শুক্রবার, ১৮ নভেম্বর, ২০২২

একজন ভালো জীবনসঙ্গীর ১০টি বৈশিষ্ট্য

প্রত্যেকেরই নিজস্ব পছন্দ থাকে যখন এটি একটি ভাল অংশীদার করে তোলে। তাদের সাথে আপনার জীবন কাটানোর আশা নিয়ে কারও কাছে প্রতিশ্রুতিবদ্ধ হওয়া বেশ একটি জীবন পরিবর্তনকারী সিদ্ধান্ত। এবং যখন এই ধরনের সিদ্ধান্ত আসে, ভুলগুলি প্রশ্নের বাইরে। এবং যখন আপনি প্রেমে আছেন এমন কাউকে খুঁজে পাওয়া এবং তার সাথে সময় কাটানো উপভোগ করা দুর্দান্ত, তবে এর অর্থ কি সে আপনার জন্য একজন? আপনি কি সত্যিই মনে করেন যে আপনার সঙ্গীর সাথে আপনার জীবন কাটানোর জন্য ভালবাসা যথেষ্ট বেশি? ভাগ করা লক্ষ্য, আকাঙ্ক্ষা, ভবিষ্যৎ পরিকল্পনা এবং মানসিক সামঞ্জস্য সম্পর্কে কী? আপনি যদি মনে করেন যে একজন ভাল জীবনসঙ্গীর এমন গুণাবলী ভালবাসার মতোই গুরুত্বপূর্ণ, তবে পড়ুন।

একজন ভালো জীবনসঙ্গীর ১০টি বৈশিষ্ট্য
ভালো জীবনসঙ্গীর বৈশিষ্ট্য


একজন ভালো সঙ্গীর ১০টি বৈশিষ্ট্য:


এখানে ১০টি গুণাবলী রয়েছে যা একজন অংশীদারের মধ্যে সন্ধান করতে হবে। একজন ভালো সঙ্গীর এই গুণগুলো আপনাকে সঠিক খুঁজে পেতে সাহায্য করবে, যা ফলস্বরূপ একটি সুখী এবং সুস্থ সম্পর্ক নিশ্চিত করবে।


১। তারা আপনার সাথে একটি শক্তিশালী মানসিক সংযোগ ভাগ করে নেয়


আপনার সঙ্গীর সাথে একটি শক্তিশালী মানসিক সংযোগ ভাগ করে নেওয়া একজন ভাল সঙ্গীর অন্যতম প্রধান গুণ।

আপনি যখন একটি মানসিক ঘনিষ্ঠতা বা আন্তঃব্যক্তিক সম্পর্ক ভাগ করেন, তখন এর অর্থ হল আপনি এবং আপনার পত্নী একটি সম্পর্ক ভাগ করে যা গভীরভাবে চলে। আপনি ভালবাসা, রোম্যান্স, প্রশংসা এবং এমনকি একটি আধ্যাত্মিক সংযোগের অনুভূতিগুলি ভাগ করেন।

আপনি যখন আপনার সঙ্গীর সাথে আবেগগতভাবে ঘনিষ্ঠ হন, তখন আপনি সক্ষম হন:

- বিচারের ভয় ছাড়াই দুর্বল হওয়া
- নীরবতায় একসাথে স্বাচ্ছন্দ্য বোধ করুন
- বিনা দ্বিধায় একে অপরকে বিশ্বাস করুন
-আপনার সম্পর্কের মধ্যে নিরাপদ বোধ করছেন
- খোলা এবং সৎ যোগাযোগ আছে

আপনি যখন একসাথে মানসম্পন্ন সময় কাটান তখন আপনি আপনার সঙ্গীর সাথে মানসিক ঘনিষ্ঠতা তৈরি করেন।

২। তারা শারীরিক স্নেহ দেখায়


বেশিরভাগ মানুষের জন্য, একটি সুস্থ সম্পর্কের জন্য শারীরিক স্নেহ অপরিহার্য। স্পর্শ আমাদের অনুভূতি দেয় যে আমাদের সঙ্গী আমাদের ভালোবাসে এবং সম্পর্কে রসায়ন গড়ে তোলে।

শীর্ষস্থানীয় আদর্শ অংশীদার গুণাবলীর মধ্যে একটি হল সমস্ত লিঙ্গ ছাড়াই প্রেমময় হওয়ার ক্ষমতা।

স্বাস্থ্য ও সামাজিক আচরণের জার্নাল পাওয়া গেছে যে দম্পতিদের জন্য শারীরিক ঘনিষ্ঠতা ভাল। শারীরিক স্নেহ অক্সিটোসিন নামক একটি হরমোন নিঃসরণ করে, যা চাপ কমাতে, মেজাজ উন্নত করতে এবং অংশীদারদের মধ্যে বন্ধনের জন্য দায়ী।

একজন শারীরিকভাবে প্রেমময় সঙ্গীর কাছ থেকে উপকার পাওয়ার অর্থ এই নয় যে আপনার একটি দুর্দান্ত যৌন সংযোগ রয়েছে। গবেষণা প্রকাশ করে যে কেবল হাত ধরে রাখা, সোফায় আলিঙ্গন করা বা এমনকি আপনার সঙ্গীর কাছ থেকে ম্যাসেজ করা সম্পর্কের সন্তুষ্টি বাড়াবে।

৩। তারা আপনাকে সম্মান করে


আপনার সঙ্গীর চারপাশে আপনি যে উষ্ণ এবং সুখী বোধ করেন তার চেয়েও বেশি ভালবাসা - তবে একজন ভাল স্বামীর সর্বোচ্চ গুণগুলির মধ্যে একটি হল সম্মান।

যদি আপনার সঙ্গী আপনাকে সম্মান করে, তাহলে এর মানে হল যে তারা আপনার সমস্ত সীমানাকে সম্মান করে, সেগুলি মানসিক, যৌন বা শারীরিক হোক।


মানসিক সীমানা: এটি আপনাকে সম্পর্কের মধ্যে স্বাচ্ছন্দ্য এবং নিরাপদ বোধ করতে সহায়তা করবে। যদি আপনার সঙ্গী আবেগগতভাবে শ্রদ্ধাশীল হয়, তাহলে এর মানে হল যে তারা ইচ্ছাকৃতভাবে আপনার অনুভূতিতে আঘাত করার জন্য কিছু করবে না। তারা আপনাকে সমর্থন করে এবং আপনার সাথে ভাল আচরণ করে।

যৌন সীমানা: শীটগুলির মধ্যে আপনি যা চান এবং যা করতে চান না তা আপনার সঙ্গী সম্মান করে। তারা আপনাকে বাধ্য করার চেষ্টা করবে না বা এমন কিছু করার জন্য আপনাকে অভিযুক্ত করবে যা আপনি অস্বস্তিকর।

শারীরিক সীমানা: আপনার সঙ্গীর কখনই আপনাকে আঘাত করা উচিত নয়। যদি তারা আপনার শারীরিক সীমানাকে সম্মান করে, তাহলে তার মানে তারা আপনাকে কোনোভাবেই অপব্যবহার করবে না। এর মধ্যে সব ধরনের শারীরিক নির্যাতন অন্তর্ভুক্ত, লাঞ্ছিত হওয়া থেকে শুরু করে আপনার কব্জি এমনভাবে চেপে ধরা যা আপনাকে অস্বস্তি বোধ করে।

একজন ভালো সঙ্গীর সবচেয়ে গুরুত্বপূর্ণ গুণগুলির মধ্যে একটি হল যে তারা আপনাকে সম্মান দেখায়। এবং যদি আপনি কোন খুঁজে পান, তাদের যেতে দেবেন না!

৪। তারা অটুট প্রতিশ্রুতি দেখায়


একজন ভালো সঙ্গীর একটি বড় গুণ হল তাদের জীবনসঙ্গীর প্রতি তাদের অটল প্রতিশ্রুতি।

অনুগত নয় এমন একজন অংশীদার আপনাকে নিরাপত্তাহীন বোধ করবে। আপনি যখন এমন কারো সাথে থাকেন যে আপনি বিশ্বাস করতে পারবেন না, ঈর্ষা, সন্দেহ, এবং হৃদয়বিদারক আপনার বিশ্বের একটি নিয়মিত অংশ হয়ে উঠেছে।

অন্যদিকে, আপনার সাথে প্রতিশ্রুতিবদ্ধ কারো সাথে থাকা আপনাকে আপনার সম্পর্কের মধ্যে ভালবাসা এবং সন্তুষ্ট বোধ করবে।


প্রতিশ্রুতিবদ্ধ সম্পর্কের সুবিধার মধ্যে রয়েছে:

আপনার ভবিষ্যতের জন্য একটি শক্ত ভিত্তি স্থাপন করা:

আপনি যদি জানেন যে আপনার সঙ্গী প্রতিশ্রুতিবদ্ধ হতে পারে, তাহলে আপনি বিয়ে করা, চলে যাওয়া বা একটি পরিবার শুরু করার মতো আরও উল্লেখযোগ্য উপায়ে জড়িত হতে ভয় পাবেন না।

নিরাপদ শারীরিক সম্পর্ক:

আপনি যখন একটি প্রতিশ্রুতিবদ্ধ সম্পর্কে থাকেন, তখন আপনার সঙ্গীর কাছ থেকে STI ধরার সম্ভাবনা অনেক কম থাকে।

আপনাকে আর্গুমেন্ট নিয়ে চিন্তা করতে হবে না:

প্রতিটা ছোটোখাটো তর্কের পর ব্রেক আপ নিয়ে চিন্তা না করে, আপনি নিশ্চিত হতে পারেন যে আপনার সঙ্গী সবসময় আপনার পিঠে থাকবে – এমনকি আপনি কিছুতে দ্বিমত পোষণ করলেও।

আপনি খুশি:

প্রতিশ্রুতি একটি সম্পর্ক থেকে অনেক নাটকীয়তা নেয়। যখন আপনি এবং আপনার সঙ্গী আনন্দের সাথে একগামী প্রেমে প্রতিশ্রুতিবদ্ধ হন, তখন তারা কোথায় বা কার সাথে আড্ডা দিচ্ছেন তা নিয়ে আপনাকে চিন্তা করতে হবে না।



৫। তারা খোলামেলা যোগাযোগ করে


তাহলে, কি একজন ভালো স্বামী তৈরি করে?

জার্নাল অফ ম্যারেজ অ্যান্ড ফ্যামিলি রিপোর্ট করে যে দম্পতিদের মধ্যে যোগাযোগ বৈবাহিক সন্তুষ্টির পূর্বাভাস দেয়। দম্পতিরা যত বেশি কথা বলে, তারা তত বেশি সুখী হয়।

যোগাযোগ প্রতিরোধ করতে সাহায্য করতে পারে
তর্কের মধ্যে বর্ধিত হওয়া থেকে ছোটখাটো পার্থক্য।

দম্পতিরা যখন তাদের অনুভূতি সম্পর্কে খোলামেলা এবং সৎ থাকে, তখন তারা একত্রিত হতে পারে এবং শান্তভাবে এবং সম্মানের সাথে সমস্যাগুলির মধ্য দিয়ে কাজ করতে পারে।

কিন্তু যোগাযোগ কেবল সমস্যা সমাধানের জন্য নয় - এটি গল্প, স্বপ্ন এবং লক্ষ্যগুলি ভাগ করে নেওয়ার বিষয়ে।

যোগাযোগ করার সময়:
- আপনার সঙ্গীর চাহিদা আবিষ্কার করুন
- আপনার ইচ্ছা প্রকাশ করুন
- মানসিক ঘনিষ্ঠতা বাড়ান
- সততা প্রচার করুন
- আপনার সঙ্গীকে বিশেষ অনুভূতি দিন
- নেতিবাচক নিদর্শন ভাঙুন

একজন দম্পতি যত বেশি কথা বলে এবং একে অপরকে জানতে পারে, তাদের সম্পর্ক তত গভীর হয়। তাই খোলামেলা যোগাযোগ একজন ভালো সঙ্গীর সবচেয়ে প্রয়োজনীয় গুণাবলীর একটি।


৬। তারা আপনার সেরা বন্ধু


রোমান্টিক সম্পর্কগুলি দুর্দান্ত, তবে এর অর্থ এই নয় যে আপনি ২৪/৭ প্রেমে থাকতে চান।

একজন ভালো সঙ্গীর অন্যতম গুরুত্বপূর্ণ গুণ হল বন্ধুত্বের ভিত্তি।

দম্পতিরা যখন সেরা বন্ধু হয় তখন তারা বেশি সুখী হয় তার জোরালো প্রমাণ রয়েছে। দ্য জার্নাল অফ হ্যাপিনেস স্টাডিজ দ্বারা প্রকাশিত একটি সমীক্ষায় দেখা গেছে যে "জীবনের তৃপ্তি" "যাদের জীবনসঙ্গী তাদের সেরা বন্ধুও তাদের জন্য দ্বিগুণ বেশি।"

আপনি যখন আপনার বন্ধুর সাথে থাকেন, আপনি একসাথে কথা বলেন, খেলুন এবং হাসুন। এটি আপনার সম্পর্কের জন্য নিখুঁত, কারণ গবেষণা দেখায় যে ভাগ করা হাসি দম্পতিদের একসাথে আরও সমর্থিত এবং সন্তুষ্ট বোধ করে।

বন্ধুত্ব একটি সুস্থ সম্পর্কের জন্য একটি মহান ভিত্তি। এটি নিশ্চিত করবে যে আপনার অংশীদারিত্ব সুসংহত এবং এতে বন্ধুত্বের মজা এবং স্ফুলিঙ্গ রয়েছে, সাথে সম্পর্কের রোমান্স এবং রসায়ন।

৭। তারা আপনার সাথে আশ্চর্যজনক যৌন রসায়ন শেয়ার করে


একজন ভাল সঙ্গীর অপরিহার্য বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি হল যে তারা আপনার সাথে চমৎকার যৌন রসায়ন শেয়ার করে।

শারীরিক ঘনিষ্ঠতা শুধুমাত্র বন্ধন হরমোন অক্সিটোসিন নিঃসরণ করে না, এটি আপনাকে আকাঙ্ক্ষা অনুভব করে, আত্মসম্মান বাড়ায় এবং আপনার এবং আপনার সঙ্গীর মধ্যে একটি বিশেষ সংযোগ তৈরি করে।

একটি আশ্চর্যজনক যৌন জীবন থাকার ক্ষেত্রে যোগাযোগ আপনার সেরা বন্ধু হবে। আপনার সঙ্গীর সাথে সীমানা নিয়ে আলোচনা করতে, কল্পনাগুলি অন্বেষণ করতে এবং বেডরুমে আপনার প্রয়োজনীয়তা সম্পর্কে কথা বলতে আপনার যথেষ্ট স্বাচ্ছন্দ্য বোধ করা উচিত।

আরেকটি সুবিধা? অধ্যয়নগুলি দেখায় যে বৃহত্তর যৌন যোগাযোগ মহিলাদের মধ্যে প্রচণ্ড উত্তেজনার ফ্রিকোয়েন্সি বৃদ্ধির পাশাপাশি পুরুষ এবং মহিলা উভয়ের জন্যই অধিকতর সন্তুষ্টির দিকে পরিচালিত করেছে।

একজন মহান অংশীদার হলেন এমন একজন যিনি আপনাকে শোবার ঘরে সম্মান করেন এবং আপনার প্রয়োজনের প্রতি যত্নবান হন।

৮। তারা আপনাকে তাদের অবিভক্ত মনোযোগ দেয়


একজন ব্যক্তির মধ্যে সন্ধান করার জন্য সবচেয়ে আরামদায়ক গুণগুলির মধ্যে একটি হল এমন একজন যিনি আপনাকে তাদের অবিভক্ত মনোযোগ দেন।

আপনার সঙ্গী যখন তাদের ফোনে খেলছে তখন তাদের সাথে যোগাযোগ করার চেষ্টা করার চেয়ে হতাশাজনক আর কিছু আছে কি?

ইউনিভার্সিটি অফ সাসেক্স একটি গবেষণা প্রকাশ করেছে যাতে মাল্টিটাস্কাররা ম্যাগনেটিক রেজোন্যান্স ইমেজিংয়ের শিকার হয়। মস্তিষ্কের ফলাফলগুলি প্রকাশ করেছে যে লোকেরা একাধিক ডিভাইসে সময় ব্যয় করেছে (টেক্সট করা এবং কথা বলা/টিভি দেখার সময় একটি ট্যাবলেট ব্যবহার করা ইত্যাদি) তাদের তুলনায় কম সহানুভূতি এবং মানসিক নিয়ন্ত্রণ ছিল যারা একবারে একটি জিনিসের উপর মনোনিবেশ করেছিল।

একজন অংশীদারের মধ্যে সন্ধান করার জন্য সবচেয়ে বড় গুণগুলির মধ্যে একটি হল এমন একজন যিনি তাদের ডিভাইসগুলি রেখে দিতে এবং আপনার প্রাপ্য অবিভক্ত মনোযোগ দিতে ভয় পান না। তারা কথোপকথন করতে সময় নেবে, আপনি যখন কথা বলছেন তখন কীভাবে শুনতে হবে এবং আপনাকে বাধা দেবে না তা জানবে।


৯। তারা পারস্পরিক বিশ্বাসের ধারণাকে মূল্য দেয়


একজন ভালো সঙ্গীর সবচেয়ে বড় গুণ হল পারস্পরিক বিশ্বাসের প্রতি তাদের বিশ্বাস।

দম্পতিরা তাদের সম্পর্কের মধ্যে বিশ্বাস তৈরি করে যখন তারা:

- ধারাবাহিকভাবে সত্য বলুন
- তারা কি তাদের কথায় সত্য?
- আপনার সমস্যাগুলি সম্পর্কে কীভাবে যোগাযোগ করতে হয় তা জানুন
- তিনি ভুল স্বীকার করতে পারেন এবং এর জন্য ক্ষমা চাইতে পারেন
- তারা নির্ভরযোগ্য এবং নির্ভরযোগ্য
- মানসিক ঘনিষ্ঠতা গড়ে তুলুন
- আত্মবিশ্বাস দেখান

পারস্পরিক বিশ্বাস এবং সততা একটি সম্পর্কের মৌলিক এবং গুরুত্বপূর্ণ গুণাবলী।

১০। তারা ক্ষমার অভ্যাস করে


একজন ভালো সঙ্গীর অন্যতম শ্রেষ্ঠ গুণ হল তারা ক্ষমা করার অভ্যাস করে।

যে আপনাকে গভীরভাবে আঘাত করেছে তাকে ক্ষমা করা সবচেয়ে শক্তিশালী এবং কঠিন কাজগুলির মধ্যে একটি যা আপনি করবেন।

আমাদের অনেকেরই অভ্যাস আছে আমাদের অংশীদারদের ক্ষমা করার অভ্যাস শুধুমাত্র পকেটের অপরাধের জন্য এবং পরে তাদের মনে করিয়ে দেওয়া যে তারা কীভাবে আপনাকে আঘাত করেছে। এটা সত্যিকারের ক্ষমা নয়।

সত্যিকারের ক্ষমার মধ্যে রয়েছে:

- আঘাত স্বীকার এবং প্রসেসিং বিশ্বাসঘাতকতা
- আপনার সঙ্গীর সিদ্ধান্তগুলি আপনাকে কীভাবে প্রভাবিত করবে তা সাবধানতার সাথে বিবেচনা করুন
- সমস্যা নিয়ে আলোচনা
- কেন এমন হলো সেটা বোঝার জন্য
- আপনার স্বামীর আন্তরিক ক্ষমা গ্রহণ করা
- আপনি একটি ভুল ক্ষমা করতে পারেন কিনা তা নির্ধারণ করা
- আপনার সম্পর্ক মেরামত এবং শক্তিশালী করুন
- বিষয়টি ক্ষমা করুন এবং এটি আবার আনবেন না

একজন পরিপক্ক, প্রেমময় অংশীদার এমন একজন যিনি আপনার ভুল, বড় বা ছোট ক্ষমা করতে পারেন।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন