রবিবার, ৪ সেপ্টেম্বর, ২০২২

কিভাবে ঘরে বসে গ্রাফিক্স ডিজাইনার হওয়া যায়? (+বোনাস টিপস)

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়াবারকাতুহু জানাই সকল kazisilo রিডারদের। আপনি কি একজন গ্রাফিক ডিজাইনার হতে চান? প্রতিযোগিতার যুগে স্কিলের পাশাপাশি জব মার্কেটে টিকে থাকা একটি চ্যালেঞ্জ যার জন্য আপনাকে হতে হবে আরও শক্তিশালী। ভয় নেই, আপনিও অন্যদের মত সহজ ভাবেই শিখবেন, তবে একটু কৌশল অবলম্বন করবেন যা অনেকে জানে না। ফলে আপনি আরও শক্তিশালী হয়ে উঠবেন। অতীতে অর্থাৎ বিশ্ববিদ্যালয়ে তিন বছর কাটানো, তারপরে একটি বড় শহরে চলে যাওয়া এবং একটি ডিজাইন এজেন্সিতে ইন্টার্ন করা এসব ছিল। যার সবকটিতেই প্রচুর উত্থান-পতন, দীর্ঘ যাতায়াত, এবং একটি পরম ভাগ্য খরচ হত।

সত্য হল যে আজকের বিশ্বে কোনও সমস্যা ছাড়াই ডিজাইনার হিসাবে অধ্যয়ন করা এবং দূর থেকে কাজ করা সম্ভব। দেখা যাচ্ছে যে নতুন স্বাভাবিকের কিছু অপ্রত্যাশিত সুবিধা রয়েছে। কিন্তু কিভাবে আপনি বাড়িতে থেকে একজন পেশাদার গ্রাফিক ডিজাইনার হয়ে উঠবেন? চলুন আলোচনা করা যাক:

১। প্রথম ধাপে স্কিলের বেসিক বিষয়গুলি শিখুন

শুরুতেই আপনি রাতারাতি ভালো বা বড় কিছু হতে পারবেন না, আগে বেসিক ক্লিয়ার দরকার। মৌলিক বিষয়গুলি জানবেন ভালো করে। অনলাইনে অনেক টিউটোরিয়াল আছে। সারাদিন বসে বসে জানুন আর প্র্যাকটিস করুন। যারা গ্রাফিক ডিজাইনে কাজ করে না তারা প্রায়শই মনে করে যে এটি নির্দিষ্ট সফ্টওয়্যার কীভাবে ব্যবহার করতে হয় তা জানার বিষয় - আপনি অপ্রয়োজনীয় মন্তব্য শুনতে পাবেন, "শ্যারন একটি ব্রোশার তৈরি করতে পারে, সে ফটোশপ জানে।"

কিন্তু গ্রাফিক ডিজাইন শেখা আসলে "ফটোশপ জানা" সম্পর্কে নয়, আপনার ফোনের ভিডিও ক্যামেরা কীভাবে চালু করতে হয় তা জানার চেয়ে বেশি কিছু আপনাকে একজন পেশাদার চলচ্চিত্র পরিচালক করে তোলে। এটি গ্রাফিক ডিজাইনের ইতিহাস, গ্রাফিক ডিজাইন তত্ত্বের মূল বিষয়গুলি এবং আপনার নৈপুণ্যকে আন্ডারপিন করে এমন দক্ষতা, যেমন একটি রঙ প্যালেট নির্বাচন করা, ফন্ট নির্বাচন করা, একটি গ্রিড তৈরি করা এবং এর মতো আরও কিছু শেখার বিষয়ে।
এর মানে হল যে গ্রাফিক ডিজাইন অধ্যয়ন করা জ্ঞানকে নিষ্ক্রিয়ভাবে শোষণ করা নয়। এটা বাস্তবে নির্বাণ সম্পর্কে মূলত। তাই অধ্যয়নের সাথে সাথে, আপনাকে ক্রমাগত আপনার নিজস্ব ডিজাইনের উপর কাজ করতে হবে এবং পেশাদার ডিজাইনের সংক্ষিপ্ত বিবরণগুলি পূরণ করার আপনার ক্ষমতা উন্নত করতে হবে।

কিভাবে ঘরে বসে গ্রাফিক ডিজাইনার হওয়া যায়? (+বোনাস টিপস)



2. শেখার জন্য প্রয়োজনীয় সবকিছু সংগ্রহ করুন

যন্ত্রপাতি আর উপকরণ
আপনি যদি একটি ল্যাপটপ এবং একটি ডিসপ্লে নিয়ে কাজ করেন তবে একটি ভাল ল্যাপটপ স্ট্যান্ড বা আপনার যদি শুধুমাত্র একটি ল্যাপটপ থাকে তবে একটি ভাল ডিসপ্লে। একটি অ্যাপল পেন্সিল সহ একটি ওয়াকম ট্যাবলেট বা আইপ্যাড। এবং একটি প্রিন্টার; বাড়িতে আপনার নিজের কাজ প্রিন্ট করার জন্য খুব সহজ৷ আকার পরীক্ষা করুন।
একটি সত্যিই ভাল চেয়ার। সুরের জন্য Spotify। হার্ড ড্রাইভ, প্রচুর হার্ড ড্রাইভ। এবং আমি প্রতিষ্ঠানের জন্য একটি ভাল পুরানো ডায়েরি ব্যবহার করি কারণ আমি একজন সত্যিকারের ঠাকুরমা এবং আমি এখনও মনে করি জিনিসগুলি কেবল বাস্তব।" যখন সেগুলি লিখে দেওয়া হয় বা আমার কাছে পাঠানো হয়!

বই
ঘরে বসেই প্রতিটি কাজের জন্য একটি ভাল লাইব্রেরি প্রয়োজন। অতিমাত্রায়, এটি আপনাকে জুম কলে সুন্দর দেখাতে সাহায্য করে। কিন্তু আরও ব্যবহারিক ভিত্তিতে, সেরা ডিজাইনের বইগুলি আপনাকে ধারনা, অনুপ্রেরণা এবং একটি মানসিক চাপের দিনে শান্ত হওয়ার একটি স্বাস্থ্যকর উপায় দিতে সাহায্য করতে পারে। কোন বিষয়ে ভালো করে জানতে বই পড়ার গুরুত্ব নেই। আপনি লাইব্রেরি থেকে সংগ্রহ করতে পারেন। অনেক গ্রাফিক্স ডিজাইনের বই পাবেন অনলাইনে এবং ফ্রিতেও আছে।

দরকারী অ্যাপ্লিকেশন
শারীরিক সরঞ্জাম ছাড়াও, এমন অ্যাপ্লিকেশনগুলি সম্পর্কে চিন্তা করা মূল্যবান যা আপনার সময়, প্রচেষ্টা এবং চাপ বাঁচাতে পারে। Rachel অনলাইন হোয়াইটবোর্ড টুল Miro সুপারিশ: "আমি এটি প্রকল্পের দূরবর্তী সহযোগিতার জন্য খুব দরকারী বলে মনে করি," সে বলে।

গুগল টাস্ক/নোট ট্র্যাক রাখা এবং চেকলিস্ট এবং জিনিসপত্র লেখার জন্য দুর্দান্ত। এগুলি জিমেইলের মাধ্যমেও অ্যাক্সেস করা যেতে পারে, এগুলিকে দ্বিগুণ সহজ করে তোলে৷ এছাড়াও, আমি সময়ের জন্য বন অ্যাপ ব্যবহার করতে পছন্দ করি। এটি আপনাকে গুরুত্বপূর্ণ বিষয়গুলিতে মনোনিবেশ করে এবং আমাকে বিলম্ব এড়াতে সাহায্য করে।

৩। সফ্টওয়্যার শিখুন

বলা হচ্ছে, সফটওয়্যার গ্রাফিক ডিজাইনার হওয়ার শেষ লক্ষ্য নয়। আপনি এখনও কিছু প্রয়োজন হবে। তাই আপনি কি কিনতে হবে?
Adobe Photoshop, Illustrator এবং InDesign-এর পরিচিত টুলগুলি গোল্ড স্ট্যান্ডার্ড এবং সমগ্র পেশা জুড়ে জনপ্রিয়। সাধারণভাবে বলতে গেলে, ফটোশপ ব্যবহার করা হয় রাস্টার ছবি যেমন ফটোগ্রাফ, ইলাস্ট্রেটর ব্যবহার করা হয় ভেক্টর ছবি যেমন ইলাস্ট্রেশন এবং আইকন এডিট করতে এবং InDesign ব্যবহার করা হয় প্রিন্ট ও ডিজিটাল প্রকাশনার জন্য লেআউট তৈরি করতে। যাইহোক, তাদের সকলেরই অতিরিক্ত ক্ষমতা রয়েছে এবং একটি একক কর্মপ্রবাহের মধ্যে ক্রমবর্ধমানভাবে ব্যবহার করা হচ্ছে।

যেহেতু তারা শিল্পের নেতা, এটি কোন কাকতালীয় নয় যে তারা সবচেয়ে ব্যয়বহুল এবং একটি অ্যাডোব ক্রিয়েটিভ ক্লাউড সদস্যতা প্রয়োজন৷ এর মধ্যে রয়েছে অন্যান্য বিশেষ সৃজনশীল সফ্টওয়্যার যেমন মোশন গ্রাফিক্সের জন্য আফটার ইফেক্টস এবং ভিডিও সম্পাদনার জন্য প্রিমিয়ার প্রো, তবে এটি বেশ ব্যয়বহুল। যাইহোক, যদি আপনি একটি স্বীকৃত কোর্সের ছাত্র হন, হয় পূর্ণ-সময় বা সম্মিলিত, আপনি একটি সুন্দর শালীন ছাড় পেতে পারেন (লেখার সময় 65% এর বেশি)।

তবে আপনি যদি এখনও কোর্সে না থাকেন তবে সস্তা বিকল্প রয়েছে। অ্যাফিনিটি স্যুট—অ্যাফিনিটি ফটো, অ্যাফিনিটি ডিজাইনার, এবং অ্যাফিনিটি প্রকাশক—ফটোশপ, ইলাস্ট্রেটর, এবং ইনডিজাইনের কাছাকাছি আসে এবং এটি এককালীন, কম দামে উপলব্ধ৷ পেশাদাররা ক্রমবর্ধমানভাবে এই সরঞ্জামগুলি ব্যবহার করছেন এবং আপনার কাজ এখনও Adobe ফর্ম্যাটে প্রকাশিত হতে পারে৷ এছাড়াও, আপনি যদি একেবারেই কিছু দিতে না চান, আপনি যখন প্রথম গ্রাফিক ডিজাইন শিখছেন তখন বিনামূল্যের টুল ক্যানভা, ফিগমা এবং গ্র্যাভিট ডিজাইনার শুরু করার জন্য ভাল জায়গা।

আপনাকে দূরবর্তী কাজের সরঞ্জামগুলি কীভাবে ব্যবহার করতে হয় তাও শিখতে হবে। আমরা অনেকেই জানি কিভাবে জুম এর মত ভিডিও কনফারেন্সিং টুল ব্যবহার করতে হয়, কিন্তু স্ল্যাকের সাথে আঁকড়ে ধরার জন্যও এটি মূল্যবান, কারণ অনেক ডিজাইন এজেন্সি একে অপরের সাথে প্রতিদিনের ভিত্তিতে যোগাযোগ করার প্রধান উপায়।


৪। আপনার হোম স্টুডিও সেট আপ করুন

বাড়িতে থেকে অধ্যয়ন করা এবং একজন গ্রাফিক ডিজাইনার হতে অনেক ঘন্টা, কঠোর পরিশ্রম এবং সংকল্প লাগে। তাই আপনি সোফায় কুঁচকানো বা রান্নাঘরে একটি স্টুলের উপর বসে এটি করতে পারবেন না; আপনাকে একটি সঠিক হোম অফিস তৈরি করতে হবে। এর মানে হল আপনার সত্যিই অনেক জায়গার প্রয়োজন নেই, কারণ আপনার প্রধান প্রয়োজনীয়তাগুলি সম্ভবত কেবল একটি ডেস্ক, চেয়ার এবং ল্যাপটপ হবে।

আরামদায়ক এবং আরামদায়ক হওয়া গুরুত্বপূর্ণ, তাই আর্ট প্রিন্ট এবং কিছু অনুপ্রেরণামূলক বইয়ের মতো কয়েকটি ব্যক্তিগত স্পর্শ যোগ করা সর্বদা একটি ভাল ধারণা। এছাড়াও, আপনার ডেস্ক পরিষ্কার এবং অগোছালো রাখতে ভুলবেন না (পরিপাটি ডেস্ক, পরিপাটি মন), প্রচুর পানি পান করুন এবং হাঁটা ও ব্যায়ামের জন্য নিয়মিত বিরতির সময় নির্ধারণ করুন। গ্রাফিক ডিজাইনে কাজ করা, বিশেষ করে বাড়িতে, সময়ের সাথে সাথে আপনার মেরুদন্ডের জন্য বিপজ্জনক হতে পারে, তাই শুরু থেকেই সঠিক অভ্যাস তৈরি করুন এবং আপনার ক্যারিয়ার জুড়ে আপনার সুস্বাস্থ্য থাকার সম্ভাবনা অনেক বেশি হবে। আপনার নিজস্ব স্থান থাকার বিষয়ে সবচেয়ে ভাল জিনিস হল আপনি যেভাবে চান ঠিক সেভাবে এটি সাজাতে পারেন।

"সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ হল একটি আরামদায়ক স্থান তৈরি করা যেখানে আপনি দীর্ঘ সময় কাজ করতে পারেন," তিনি বলেছেন। "জল, কফি, চা খান। আপনি ডিজাইন করার সময়, একটি অডিওবুক খুঁজুন বা একটি প্লেলিস্ট তৈরি করুন যাতে আপনাকে ফোকাস করতে সহায়তা করে।"

র‍্যাচেল সম্মত হন যে সান্ত্বনা মূল বিষয় এবং ব্যাখ্যা করেন কিভাবে তিনি তার লন্ডনের বাড়িতে এটি অর্জন করেন। "সুস্থ থাকার জন্য আমার চারপাশে কয়েকটি গাছপালা থাকা গুরুত্বপূর্ণ," সে বলে৷ "আমি আমার ল্যাপটপের সাথে সংযোগ করার জন্য একটি বড় মনিটর এবং একটি ওয়্যারলেস মাউস ব্যবহার করি। শীতের সন্ধ্যার জন্য একটি ভাল আলোর উত্স থাকাও গুরুত্বপূর্ণ। এবং অবশ্যই একটি জলের বোতল - যদি আপনি আমার মতো আনাড়ি হন তবে দুর্যোগ এড়াতে একটি ঢাকনা সহ। "

সুবিধা আংশিকভাবে এই সামান্য বিলাসিতা সম্পর্কে যা কাজের দিনটিকে আরও আনন্দদায়ক করে তোলে, তবে এটি একটি অগোছালো পরিবেশ তৈরি করার বিষয়েও যা আপনাকে চাপ দেয় না। “আপনার টেবিল সেটিং খুবই গুরুত্বপূর্ণ; আপনি যদি সবকিছু সংগঠিত করেন তবে আপনি আরও ভাল কাজ করবেন,” ক্যারোলিনা বলেছেন। "সুতরাং একটি পরিষ্কার স্থান এবং শুধুমাত্র প্রয়োজনীয় জিনিসগুলি হাতে রাখার চেষ্টা করুন।"

৫। সংগঠিত থাকুন

যাইহোক, শুধুমাত্র সঠিক প্রয়োগ যথেষ্ট নয়। আপনি যখন বাড়ি থেকে কাজ করেন, তখন কেউ আপনার কাঁধের দিকে তাকায় না এবং তাত্ক্ষণিকভাবে আপনাকে পরীক্ষা করে। স্ট্রেস লেভেল কম রাখার জন্য এটি দুর্দান্ত, কিন্তু এর মানে হল যে শুধুমাত্র একজন ব্যক্তিই আপনাকে আপনার প্রতিষ্ঠানের শীর্ষে থাকার জন্য চাপ দিচ্ছেন এবং তিনি হলেন আপনি।

অতএব, সাংগঠনিক দক্ষতা এবং একটি দৃঢ় ইচ্ছা বাড়িতে থেকে সফল কাজের জন্য একেবারে প্রয়োজনীয়। আপনার একটি রুটিন এবং একটি সময়সূচী প্রয়োজন। সোমবার আপনার সপ্তাহের পরিকল্পনা করা এবং সামনের পাঁচ দিনের মধ্যে কী কী মানানসই হতে পারে এবং কী করা যায় না তা মনে রাখা ভাল। স্পষ্ট লক্ষ্যগুলির সাথে একটি তালিকা তৈরি করুন এবং এর দিকে একটি ছোট পদক্ষেপ নিন তারা প্রতিদিন।

পোর্টফোলিওতে কাটানো সময়ের, হোমওয়ার্ক এবং প্রতিক্রিয়া সম্পর্কে নোট নেওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ ছিল কারণ অন্যথায় আপনি গুরুত্বপূর্ণ জিনিসগুলি ভুলে যেতে পারেন।
সংগঠিত এবং উৎপাদনশীল হওয়াকে খুব বেশি দূরে নিয়ে যাবেন না বা আপনি নিজেকে পুড়িয়ে ফেলতে পারেন এবং আপনার সৃজনশীলতাকে হত্যা করতে পারেন।

৬। সুন্দর পোর্টফোলিও তৈরি করুন

একবার আপনি সত্যিই গ্রাফিক ডিজাইন অধ্যয়ন এবং আপনার দক্ষতা সম্মানের জন্য কিছু সময় ব্যয় করলে, আপনি চাকরির জন্য আবেদন করতে বা ফ্রিল্যান্স ক্লায়েন্ট খুঁজে পেতে যথেষ্ট আত্মবিশ্বাসী হবেন। এর জন্য, আপনি ঠিক কী করতে পারেন তা লোকেদের দেখানোর জন্য আপনাকে একটি পোর্টফোলিও তৈরি করতে হবে।

পুরানো দিনে, পোর্টফোলিওগুলি ছিল বড় কাগজের বই যা আপনি ইন্টারভিউ থেকে ইন্টারভিউ পর্যন্ত বহন করতেন। আজ, এগুলি সাধারণত ডিজিটাল হয় এবং হয় পিডিএফ বা ওয়েবসাইট যা লোকেদের আপনার সেরা কাজটি এমনভাবে দেখতে দেয় যা দ্রুত এবং সহজে হজম হয় (যেহেতু নিয়োগকর্তা এবং ক্লায়েন্টদের সাধারণত এর জন্য বেশি সময় থাকে না)।

অবশ্যই, আপনি যখন শুরু করছেন তখন মুরগি-এবং-ডিমের কিছুটা সমস্যা আছে। একটি বেতনের চাকরি পেতে, এমনকি একটি অবৈতনিক ইন্টার্নশিপ পেতে, আপনার একটি পোর্টফোলিও প্রয়োজন। কিন্তু যতক্ষণ না আপনি বেতনের কাজ পান, আপনি আপনার পোর্টফোলিওতে কী রাখবেন?

ঠিক আছে, আপনি যদি কোর্সটি সম্পন্ন করে থাকেন তবে আপনার কাছে ছাত্র প্রকল্পগুলি উপলব্ধ থাকবে। বিকল্পভাবে, আপনি স্ব-শিক্ষিত, তারপরে একটি পদ্ধতি হতে পারে একটি কাল্পনিক অ্যাসাইনমেন্টকে মোকাবেলা করা ঠিক যেমন আপনি একজন বাস্তব ক্লায়েন্টের জন্য করবেন। যাইহোক, আপনার পোর্টফোলিও আপলোড করার আগে, এটি অনলাইনে, Behance-এর মতো একটি প্ল্যাটফর্মে এবং সরাসরি শিল্পে আপনার পরিচিত কারও সাথে প্রতিক্রিয়া পাওয়ার জন্য শেয়ার করার জন্য অর্থ প্রদান করে। আপনি এটি যতই ভাল মনে করেন না কেন, অন্যদের সাধারণত এমন একটি দৃষ্টিভঙ্গি থাকবে যা আপনি ভাবতেও পারবেন না। আপনার পোর্টফোলিও পূরণ করার আরেকটি কৌশল হতে পারে বন্ধু বা দাতব্য প্রতিষ্ঠানের জন্য বিনামূল্যের গ্রাফিক কাজ।

৭। একটি কোর্স নিন

আমরা এটির উপর চকচকে করব না: এই সমস্ত অনেক সময় এবং প্রচেষ্টা লাগে। কিন্তু সুসংবাদ হল যে ২০২২ সালে সবাই এটি করতে পারে, আপনি এটি বাড়িতে থেকে করতে পারেন, এবং বিশ্ববিদ্যালয়ে পুরো তিন বছর আর একমাত্র উপায় নয়। সাম্প্রতিক বছরগুলিতে পেশাটি ব্যাপকভাবে উন্মুক্ত হয়েছে। এখন, বই, অনলাইন টিউটোরিয়াল এবং ইউটিউব ভিডিও ব্যবহার করে স্ব-শিক্ষিত, সিইওদের ব্যবসার সমস্ত স্তরে কর্মরত ডিজাইনার খুঁজে পাওয়া অস্বাভাবিক নয়।
আপনি বিশ্বের যেখানেই থাকুন না কেন, বাড়িতে, বাস্তব সময়ে বাস্তব শিক্ষকদের সাথে পড়াশোনা করতে এবং কাজ করতে সক্ষম হবেন। বক্তৃতা, প্রদর্শনী, এবং সমালোচনা আপনার শিক্ষকদের দ্বারা নির্ধারিত সময়ের মধ্যে বিতরণ করা হয়, এবং আপনি বাস্তব-বিশ্বের তথ্য পাবেন যা আপনি যা শিখেছেন তা অনুশীলন করার জন্য আপনি পৃথকভাবে, জোড়ায় বা গোষ্ঠীতে কাজ করতে পারেন। আপনি সারা বিশ্বের সহপাঠীদের সাথে যোগাযোগ করতে সক্ষম হবেন এবং একটি নেটওয়ার্ক তৈরি করা শুরু করবেন যা আপনাকে আপনার কর্মজীবন জুড়ে সমর্থন করবে। এবং আপনার কোর্স শেষে আপনার কাছে একটি ইন্টার্ভিউর জন্য একটি ভালো পোর্টফোলিও প্রস্তুত থাকবে।

kazisilo এর পক্ষ থেকে শুভ কামনা রইলো আপনার জন্য।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন