সোমবার, ১২ ডিসেম্বর, ২০২২

সঠিক দাঁত পরিষ্কারের জন্য ৭টি টিপস

আপনি যদি ভাবছেন কিভাবে আপনার বাচ্চাদের দাঁত মাজার সঠিক কৌশল শেখাবেন, তাহলে নিচের টিপসগুলো ছাড়া আর দেখুন না! কীভাবে সঠিকভাবে ব্রাশ করতে হয় তা শেখা শিশুদের জন্য অপরিহার্য, তাই সর্বোত্তম দাঁতের স্বাস্থ্যের জন্য যত তাড়াতাড়ি সম্ভব এই টিপসগুলি ব্যবহার করার কথা বিবেচনা করুন। চলুন জেনে নেই সঠিক দাঁত পরিষ্কারের জন্য ৭টি টিপস।


১। একটি কোণে ব্রাশ করুন

আপনি যদি ভাবছেন কীভাবে আপনার দাঁত সঠিকভাবে ব্রাশ করবেন, তবে মনে রাখা গুরুত্বপূর্ণ যে আপনার সর্বদা একটি কোণে ব্রাশ করা উচিত। এটি নিশ্চিত করে যে ব্রিসলস সমস্ত দাঁতে পৌঁছায়। ডেন্টিস্টরা টুথব্রাশটিকে ৪৫ ডিগ্রি কোণে রাখার পরামর্শ দেন, যা সর্বোচ্চ কভারেজ প্রদান করে। এটি দাঁতের মাঝখানে ব্রিস্টল পেতে এবং প্লাক তৈরি অপসারণ করতে দেয়!


২। সংক্ষিপ্ত, মৃদু স্ট্রোক ব্যবহার করুন

আপনার দাঁত ব্রাশ করার সময় ছোট, মৃদু স্ট্রোক ব্যবহার করা গুরুত্বপূর্ণ। এটি নিশ্চিত করবে যে আপনি আপনার মাড়ির ক্ষতি করবেন না এবং প্রতিটি দাঁতে প্লেক এবং ব্যাকটেরিয়া থেকে মুক্তি পেতে সক্ষম হবেন। সংবেদনশীল দাঁতের মানুষ এবং শিশুদের জন্য, ব্যথা ছাড়াই কীভাবে দাঁত ব্রাশ করবেন তা জানা অপরিহার্য। একটি মৃদু বৃত্তাকার গতিতে ব্রাশ করতে ভুলবেন না বা প্রতিটি দাঁত সঠিকভাবে পরিষ্কার করার জন্য একটি পিছনে এবং সামনে ঝাড়ু দেওয়ার প্যাটার্ন ব্যবহার করুন।


৩। অন্তত দুই মিনিটের জন্য ব্রাশ করুন

সঠিক ব্রাশ করার আরেকটি চাবিকাঠি হল কমপক্ষে দুই মিনিট ব্রাশ করা। এটি সমস্ত দাঁতের সঠিক পরিস্কার নিশ্চিত করে। যদিও ৯৫% আমেরিকানরা তাদের মৌখিক স্বাস্থ্যকে তাদের সামগ্রিক স্বাস্থ্যের একটি গুরুত্বপূর্ণ অংশ বলে মনে করে, খুব কম লোকই তাদের দাঁত ব্রাশ করার সময় খুঁজে পায়। আপনার বাচ্চারা তাদের দাঁতের ভাল যত্ন নিচ্ছে তা নিশ্চিত করতে, একটি টাইমার সেট করুন এবং নিশ্চিত করুন যে তারা দুই মিনিটের জন্য ব্রাশ করছে!


৪। ব্রাশ প্রতিস্থাপন করুন

আপনার টুথব্রাশ প্রতি এক থেকে তিন মাস প্রতিস্থাপন করা উচিত। আপনার বাচ্চাদের নতুন টুথব্রাশের প্রয়োজন আছে কিনা এবং ব্রিসেলগুলি এখনও ভাল অবস্থায় আছে কিনা তা জিজ্ঞাসা করার জন্য সময় নিন। এটি নিশ্চিত করে যে ব্রাশে ব্যাকটেরিয়া জমে না, যা প্লাক তৈরির বৃদ্ধি ঘটাতে পারে। আপনার টুথব্রাশ পরিবর্তন করা একটি সহজ কাজ যা আপনার দাঁতকে সুস্থ রাখবে!


৫। এটি একটি অভ্যাস করুন

অবশ্যই, আপনি যদি সঠিকভাবে দাঁত ব্রাশ করবেন তা জানতে চান তবে এটি একটি অভ্যাস করা গুরুত্বপূর্ণ। নিশ্চিত করুন যে আপনার বাচ্চারা দিনে দুবার তাদের দাঁত ব্রাশ করে। এর মধ্যে একবার সকালে এবং একবার সন্ধ্যায় অন্তর্ভুক্ত। দাঁত এবং মাড়ির মধ্যে প্লেক অপসারণের জন্য নিয়মিত ফ্লস করাও গুরুত্বপূর্ণ। ব্রাশ করা এবং ফ্লস করার অভ্যাস করা নিশ্চিত করবে যে আপনার দাঁত আগামী বছর ধরে সুস্থ থাকবে!


৬। সঠিক কৌশল ব্যবহার করে নিয়মিত ফ্লস করুন

সঠিক দাঁতের স্বাস্থ্যের জন্য নিয়মিত ফ্লসিং অপরিহার্য। সঠিকভাবে ফ্লস করার জন্য, আপনার মধ্যমা আঙুলের চারপাশে ফ্লসটি মুড়ে দিন এবং প্রতিটি দাঁতের মধ্যে এটিকে গাইড করতে আপনার থাম্ব এবং তর্জনী ব্যবহার করুন। ফ্লসটিকে দাঁতের প্রতিটি পাশে উপরে এবং নীচে স্লাইড করুন, নিশ্চিত করুন যে মাড়ির লাইনের নীচে রয়েছে। এটি দাঁতের মধ্যে খাবারের ধ্বংসাবশেষ এবং প্লাক তৈরি অপসারণ করে।


৭। বিশেষ পরিস্থিতি সম্পর্কে আপনার দাঁতের ডাক্তারকে জিজ্ঞাসা করুন

দাঁত ব্রাশ করার ক্ষেত্রে কিছু লোকের বিশেষ অবস্থা থাকে। উদাহরণস্বরূপ, যাদের ধনুর্বন্ধনী রয়েছে তাদের তার এবং বন্ধনীর চারপাশ পরিষ্কার করার জন্য বিশেষ নির্দেশাবলীর প্রয়োজন হতে পারে। যদি আপনার সন্তানের ধনুর্বন্ধনী বা অন্য বিশেষ দাঁতের অবস্থা থাকে, তাহলে সঠিক ব্রাশিং কৌশল সম্পর্কে পরামর্শের জন্য আপনার দাঁতের ডাক্তারকে জিজ্ঞাসা করুন।


সঠিক দাঁত ব্রাশ করার জন্য এই টিপসগুলি অনুসরণ করে, আপনি নিশ্চিত হতে পারেন যে আপনার বাচ্চারা তাদের দাঁতের ভাল যত্ন নিচ্ছে। কীভাবে সঠিকভাবে ব্রাশ করতে হয় তা শিখতে কখনই খুব তাড়াতাড়ি হয় না, তাই যত তাড়াতাড়ি সম্ভব এই টিপসগুলি ব্যবহার করা নিশ্চিত করুন!

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন