সোমবার, ১২ ডিসেম্বর, ২০২২

সকালে ঘুম থেকে ওঠার পর হঠাৎ মাথা ব্যথা হয় কেন? সকালের মাথা ব্যথা উপশমের টিপস

আপনি যদি প্রায়ই মাথাব্যথা নিয়ে সকালে ঘুম থেকে ওঠেন তবে আপনি একা নন। প্রতি ১৩ জনে প্রায় ১ জন। সকালে মাথাব্যথা বিভিন্ন কারণে হতে পারে। খারাপ রাতের ঘুমের পরে বা স্ট্রেসের পরে আপনি একবারে তাদের অনুভব করতে পারেন, অথবা আপনি নিয়মিত তাদের অনুভব করতে পারেন। সকালে মাথাব্যথা আপনার শরীরের শারীরবৃত্তীয় পরিবর্তনের ফলাফল হতে পারে। ভোরবেলা, আপনার শরীরের অভ্যন্তরীণ ব্যথা কমানোর মাত্রা কমে যেতে পারে। উপরন্তু, আপনার শরীর এই সময়ে আরও অ্যাড্রেনালিন তৈরি করতে পারে, যা মাইগ্রেনের এপিসোডের দিকে পরিচালিত করে।

সকালে ঘুম থেকে ওঠার পর হঠাৎ মাথা ব্যথা হয় কেন?


ঘুমের ব্যাধি যা সকালের মাথাব্যথার কারণ হতে পারে

ঘুমের ব্যাধিগুলি বিভিন্ন ধরণের মাথাব্যথার সাথে যুক্ত, যার মধ্যে রয়েছে ক্লাস্টার মাথাব্যথা, হিপনিক মাথাব্যথা, মাইগ্রেন এবং টেনশনের মাথাব্যথা। বিশেষ করে বেশ কয়েকটি ঘুমের ব্যাধি রয়েছে যা সকালের মাথাব্যথায় অবদান রাখতে পারে:

অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়া: শ্বাসনালীতে বাধা। রক্তে কার্বন ডাই অক্সাইড এবং অক্সিজেনের মাত্রা ওঠানামার কারণে স্লিপ অ্যাপনিয়ায় আক্রান্ত ব্যক্তিরা প্রায়শই সকালে ঘন ঘন মাথাব্যথার রিপোর্ট করেন। এগুলোকে স্লিপ অ্যাপনিয়া মাথাব্যথা বলা হয়।

অনিদ্রা: অনিদ্রায় আক্রান্ত ব্যক্তিরা ঘুমিয়ে পড়তে বা ঘুমিয়ে থাকার জন্য লড়াই করে। অনিদ্রা মাথাব্যথার উচ্চ ঝুঁকির সাথে যুক্ত। ঘুমের ব্যাঘাতগুলি মাইগ্রেনের কারণ হিসাবে রিপোর্ট করা হয়েছে, এবং যাদের ঘুমের গুণমান খারাপ তাদের মধ্যে টেনশনের মাথাব্যথা দীর্ঘস্থায়ী হওয়ার সম্ভাবনা বেশি।

ব্রুকসিজম: দাঁত পিষে যাওয়া নামেও পরিচিত, স্ট্রেস বা অন্যান্য কারণের কারণে ব্রুকসিজম হতে পারে। রাতের বেলা দাঁত ও চোয়াল পিষে ও চেপে ধরার ফলে টেনশন মাথাব্যথা বা মাইগ্রেনের সাথে জেগে ওঠার ঝুঁকি বেড়ে যায়।

অস্থির পায়ের সিনড্রোম: অস্থির পায়ের সিনড্রোম (RLS) এবং মাইগ্রেনের মধ্যে একটি শক্তিশালী সম্পর্ক রয়েছে, উভয়ই ভাগ করা মস্তিষ্কের পথ বা আয়রন বিপাকের সমস্যাগুলির কারণে উদ্ভূত বলে মনে করা হয়। RLS টান মাথা ব্যথার সাথেও সম্পর্কিত। গবেষকরা বিশ্বাস করেন যে উদ্বেগ এবং বিষণ্নতা উভয় অবস্থার জন্য অবদান রাখতে পারে।

সকালের মাথাব্যথার অন্যান্য কারণ

ঘুমের ব্যাধি ছাড়াও, সকালের মাথাব্যথার আরও কিছু কারণ হল:

ডিহাইড্রেশন: শরীরের অনেক প্রক্রিয়ার জন্য জল অপরিহার্য। যখন আপনি পর্যাপ্ত জল পান করেন না, তখন আপনি ডিহাইড্রেটেড হতে পারেন, যা আপনার মাথাব্যথা নিয়ে জেগে উঠার অন্যতম কারণ হতে পারে।

খুব বেশি বা খুব কম ঘুম: খুব বেশি ঘুম এবং খারাপ মানের ঘুম উভয়ই পরের দিন টেনশন মাথাব্যথা হওয়ার সম্ভাবনা বাড়িয়ে তুলতে পারে। ঘুমের বঞ্চনা ব্যথার থ্রেশহোল্ডকে কমিয়ে দেয় এবং দীর্ঘস্থায়ী মাথাব্যথায় আক্রান্ত ব্যক্তিরা যখন ঘুম বঞ্চিত হয় তখন তারা আরও তীব্র ব্যথা অনুভব করে।

নাক ডাকা: নাক ডাকা তাদের মধ্যে দীর্ঘস্থায়ী মাথাব্যথার বিকাশে অবদান রাখে যারা ইতিমধ্যেই মাঝে মাঝে মাথাব্যথা অনুভব করে।

হতাশা এবং উদ্বেগ: গবেষণা পরামর্শ দেয় যে উদ্বেগ এবং বিষণ্নতা খারাপ ঘুম এবং মাথাব্যথার পাশাপাশি ব্যথার প্রতি সংবেদনশীলতা বাড়ায়।

ভুল বালিশ ব্যবহার: বালিশগুলি মেরুদণ্ডকে নিরপেক্ষ অবস্থানে রেখে উত্তেজনা কমাতে ডিজাইন করা হয়েছে। একটি বালিশ যা আপনার মাথা এবং ঘাড়ের জন্য যথেষ্ট সমর্থন প্রদান করে না তা রাতারাতি মাথাব্যথায় অবদান রাখতে পারে। যদি আপনার সকালের মাথাব্যথা ঘাড়, কাঁধ বা উপরের পিঠে ব্যথার সাথে থাকে, তাহলে আপনাকে উঁচু বা নীচের বালিশ ব্যবহার করতে হতে পারে।


সকালের মাথা ব্যথা উপশমের টিপস

যদি ঘুমের সমস্যা মাথাব্যথাকে আরও খারাপ করে তুলতে পারে এবং ত্রাণ খুঁজে পাওয়া কঠিন করে তুলতে পারে, তাহলে একটি স্বাস্থ্যকর জীবনধারা এবং ঘুমের স্বাস্থ্যবিধি অভ্যাস অবলম্বন করা আপনাকে ভাল ঘুমাতে এবং সকালের মাথাব্যথার ফ্রিকোয়েন্সি কমাতে সাহায্য করতে পারে:

একটি ঘুমানোর সময় রুটিন অনুসরণ করুন: ঘুমের জন্য শান্ত হতে আপনাকে সাহায্য করার জন্য ঘুমানোর সময় ক্রিয়াকলাপের একটি রুটিন তৈরি করুন। বিছানায় যেতে এবং প্রতিদিন একই সময়ে উঠার চেষ্টা করুন, এমনকি সপ্তাহান্তে।

ক্যাফিন এবং অ্যালকোহল সীমিত করুন: বিশেষজ্ঞরা অ্যালকোহল এবং উদ্দীপক পানীয় এড়ানোর পরামর্শ দেন যদি আপনি মাথাব্যথায় ভুগছেন। কিছু ওষুধও মাথাব্যথার কারণ হতে পারে, তাই সমস্যা হলে ওষুধ পরিবর্তন বা ডোজ কমানোর বিষয়ে আপনার ডাক্তারের সাথে কথা বলুন।

বেশি করে পানি পান করুন: রাতে পানিশূন্যতা এড়াতে সারাদিন পর্যাপ্ত পানি পান করুন।

আপনার বেডরুমের পরিবেশ উন্নত করুন: সর্বোত্তম ঘুমের জন্য আপনার শোবার ঘর অন্ধকার, শান্ত এবং শীতল রাখুন।


কখন আপনার ডাক্তারের সাথে কথা বলবেন

আপনার ডাক্তারের সাথে পরামর্শ করা উচিত যদি আপনি এমন মাথাব্যথা অনুভব করা শুরু করেন যা আপনি আগে অনুভব করেননি, যদি মাথাব্যথা আপনাকে ঘুম থেকে জাগিয়ে তোলে, অথবা যদি আপনার মাথাব্যথা কোনোভাবে পরিবর্তিত হয়, বিশেষ করে যদি সেগুলি গুরুতর হয়। আপনার সকালের মাথাব্যথার সাথে অন্যান্য উপসর্গ যেমন উচ্চস্বরে নাক ডাকা, বমি করা বা দিনের বেলা ক্লান্ত বোধ হলে আপনার একজন স্বাস্থ্যসেবা পেশাদারের সাথে যোগাযোগ করা উচিত। আপনার ডাক্তারের সফরের প্রস্তুতির জন্য, আপনার সকালের মাথাব্যথার ফ্রিকোয়েন্সি এবং তীব্রতা রেকর্ড করার জন্য একটি বেডসাইড জার্নাল রাখার কথা বিবেচনা করুন।


আপনার একটি চিকিত্সাযোগ্য ঘুমের ব্যাধি বা অন্যান্য চিকিৎসা অবস্থা আছে কিনা তা দেখতে আপনার ডাক্তার পরীক্ষা চালাতে পারেন। তারা ওষুধ পরিবর্তন করতে এবং সকালের মাথাব্যথা কমাতে সাহায্য করার জন্য উত্পাদনশীল জীবনযাত্রার অভ্যাস প্রয়োগ করতে আপনার সাথে কাজ করতে পারে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন