বুধবার, ৫ জুলাই, ২০২৩

SI পদ্ধতি কাকে বলে? মৌলিক একক কয়টি ও কি কি?

SI পদ্ধতি বলতে বৈজ্ঞানিক মাপনী পদ্ধতি বোঝায়। SI পদ্ধতিতে মোট ৭টি মৌলিক একক রয়েছে। সেগুলি হল: দৈর্ঘ্য (মিটার), সময় (সেকেন্ড), ওজন (কিলোগ্রাম), তাপমাত্রা (কেলভিন),বৈদ্যুতিক প্রবাহ (এম্পিয়ার), দীপন তীব্রতা (ক্যান্ডেলা), পরিমাণ (মোল)।

৭টি মৌলিক একক এসআই পদ্ধতিতে


SI পদ্ধতি মান পরিমাপের একটি একক পদ্ধতি যা আন্তর্জাতিক মান পদ্ধতির মানসমূহের সমষ্টি। এটি প্রযুক্তিগত ও বিজ্ঞানিক মাপনী কাজে ব্যবহৃত হয় যাতে মাপনী পরিকল্পনা, পরিবর্তন ও বিশ্লেষণ সহজ এবং স্থির হয়। কারণ এই পদ্ধতি নির্দিষ্ট মান এবং এককের ব্যবহার নিয়মিত করে তথ্য স্বাভাবিক ও মান দ্বারা বোঝায়। এটি বিজ্ঞান ও প্রযুক্তিতে মাপনী কাজে মানদণ্ড ও তথ্য বিন্যাসের স্থিতিশীলতা নিশ্চিত করে এবং বৈজ্ঞানিক গবেষণা, শিক্ষা এবং কমার্শে সহায়তা প্রদান করে। সুতরাং, SI পদ্ধতি ব্যবহার করা হয় সঠিক এবং এককগুলির মানগুলি সাপেক্ষে স্পষ্টতা ও সামঞ্জস্য নিশ্চিত করতে।

SI পদ্ধতির আগে বিশ্বের বিভিন্ন দেশে বিভিন্ন মান পদ্ধতি ব্যবহৃত হত। এদের মধ্যে কিছুই ছিল অন্তর্জাতিক মান পদ্ধতির মাধ্যমে মাপনী কাজে ব্যবহৃত হত। সময়, দৈর্ঘ্য, ত্রিজ্যা ইত্যাদির জন্য অনেক ভিন্ন একক ব্যবহৃত হত।

সার্বিক ও একই মান পদ্ধতির প্রয়োজনে, ১৯৬০ সালে আন্তর্জাতিক মান ও মাত্রা অধিবেশন (CGPM) একটি নির্ণয় নেওয়া হয়েছে যার ফলে একটি স্থায়ী ও স্থির মান পদ্ধতি গঠিত হয়। এই মান পদ্ধতি পরিচালনা করতে SI (International System of Units) পদ্ধতি গঠিত হয়েছে। এর মাধ্যমে মান পরিমাপ একটি স্থায়ী ও আন্তর্জাতিক মানদন্ডে বিন্যাসিত হয়েছে যা বিজ্ঞান, প্রযুক্তি এবং বাণিজ্যিক প্রয়োজনে ব্যবহৃত হয়।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন