বুধবার, ২৪ আগস্ট, ২০২২

রামোস, মার্সেলো, ক্যাসেমিরো - রিয়াল মাদ্রিদ বিদায় জানানোর একটি বুদ্ধিমান সময় শিখেছে

তারা একে সম্মানের প্রাতিষ্ঠানিক কাজ বলে। গত বছর একটি পেয়েছিলেন সার্জিও রামোস। এর আগে গ্রীষ্মে মার্সেলোর একটি ছিল। সেদিন রাউলও তাই করেছিল।

রিয়াল মাদ্রিদের কাছ থেকে এই সম্মান পাওয়া সর্বশেষ ব্যক্তি হলেন ক্যাসেমিরো, যিনি সোমবার সকালে ম্যানচেস্টার ইউনাইটেড যাওয়ার আগে উদযাপন করেছিলেন - অন্য একটি দুর্দান্ত ক্লাব, তবে এমন একটি যেখানে আজকাল বড় নামী খেলোয়াড়রা সাধারণত গৌরবের আগুনে কেবল চলে যাওয়ার জন্য আসে। একটি কালো মেঘের নিচে।

রামোস ছিলেন রিয়ালের শক্তিশালী ক্লাব অধিনায়ক, তাদের আধুনিক যুগের একজন আইকন, কিন্তু যখন তার চুক্তির মেয়াদ শেষ হয়ে যায় এবং তিনি প্যারিস সেন্ট-জার্মেই চলে যান, তখন তার বয়স ছিল ৩৫ বছর এবং একজন ক্ষয়প্রাপ্ত শক্তি। একই কথা বলা যেতে পারে মার্সেলোর (৩৪), যিনি এখনও নতুন ক্লাবে যোগ দেননি।

ক্যাসেমিরোর বয়স মাত্র ৩০ - ইউনাইটেডের চোখে এখনও মূল্য কমপক্ষে, একটি সর্বনিম্ন €60m (£50.9m, $60m) স্থানান্তর ফি এবং কমপক্ষে চার বছরের চুক্তি যার মূল্য তার আগের বেতনের প্রায় দ্বিগুণ - এবং এটি কখনই রিয়ালের ছিল না। তাকে বিক্রি করার অভিপ্রায়, যতক্ষণ না তিনি গত সপ্তাহে তাদের জানিয়েছিলেন যে তিনি একটি প্রস্তাব পেয়েছেন তা তিনি প্রত্যাখ্যান করতে পারেননি।

কিন্তু তিনিও স্প্যানিশ ক্লাবের আশীর্বাদে বিদায় নেন। রিয়ালের নির্দেশে নয়, শেষ পর্যন্ত শর্তে মেনে নিতে পেরে তারা খুশি।

অন্য ক্লাবে এটি একটি বিপর্যয়ের কারণ হবে। দলের আইকন, পাঁচবারের চ্যাম্পিয়নস লিগ জয়ী, নতুন চ্যালেঞ্জ নেওয়ার ইচ্ছা প্রকাশ করেছেন। আপনি যখন নিজেকে বিশ্ব ফুটবলের সবচেয়ে বড় ক্লাব মনে করেন, তখন আপনি কীভাবে এটি মোকাবেলা করবেন?

ইউনাইটেড এবং ক্রিশ্চিয়ানো রোনালদোর ক্ষেত্রে আপনি আতঙ্কিত। কারণ আপনি গত 12 মাস প্লেয়ারের রোমাঞ্চে কাটিয়েছেন এবং তার শারীরিক ভাষা এবং গত মৌসুমের বড় অংশের জন্য তার আচরণ সত্ত্বেও, আপনি এটি আসতে দেখেননি। আপনি পরের দুই মাসের জন্য বিভ্রান্তিতে আছেন, অন্ততপক্ষে এই কারণে নয় যে প্লেয়ারটি এখনও একটি সম্ভাব্য পালানোর পথের জন্য অপেক্ষা করছে। তার বয়স ৩৭ বছর। সে শুধু বের হতে চায়।

অথবা, রিয়াল এবং ক্যাসেমিরোর ক্ষেত্রে, আপনি একটি গভীর নিঃশ্বাস নিন, হাসুন এবং তাকে তার ইচ্ছা পূরণ করার সিদ্ধান্ত নিন কারণ তিনি ৩০ এর ভুল দিকে রয়েছেন (তিনি মাত্র ছয় মাস আগে সেই মাইলফলকটি অতিক্রম করেছেন) কারণ তার পারফরম্যান্স পুরোপুরি নয়, এবং কি সবচেয়ে গুরুত্বপূর্ণ, কারণ তার উত্তরসূরি ইতিমধ্যে ক্লাবে আছে.

২০০৩ সালের গ্রীষ্মে ফ্ল্যাশব্যাক থাকার জন্য রিয়াল সমর্থকদের ক্ষমা করা হবে যখন আরেকজন চ্যাম্পিয়ন্স লিগ বিজয়ী ডিফেন্সিভ মিডফিল্ডার অপ্রত্যাশিতভাবে প্রিমিয়ার লিগে স্থানান্তরিত হয়েছিল।

ক্লদ মাকেলেকে চেলসির কাছে বিক্রি করা রিয়াল প্রেসিডেন্ট হিসেবে ফ্লোরেন্তিনো পেরেজের প্রথম মেয়াদের একটি বড় ভুল ছিল। এটি গ্যালাকটিক নীতির ত্রুটিগুলির সংক্ষিপ্তসার করেছে যা দেখেছিল যে ডেভিড বেকহ্যাম এমন একটি দলে যোগ করেছেন যেখানে ইতিমধ্যেই লুইস ফিগো, জিনেদিন জিদান এবং উজ্জ্বল ব্রাজিলিয়ান ফরোয়ার্ড রোনালদো রয়েছে… কিন্তু কয়েক সপ্তাহ পরে কঠোর পরিশ্রমী, বুদ্ধিমান মিডফিল্ডারের অভাব ছিল যারা শিল্পীদের উন্নতি করতে দেয়। তাদের জাদু কাজ.

মেকলেলে যেমন বছর পরে বলেছিলেন, “তিনি (পেরেজ) আমার প্রতি আগ্রহী ছিলেন না কারণ আমি কোনও ক্লাবের শার্ট বিক্রি করতে সাহায্য করতে যাচ্ছিলাম না।

তবে, প্রায় দুই দশক পরে, জিনিসগুলি অন্যরকম বলে মনে হচ্ছে। মিডফিল্ড পার্টনারশিপের অবিচ্ছেদ্য অংশ হিসেবে ক্লাবের সাম্প্রতিক সাফল্যে ক্যাসেমিরোর অবদান - টনি ক্রুস এবং লুকা মড্রিচের পাশাপাশি - যা চ্যাম্পিয়ন্স লিগে আধিপত্য বিস্তার করেছে।

এই সবচেয়ে গ্ল্যামারাস ক্লাবগুলিতে একটি পরিবর্তন হয়েছে, একজন প্রেসিডেন্টের অধীনে যিনি এখনও গ্যালাকটিকোতে স্বাক্ষর করতে আগ্রহী (এবং কাইলিয়ান এমবাপ্পের মতরা যখন নতুন সমৃদ্ধ পিএসজিতে থাকার জন্য রিয়ালের উদ্যোগকে প্রতিহত করে তখন তার বিরক্তি লুকিয়ে রাখেন)। বাণিজ্যিক কৌশলগুলি সুপারস্টারদের চারপাশে তৈরি করা হয়, তবে এটি এখন স্বীকৃত যে দলগুলি অবশ্যই এমন খেলোয়াড়দের ঘিরে তৈরি করা উচিত যারা কম গ্ল্যামারাস জিনিসগুলিতে দক্ষতা অর্জন করে।

কেন রিয়াল এই গ্রীষ্মে মোনাকো থেকে অরেলিয়ান চৌমেনিকে সই করার জন্য ১০০ মিলিয়ন ইউরো পর্যন্ত প্রতিশ্রুতি দেবে? তিনি ক্যাসেমিরোর চেয়ে আরও বিস্তৃত খেলোয়াড় - একটি পয়েন্ট কোচ কার্লো আনচেলত্তি শনিবারের সেল্টা ভিগোর কাছে 4-1 ব্যবধানে জয়ে ২২ বছর বয়সী দুর্দান্ত পারফরম্যান্সের পরে জোর দিতে আগ্রহী ছিলেন - তবে পরবর্তী পর্যায়ে একটি প্রধান বিল্ডিং ব্লক হিসাবে দেখা হয়। রিয়ালের বিবর্তন।

আনচেলত্তি ইঙ্গিত দিয়েছিলেন যে এই মরসুমে এবং সম্ভবত তার পরেও ক্যাসেমিরোর সাথে চৌমেনিকে একীভূত করা তার পছন্দ ছিল। ব্রাজিলিয়ান ইউনাইটেড চলে যাওয়ার পর সেই পরিকল্পনা বদলে যায়।

এটি আদর্শ থেকে অনেক দূরে, তবে ইউনাইটেডের প্রস্তাবটি অবশ্যই প্রতিহত করা অসম্ভব বলে মনে হয়েছিল, বিশেষত যেহেতু, দুই দশক আগে থেকে ভিন্ন, রিয়াল ইতিমধ্যেই স্মার্টভাবে ভবিষ্যতের জন্য তৈরি করছে।

গত চার বছরে, একটি বার্ধক্য স্কোয়াডের সাথে টানা তৃতীয় চ্যাম্পিয়ন্স লিগ জেতার পর, রিয়াল ৩৩ বছর বয়সী ক্রিশ্চিয়ানো রোনালদোকে ১১৬ মিলিয়ন ইউরোতে জুভেন্টাসে, ৩২ বছর বয়সী কিলর নাভাসকে ১০ ইউরোতে পিএসজির কাছে বিক্রি করেছে। ১৫ মিলিয়ন, ২৮ বছর বয়সী রাফায়েল ভারানে প্রাথমিক €40 মিলিয়নে ইউনাইটেড এবং এখন 30 বছর বয়সী কাসেমিরো প্রাথমিক €60 মিলিয়নে ইউনাইটেডে যাচ্ছেন।

এটি একটি সময়ে €230 মিলিয়নেরও বেশি যোগ করে যখন এই খেলোয়াড়দের মূল্যায়ন কমছিল (ভারানের ক্ষেত্রে, কারণ তিনি তার চুক্তির শেষ বছরে ছিলেন) এবং যখন পিচে তাদের পারফরম্যান্স হ্রাস পেতে শুরু করেছিল, বলতে গেলে অন্তত. . এটি এস্তাদিও সান্তিয়াগো বার্নাব্যুতে পুনরুদ্ধারের প্রচেষ্টায় মহামারী এবং আর্থিক সমস্যার সাথেও মিলে গেছে।

একই সময়ে, রিয়াল ফ্ল্যামেঙ্গো থেকে 18 বছর বয়সী ভিনিসিয়াস জুনিয়র, সান্তোসের 18 বছর বয়সী রড্রিগো, পোর্তোর 21 বছর বয়সী এডার মিলিতাও, রেনেসের 18 বছর বয়সী এডুয়ার্ডো কামাভিঙ্গাকে চুক্তিবদ্ধ করেছে। এবং এখন Tchouamen. এই চুক্তিতে মোট ব্যয় অনুমান করা হয়েছে প্রায় €250 মিলিয়ন, যা একটি উল্লেখযোগ্য ব্যয়, কিন্তু পরবর্তী দশক এবং আরও কিছু বিবেচনা করে।

একই সময়ে, আরও কিছু সন্দেহজনক সিদ্ধান্ত হয়েছে - 2019 সালের গ্রীষ্মে ইডেন হ্যাজার্ড এবং লুকা জোভিচের জন্য সেই বিশাল চুক্তিগুলি, এক বছর পরে ইন্টার মিলানের কাছে আচরাফ হাকিমি বিক্রি - এবং এটি বলা ঠিক যে পুনর্নির্মাণ অপারেশন তারা গত মৌসুমে দুর্দান্ত ফলাফলের পরামর্শ দেওয়ার মতো গত চার বছরের মতো মসৃণ ছিল না।

বেশ কয়েকবার, রিয়ালের চ্যাম্পিয়ন্স লিগ জয়ের অভিযান খুব সহজেই শেষ হয়ে যেতে পারত পরাজয় ও মন খারাপের মধ্যে, ঠিক আগের তিনজনের মতোই।

তবে নকআউট পর্বে করিম বেনজেমার প্রতিভা এবং লিভারপুলের বিপক্ষে ফাইনালে থিবাউট কোর্তোয়া এবং অবশ্যই ক্যাসেমিরোর শ্রেষ্ঠত্বের উপর সমস্ত জোর দেওয়ার জন্য, তরুণ খেলোয়াড়দের অবদানকে উপেক্ষা করা উচিত নয়।

সেই বিখ্যাত মিডফিল্ড ত্রয়ী হিসাবে, পিএসজির বিরুদ্ধে ১৬ রাউন্ডে ফিরে আসার জন্য ক্যাসেমিরোকে সাসপেন্ড করা হয়েছিল এবং রিয়াল সামগ্রিকভাবে 2-0 পিছিয়ে থাকায় ক্রুসের স্থলাভিষিক্ত হন ক্যামাভিঙ্গা; কোয়ার্টার ফাইনালের দ্বিতীয় লেগে চেলসির বিপক্ষে, রিয়াল 2-0 পিছিয়ে ছিল (সমষ্টিতে 3-3) যখন কামাভিঙ্গা ক্রুসের হয়ে এসেছিল, এবং 3-0 পিছিয়ে (সমষ্টিতে 4-3) যখন কাসেমিরো রদ্রিগোর জন্য পথ তৈরি করেছিলেন; সেমিফাইনালে ম্যানচেস্টার সিটির বিপক্ষে রিয়াল রাতে 1-0 (সমষ্টিগতভাবে 5-3) হেরে যায় যখন মডরিচ এবং কাসেমিরো ক্যামাভিঙ্গো এবং মার্কো অ্যাসেনসিওর পরিবর্তে আসেন।

এটা বলার অপেক্ষা রাখে না যে পুরোনো মঞ্চের পর্দা টানার সময় এসেছে। এটা অবশ্যই আনচেলত্তির উদ্দেশ্য ছিল না এবং এর পাশাপাশি, আপনি কি উইকএন্ডে সেল্টার বিপক্ষে মডরিচের পারফরম্যান্স দেখেছেন? তবে দলগুলিকে বিকশিত করতে হবে (পেরেজের প্রথম রাষ্ট্রপতির সময় রিয়ালের দৃষ্টিশক্তি হারাতে দেখা গেছে)। তাই ভিনিসিয়াস, রড্রিগো, মিলিটাও, কামাভিঙ্গা এবং চৌমেনি, বরুসিয়া ডর্টমুন্ডের 19 বছর বয়সী জুড বেলিংহামের প্রতি তাদের আগ্রহের কথা উল্লেখ করবেন না, যদি আশা করা হয়, তিনি আগামী গ্রীষ্মে পাওয়া যায়।

বিশ্বের সবচেয়ে বড় ক্লাবটির প্রশংসা করা যতটা অস্বাভাবিক মনে হতে পারে, ইউরোপের ভয়ঙ্কর সুপার লিগ প্রকল্পের পেছনের মানুষটির নেতৃত্বে, রিয়াল অতীতের তুলনায় অনেক বেশি বুদ্ধিমানের সাথে কাজ করছে।

সাম্প্রতিক বছরগুলিতে তারা বিশ্ব ফুটবলে অনেক সেরা তরুণ প্রতিভাকে স্বাক্ষর করেছে তা নয়, মূলত তাদের আন্তর্জাতিক নিয়োগের প্রধান, জুনি ক্যালাফ্যাটকে ধন্যবাদ, তবে তাদের স্পষ্ট উত্তরাধিকার পরিকল্পনাও রয়েছে।

Tchouameni এর ক্ষেত্রে, পরিকল্পনা ছিল তাকে ধীরে ধীরে এই সিজনে অন্তর্ভুক্ত করা - যেমনটি তারা গত মৌসুমে কামাভিঙ্গার সাথে করেছিল, যখন কিশোরটি সমস্ত প্রতিযোগিতায় 40টি উপস্থিতি করেছিল কিন্তু বেশিরভাগ বড় গেমগুলিতে বেঞ্চ থেকে ব্যবহৃত হয়েছিল। . দু'সপ্তাহ আগে ইন্ট্রাচ্ট ফ্রাঙ্কফুর্টের বিপক্ষে উয়েফা সুপার কাপ জয়ের পর আনচেলত্তি বলেছিলেন যে চৌমেনি "কাসেমিরোর পাশাপাশি অনেক কিছু উন্নতি করবে এবং শিখবে"।

প্রায় যেকোনো মূল্যে ক্যাসেমিরোতে স্বাক্ষর করার জন্য ইউনাইটেডের মরিয়া হয়ে সেই পরিকল্পনাটি পরিবর্তিত হয়েছিল - মজুরি এবং চুক্তির প্রকারের প্রস্তাব যা রিয়াল এবং খেলোয়াড়কে এমন একটি স্থানান্তর গ্রহণ করতে পরিচালিত করেছিল যা উভয়ের জন্যই ছিল না। এই মৌসুমে ইউরোপা লিগে খেলার ইচ্ছা কাসেমিরোর চেয়ে বেশি বিক্রি করার ইচ্ছা ছিল না রিয়ালের।

শনিবার রাতে, আনচেলত্তি বলেছিলেন যে রিয়ালের মাঝমাঠে পরিবর্তন "মসৃণ বা কিছুটা জোরপূর্বক হতে পারে"। তিনি খেলার প্রযুক্তিগত দিকগুলি সম্পর্কে কথা বলছিলেন যখন দখল জিতে বা হারানো হয়, তবে কেবল কর্মীদের টার্নওভারের কথা বলা যেতে পারে। এটা নির্বিঘ্ন হতে পারে - অথবা অন্তত যতটা সম্ভব নির্বিঘ্ন হতে পারে যখন এই ধরনের অভিজ্ঞ খেলোয়াড়দের থেকে সরে যেতে পারে - তবে সম্ভবত তার গতি বাধ্য করা হয়েছে, এই ক্ষেত্রে ওল্ড ট্র্যাফোর্ডে কাসেমিরোর প্রস্থানের কারণে।

এটা আদর্শ নয়। এমন সময় আসতে পারে, সম্ভবত আগামী বসন্তে চ্যাম্পিয়ন্স লিগের নকআউট পর্বে, যখন কাসেমিরোর অভিজ্ঞতা, জ্ঞান এবং স্টিলের অভাব হবে। এমনকি স্বল্পমেয়াদে মিডফিল্ডকে শক্তিশালী করতে এবং এই ট্রানজিশনে সাহায্য করার জন্য আরও অভিজ্ঞ খেলোয়াড়কে সই করার জন্য কল আসতে পারে। যতই তিনি এই ধরনের ভবিষ্যদ্বাণী অস্বীকার করেন, মডরিচ - কয়েক সপ্তাহের মধ্যে ৩৭ - অবশ্যই এই স্তরে বেশি দিন পারফর্ম করতে পারবেন না।

কিন্তু শক্তির অবস্থান থেকে পুনর্নির্মাণ কর্মসূচিকে ত্বরান্বিত করা বোধগম্য।

শীঘ্রই বা পরে রিয়ালের জন্য ক্রুসকে বিদায় জানানোর সময় আসবে, যিনি জানুয়ারির শুরুতে 33 বছর বয়সী হবেন এবং মডরিচ।

তারা সেই প্রাতিষ্ঠানিক ক্রিয়াকলাপগুলির মধ্যে একটি সম্মানেরও যোগ্য, কারণ যখন সেই সময় আসবে, তখন এটি ক্লাবের আশীর্বাদ এবং একটি উত্তরাধিকার পরিকল্পনার সাথে থাকবে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন