বৃহস্পতিবার, ১৭ নভেম্বর, ২০২২

দুধ কি আপনার ওজন বাড়ায়? দুধ খেলে কি ওজন বাড়ে?

কিছু মানুষ ওজনে দুধ এবং অন্যান্য দুগ্ধজাত খাবারের প্রভাব সম্পর্কে বিভ্রান্ত। প্রমাণ দেখায় যে এই খাবারগুলি শরীরের ওজনের উপর নিরপেক্ষ বা ইতিবাচক প্রভাব ফেলে।

দুধ খেলে কি ওজন বাড়ে?
দুধ খেলে কি ওজন বাড়ে

আপনি যদি ওজন বাড়ানোর চেষ্টা করছেন, আপনি সম্ভবত শুনেছেন যে দুধ পান করা এটি করার একটি কার্যকর উপায়। এই দাবিগুলি সত্য কি না তা বিভিন্ন কারণের উপর নির্ভর করে। প্রথমত, কেন কিছু লোকের ওজন বাড়াতে সমস্যা হয় তা বোঝা গুরুত্বপূর্ণ। কিছু লোক তাদের শরীরকে পর্যাপ্ত ক্যালোরি সরবরাহ করার জন্য দিনের বেলা পর্যাপ্ত খাবার খান না (অর্থাৎ, তারা "অপুষ্টির শিকার")। এই লোকেদের জন্য, দুধ পান করা অতিরিক্ত শক্তি সরবরাহ করতে পারে যা তাদের ওজন বাড়াতে পারে।

দুধে প্রাকৃতিকভাবে ক্যালসিয়াম বেশি থাকে এবং প্রায়শই ভিটামিন ডি দিয়ে শক্তিশালী হয় - দুটি পুষ্টি উপাদান যা হাড়ের বিকাশ এবং স্বাস্থ্যের জন্য অত্যাবশ্যক। এছাড়াও, এতে ভিটামিন এ রয়েছে, যা চোখের সর্বোত্তম স্বাস্থ্যকে সমর্থন করে এবং আপনার ইমিউন সিস্টেমকে সমর্থন করে। এক কাপ দুধে প্রায় ১৫০ ক্যালোরি রয়েছে এবং এক কাপ লো ফ্যাট দুধে রয়েছে প্রায় ৮৩ ক্যালোরি।

দুধের প্রধান দুটি প্রোটিন হল হুই এবং কেসিন। কিছু গবেষণা দেখায় যে এই প্রোটিনগুলি রক্তচাপ এবং কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করতে পারে - হৃদরোগের জন্য দুটি ঝুঁকির কারণ।

উপরন্তু, গবেষণায় পরামর্শ দেওয়া হয়েছে যে ব্যায়ামের পরে দুধ পান করা পেশী তৈরি করতে এবং শরীরের গঠন উন্নত করতে সাহায্য করতে পারে।

মনে রাখবেন যে দুধ যা গরু থেকে আসে না - ভেড়া এবং ছাগলের দুধ সহ, সেইসাথে বাদাম এবং বীজ থেকে তৈরি উদ্ভিদ-ভিত্তিক দুধ - বিভিন্ন পুষ্টির প্রোফাইল রয়েছে এবং একই স্বাস্থ্যের প্রভাব নাও থাকতে পারে।

তাই যদি আপনার লক্ষ্য যদি ওজন বাড়ানো হয়, তাহলে পুরো দুধ আপনার সেরা পছন্দ হতে পারে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন