়া বা গরম স্নান করা, বা যোগব্যায়াম এবং চা অনুশীলন করা। ধ্যানের ফর্মগুলি যেমন গভীর মধ্যচ্ছদাগত শ্বাস নেওয়া বা নির্দেশিত চিত্রগুলিতে ফোকাস করা ব্যবহার করা যেতে পারে। কিছু রোগী ইনসুলিন ক্রিয়া এবং/অথবা রক্তে শর্করার মাত্রা স্বাস্থ্যকর স্তরে রাখতে সাহায্য করার জন্য ইমেজিং ব্যবহার করতে পারেন। সঠিক ফিট খুঁজে পেতে বিভিন্ন পদ্ধতি চেষ্টা করা ভাল।


ধাপ ৪

রক্তচাপ এবং কোলেস্টেরল নিয়ন্ত্রণ করুন। সময়ের সাথে সাথে, উচ্চ রক্তে শর্করা রক্তনালীগুলির ক্ষতি করতে পারে এবং হৃদরোগের ঝুঁকি বাড়ায়। ডায়াবেটিস রোগীদের জন্য, এর অর্থ উচ্চ রক্তচাপ এবং কোলেস্টেরল এড়ানো।

রক্তচাপ ১২০/৮০এর নিচে হওয়া উচিত। ন্যাশনাল ডায়াবেটিস এডুকেশন প্রোগ্রাম অনুযায়ী, এলডিএল কোলেস্টেরল ১০০ এর বেশি এবং এইচডিএল ৪০ এর বেশি হওয়া উচিত।


ধাপ ৫

খাঁজ এবং দাঁত নোট করুন। ডায়াবেটিস ডেন্টাল এবং ত্বকের সংক্রমণের ঝুঁকি বাড়ায়। দাঁতের ভাল স্বাস্থ্যবিধি গুরুত্বপূর্ণ এবং ত্বক, বিশেষ করে পা, প্রতিদিন ধুয়ে এবং শুকানো উচিত এবং ক্ষত এবং কাটার জন্য পরীক্ষা করা উচিত। ডায়াবেটিস স্নায়ুর ক্ষতি হতে পারে যা সংবেদন হারাতে পারে। এর মানে হল কাটা এবং ঘা অলক্ষিত হতে পারে এবং চিকিত্সা না করা হলে গুরুতর সংক্রমণ হতে পারে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন