শনিবার, ১৫ জুলাই, ২০২৩

বেগ কাকে বলে? বেগ কত প্রকার ও কি কি? বেগের একক কি?

বেগ বস্তুর স্থানান্তরের পরিবর্তনের দ্রুততা বা গতি নির্দেশ করে। এটি সময়ের সাথে সম্পর্কিত একটি মাত্রা। বেগের প্রকারভেদ, বেগের একক নিয়ে এই পোস্টটি সাজানো হয়েছে। বেগ হলো একটি বস্তুর স্থানান্তরের পরিবর্তনের দ্রুততা। বেগ কয়েকটি প্রকার, যেমন সমবেগ, চলন্ত বেগ এবং সরণ বেগ। বেগের একক হলো মিটার/সেকেন্ড (m/s), কিলোমিটার/ঘন্টা (km/h) এবং মাইল/ঘন্টা (mph)।

বেগ কাকে বলে? 

বেগ হলো বস্তুর স্থানান্তরের পরিবর্তনের মাত্রা যা সময়ের সাথে সম্পর্কিত। এটি বস্তুর গতির ত্বরণ বা সরণের পরিবর্তনের দ্রুততা বুঝায়। বেগ এককটি ভেক্টর হতে পারে, যার মান এবং দিক থাকে। মানমতে বেগ হলো দূরত্বের সময়ের অপরিবর্তিত অংশ, যদিও সময়ের অপরিবর্তিত দূরত্ব হতে বেগ বোঝানো যায়। দিকের সাথে বেগটি বলা হয় বেগের ভেক্টর অংশ।


বেগ কাকে বলে? বেগ কত প্রকার ও কি কি? বেগের একক কি?



বেগ কত প্রকার ও কি কি?

বেগ প্রকারভেদের দ্বারা বেগ বিভক্ত করা হয় নিম্নলিখিত ভাবে:

সমবেগ বা সুষমবেগ (Uniform Speed): যখন একটি বস্তু সমান মাত্রার সময়গত ধারণকারী গতিসূত্রে চলে এবং সরাসরি একই দূরত্ব পরিবর্তন করে, তখন বস্তুটির বেগটি সমবেগ বলা হয়। এটি সময়ের সাথে সমবর্তী ভাবে পরিবর্তিত হয় না।

চলন্ত বেগ (Instantaneous Velocity): চলন্ত বেগ বা অবিলম্ব বেগ হলো কোন নির্দিষ্ট সময়মত বস্তুর গতিসূত্রের দূরত্ব পরিবর্তনের দ্রুততা। এটি কোন সময়ের সাথে পরিবর্তন করে এবং বস্তুর গতিসূত্রের অন্তর্ভুক্ত ধারণার প্রতিনিধিত্ব করে। চলন্ত বেগ কেবল একটি নির্দিষ্ট সময়ের জন্য সম্পর্কিত।

সরণ বেগ (Displacement Velocity): সরণ বেগ হলো একটি বস্তুর সরণের পরিবর্তনের দ্রুততা। এটি বস্তুর সরণ বেক্তর অংশ বুঝায় এবং সময়কে গতি বা বেগের সাথে সংযুক্ত করে। এটি সরণের পরিবর্তিত ধারণার প্রতিনিধিত্ব করে এবং বস্তুর স্থান পরিবর্তনের দ্রুততা মাপে।

এই প্রকারভেদগুলি বেগের নীতিমালা এবং বস্তুর গতিসূত্র অবলম্বন করে। প্রায় সব বেগের প্রকারভেদ দ্বারা বেগ নির্ণয় করা যায় এবং এগুলি ব্যবহার করে বেগের বৈশিষ্ট্য ও বেগের পরিবর্তন সম্পর্কিত তথ্য প্রদান করা হয়।

বেগের একক কি?

বেগের একক হলো দূরত্বের পরিবর্তনের মাত্রা প্রতিসেকে সময়ের সাথে সম্পর্কিত। অর্থাৎ, বেগ একক হলো দূরত্বের একক মাত্রা সময়ের একক মাত্রা দ্বারা ভাগ করা। আমরা সাধারণত বেগের একক হিসেবে নিম্নলিখিত মানগত এককগুলি ব্যবহার করি:

মিটার/সেকেন্ড (m/s): এই এককটি ব্যবহৃত হয় দূরত্বের মান মিটার (m) এবং সময়ের মান সেকেন্ড (s) হিসাবে। এটি পদার্থিক ব্যবহারে সর্বপ্রচলিত বেগের একক।

কিলোমিটার/সেকেন্ড (km/s): এই এককটি ব্যবহৃত হয় দূরত্বের মান কিলোমিটার (km) এবং সময়ের মান সেকেন্ড (s) হিসাবে। এটি পদার্থিক ব্যবহারে অন্যতম বেগের একক।

কিলোমিটার/ঘন্টা (km/h): এই এককটি ব্যবহৃত হয় দূরত্বের মান কিলোমিটার (km) এবং সময়ের মান ঘন্টা (h) হিসাবে। এটি প্রায়শই যাতায়াত বা গাড়ির বেগের একক হিসেবে ব্যবহৃত হয়।

মাইল/ঘন্টা (mph): এই এককটি ব্যবহৃত হয় দূরত্বের মান মাইল (mile) এবং সময়ের মান ঘন্টা (h) হিসাবে। এটি প্রায়শই মার্কিন মানের যাতায়াতিক বা গাড়ির বেগের একক হিসেবে ব্যবহৃত হয়।


উপরে উল্লিখিত বেগের এককগুলি সাধারণত ব্যবহৃত হয় পদার্থিক ও যাতায়াতিক বিষয়সমূহে। যেহেতু মিটার/সেকেন্ড (m/s) বেগ পদার্থিক পরিমাপে সর্বপ্রচলিত, তাই প্রায়শই বেগের নির্ভরশীলতা এবং সম্পর্কিত গণিতক কাজে মিটার/সেকেন্ড (m/s) একক ব্যবহার করা হয়।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন