বৃহস্পতিবার, ২৩ ফেব্রুয়ারী, ২০২৩

রক্তশূন্যতা বা এনেমিয়া

রক্তশূন্যতা কি?

রক্তাল্পতা হল আপনার শরীরের টিস্যুতে পর্যাপ্ত অক্সিজেন বহন করার জন্য পর্যাপ্ত স্বাস্থ্যকর লাল রক্তকণিকার অভাব। রক্তস্বল্পতা, কম হিমোগ্লোবিন নামেও পরিচিত, আপনাকে ক্লান্ত এবং দুর্বল করতে পারে।

রক্তশূন্যতা বাংলা হেলথ টিপস


রক্তশূন্যতার কারণ কী?

রক্তশূন্যতার সবচেয়ে সাধারণ কারণগুলির মধ্যে রয়েছে পুষ্টির ঘাটতি, বিশেষ করে আয়রনের ঘাটতি, এবং ফোলেট, বি১২, এবং ভিটামিন এ-এর ঘাটতিও গুরুত্বপূর্ণ কারণ; হিমোগ্লোবিনোপ্যাথি; সংক্রামক রোগ যেমন জ্বর, যক্ষ্মা, এইচআইভি এবং পরজীবী সংক্রমণ।

রক্তশূন্যতা হলে কি খেতে হবে?

আয়রন সমৃদ্ধ খাবার বেছে নিয়ে আপনি আয়রন ডেফিসিয়েন্সি অ্যানিমিয়ার ঝুঁকি কমাতে পারেন।


আয়রন সমৃদ্ধ খাবারের মধ্যে রয়েছে:

- লাল মাংস, শুয়োরের মাংস এবং হাঁস

- সামুদ্রিক খাবার

- বাদাম

- পালং শাকের মতো গাঢ় সবুজ শাক

- শুকনো ফল যেমন কিশমিশ এবং ছাঁটাই

- আয়রন-ফোর্টিফাইড সিরিয়াল, রুটি এবং পাস্তা

- মটর


আপনার শরীর অন্যান্য উত্স থেকে আরও আয়রন শোষণ করে। আপনি যদি মাংস না খাওয়ার সিদ্ধান্ত নেন, তাহলে মাংসের সমান পরিমাণ আয়রন শোষণ করতে আপনি আয়রন সমৃদ্ধ, উদ্ভিদ-ভিত্তিক খাবার গ্রহণ করতে পারেন।

আপনি কমলার রস পান করে বা আয়রন সমৃদ্ধ খাবারের সাথে সাথে ভিটামিন সি-সমৃদ্ধ খাবার খেলে আপনার শরীরের আয়রনের শোষণ বাড়াতে পারেন। কমলার রসে থাকা ভিটামিন সি, কমলার রসের মতো, আপনার শরীরকে ডায়েটারি আয়রন আরও ভালভাবে শোষণ করতে সাহায্য করে।


ভিটামিন সি:

- ব্রকলি

- জাম্বুরা

- কিউই

- শাকসবজি

- তরমুজ

- একটি কমলা

- কর্নার

- হাসপাতাল

- টমেটো


শিশুদের মধ্যে আয়রনের অভাবজনিত রক্তাল্পতা প্রতিরোধ

শিশুদের মধ্যে আয়রনের অভাবজনিত রক্তাল্পতা প্রতিরোধ করতে, প্রথম বছর আপনার শিশুকে বুকের দুধ বা আয়রন-ফর্টিফাইড ফর্মুলা খাওয়ান। গরুর দুধ শিশুদের জন্য লোহার একটি ভাল উৎস নয় এবং এক বছরের কম বয়সী শিশুদের জন্য সুপারিশ করা হয় না। ছয় মাস পরে, আয়রন গ্রহণ বাড়ানোর জন্য দিনে অন্তত দুবার আপনার শিশুকে আয়রন-ফোর্টিফাইড সিরিয়াল বা চর্বিহীন মাংস খাওয়ানো শুরু করুন। এক বছর পর, নিশ্চিত করুন যে শিশুরা দিনে ২০ আউন্স (৫৯১ মিলিলিটার) দুধ পান না করে। দুগ্ধজাত পণ্যগুলি প্রায়শই আয়রন সমৃদ্ধ খাবার সহ অন্যান্য খাবার প্রতিস্থাপন করে।

আমার রক্তশূন্যতা হলে কি হয়?

( rokto sunnota hole ki hoy )

আপনার যদি রক্তাল্পতা থাকে তবে আপনার শরীরে পর্যাপ্ত অক্সিজেন সমৃদ্ধ রক্ত নেই। অক্সিজেনের অভাব আপনাকে ক্লান্ত বা দুর্বল বোধ করতে পারে। আপনি শ্বাসকষ্ট, মাথা ঘোরা, মাথাব্যথা বা অনিয়মিত হৃদস্পন্দন অনুভব করতে পারেন।

রক্তশূন্যতা হয় কিসের অভাবে?

রক্তাল্পতা হল আপনার শরীরের টিস্যুতে পর্যাপ্ত অক্সিজেন বহন করার জন্য পর্যাপ্ত স্বাস্থ্যকর লাল রক্তকণিকার অভাব। রক্তস্বল্পতা, কম হিমোগ্লোবিন নামেও পরিচিত, আপনাকে ক্লান্ত এবং দুর্বল বোধ করতে পারে। অনেক ধরনের অ্যানিমিয়া রয়েছে, যার প্রত্যেকটির নিজস্ব কারণ রয়েছে।

রক্তশূন্যতার লক্ষণ সমূহ কি কি?

রক্তপাতের লক্ষণ এবং লক্ষণগুলি রক্তপাতের কারণ এবং তীব্রতার উপর নির্ভর করে পরিবর্তিত হয়। রক্তাল্পতার কারণের উপর নির্ভর করে আপনার কোনো উপসর্গ নাও থাকতে পারে।

লক্ষণ এবং উপসর্গ, যদি উপস্থিত থাকে, এতে অন্তর্ভুক্ত থাকতে পারে:

- প্রতিরোধ

- দুর্বলতা

- বিবর্ণ বা হলুদ ত্বক

- অনিয়মিত হৃদস্পন্দন

- নিঃশ্বাস আটকে রাখবেন না

- মাথা ঘোরা বা হালকা মাথাব্যথা

- বুক ব্যাথা

- ঠান্ডা হাত পা

- মস্তিষ্ক


প্রথমে, রক্তপাত এত হালকা হতে পারে যে আপনি এটি অনুভব করবেন না। কিন্তু যখন রক্তপাত তীব্র হয়, তখন লক্ষণগুলি আরও খারাপ হয়।



রক্তশূন্যতার চিকিৎসা

অ্যানিমিয়া চিকিৎসা কারণের উপর নির্ভর করে।

লোহার অভাবজনিত রক্তাল্পতা: এই ধরনের রক্তাল্পতার চিকিৎসায় সাধারণত আয়রন সাপ্লিমেন্ট গ্রহণ এবং আপনার খাদ্য পরিবর্তন করা হয়। কিছু লোকের জন্য, এটি একটি শিরা মাধ্যমে লোহা গ্রহণ জড়িত হতে পারে.


যদি আয়রনের ঘাটতির কারণ রক্তের ক্ষয় হয় - মাসিক ব্যতীত - রক্তপাতের উত্সটি অবশ্যই সনাক্ত করতে হবে এবং রক্তপাত বন্ধ করতে হবে। এই অস্ত্রোপচার জড়িত হতে পারে।

ভিটামিনের অভাবজনিত রক্তাল্পতা: ফলিক অ্যাসিড এবং ভিটামিন সি-এর অভাবের চিকিৎসার জন্য খাদ্যতালিকাগত পরিপূরক এবং আপনার খাদ্যে এই পুষ্টিগুলি বৃদ্ধি করা জড়িত।

যদি আপনার পরিপাকতন্ত্রে আপনার খাওয়া খাবার থেকে ভিটামিন বি১২ শোষণ করতে সমস্যা হয়, তাহলে আপনার ভিটামিন বি১২ শটের প্রয়োজন হতে পারে। প্রথমে, আপনার প্রতি অন্য দিন শট থাকতে পারে। অবশেষে, আপনার পরিস্থিতির উপর নির্ভর করে, আপনার প্রতি মাসে মাত্র একবার শট নেওয়ার প্রয়োজন হবে, সম্ভবত জীবনের জন্য।

দীর্ঘস্থায়ী রোগের রক্তাল্পতা: এই ধরনের রক্তাল্পতার জন্য কোন নির্দিষ্ট চিকিৎসা নেই। চিকিত্সকরা অন্তর্নিহিত রোগের চিকিৎসার দিকে মনোনিবেশ করেন। লক্ষণগুলি গুরুতর হলে, আপনার কিডনি (এরিথ্রোপয়েটিন) দ্বারা উত্পাদিত একটি কৃত্রিম হরমোনের রক্ত ​​সঞ্চালন বা ইনজেকশন লাল রক্তকণিকা উৎপাদনকে উদ্দীপিত করতে এবং ক্লান্তি কমাতে সাহায্য করতে পারে।

হেমোলিটিক অ্যানিমিয়া: হেমোলাইটিক অ্যানিমিয়া পরিচালনার মধ্যে রয়েছে সন্দেহভাজন ওষুধগুলি এড়ানো, সংক্রমণের চিকিৎসা করা এবং ওষুধ গ্রহণ যা আপনার ইমিউন সিস্টেমকে দমন করে, যা আপনার লাল রক্ত ​​কোষকে আক্রমণ করতে পারে। গুরুতর হেমোলাইটিক অ্যানিমিয়া সাধারণত চলমান চিকিৎসা প্রয়োজন।

সিকেল সেল অ্যানিমিয়া: ব্যথা কমাতে এবং জটিলতা রোধ করতে চিকিৎসার মধ্যে অক্সিজেন, ব্যথা উপশমকারী এবং মৌখিক এবং শিরায় তরল অন্তর্ভুক্ত থাকতে পারে। ডাক্তাররা রক্ত সঞ্চালন, ফলিক অ্যাসিড সম্পূরক এবং অ্যান্টিবায়োটিকেরও সুপারিশ করতে পারেন। হাইড্রোক্সিউরিয়া (ড্রক্সিয়া, হাইড্রিয়া, সিক্লোস) নামক একটি ক্যান্সারের ওষুধও সিকেল সেল অ্যানিমিয়ার চিকিৎসার জন্য ব্যবহৃত হয়।

থ্যালাসেমিয়া:  থ্যালাসেমিয়ার বেশিরভাগ রূপই হালকা এবং এর কোনো চিকিৎসার প্রয়োজন হয় না। থ্যালাসেমিয়ার আরও গুরুতর রূপের জন্য সাধারণত রক্ত সঞ্চালন, ফলিক অ্যাসিডের পরিপূরক, ওষুধ, প্লীহা অপসারণ, বা রক্ত ও অস্থি মজ্জা স্টেম সেল ট্রান্সপ্ল্যান্টের প্রয়োজন হয়।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন