শনিবার, ৩ সেপ্টেম্বর, ২০২২

ভালো সিভি লেখার টিপস যা আপনাকে চাকরি পেতে সাহায্য করবে

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়াবারকাতুহু জানাই আমার kazisilo রিডারদের। বর্তমান প্রতিযোগিতামূলক চাকরির বাজারে, ইন্টারভিউ দেওয়ার ক্ষেত্রে একটি দুর্দান্ত সিভি বা জীবনবৃত্তান্ত সমস্ত পার্থক্য করতে পারেএকটি ভালো জীবনবৃত্তান্ত নিয়োগকারী পরিচালকদের আপনার সম্পর্কে যথেষ্ট তথ্য দেবে যাতে আপনি আত্মবিশ্বাসের সাথে ভূমিকা এবং কোম্পানির জন্য আপনার উপযুক্ত মূল্যায়ন করতে পারেন। কিন্তু এই ধরনের প্রচুর বিষয়বস্তু এবং ফরম্যাটিংয়ের জন্য নতুন বিকল্প যা ক্রমাগত প্রদর্শিত হয়, একটি জীবনবৃত্তান্ত লেখা একটি বড় চ্যালেঞ্জ বলে মনে হতে পারে। সামান্য গবেষণা, পরিকল্পনা এবং অনুশীলনের মাধ্যমে নির্দিষ্ট কিছু সাধারণ ভুল এড়িয়ে গিয়ে আপনি আপনার নিজের জীবনবৃত্তান্ত লিখতে পারেন যা আপনাকে আগের চেয়ে দ্রুত ইন্টারভিউ নিতে দেয়

যেহেতু একটি দুর্দান্ত জীবনবৃত্তান্ত কীভাবে লিখতে হয় সে সম্পর্কে ইন্টারনেটে রিসোর্সের কোনও অভাব নেই, তাই আমরা এটিকে নিখুঁত জীবনবৃত্তান্ত লেখার জন্য কিছু গুরুত্বপূর্ণ টিপসের মধ্যে সীমাবদ্ধ করব। আরও পড়ুন এবং আমাদের সম্পূর্ণ গাইড আবিষ্কার করুন:


tips-for-writing-a-good-resume kazisilo bangla


চাকরীর নিয়োগের কীওয়ার্ড খুঁজুন:

আপনার যদি ভাল ইন্টারনেট দক্ষতা থাকে তবে আপনি চাকরি অনুসন্ধানের কীওয়ার্ড অনুসন্ধান করতে গুগল সার্চ ইউজ করতে পারেন। এটি প্রাসঙ্গিক পদগুলি আরও সহজে খুঁজে পাওয়ার সেরা উপায়। উদাহরণস্বরূপ, আপনি যদি একজন মার্কেটিং ব্যবস্থাপক হন যে এই ক্ষেত্রে একটি অবস্থান খুঁজছেন, আপনার কাজের অনুসন্ধানের কীওয়ার্ড হতে পারে মার্কেটিং ব্যবস্থাপক "সিভি টেমপ্লেট"। এটি আপনাকে আপনার অনুসন্ধানকে পরিমার্জিত করতে এবং সেই সঠিক পদগুলি ব্যবহার করে এমন জীবনবৃত্তান্তের উদাহরণগুলি খুঁজে পেতে সহায়তা করবে। যাইহোক, আপনি যদি ফাইন্যান্সে চাকরির জন্য আবেদন করেন, তাহলে আপনার কীওয়ার্ড হতে পারে "ফাইনান্সিয়াল অ্যানালিস্ট সিভি টেমপ্লেট"।

পরিষ্কার এবং সংক্ষিপ্ত হন:

আপনার জীবনবৃত্তান্ত লেখার সময়, নিশ্চিত করুন যে এটি যতটা সম্ভব নিট এন্ড ক্লিন অর্থাৎ পরিষ্কার। আপনার সিভিতে যেকোনো প্রাসঙ্গিক দক্ষতা, অভিজ্ঞতা এবং প্রশিক্ষণের পাশাপাশি কোনো পুরস্কার বা বিশেষ কৃতিত্ব আপনার উল্লেখ করতে হবে। এছাড়াও, আপনি যে কাজের জন্য আবেদন করছেন তার সাথে সম্পর্কিত অর্জনগুলি এবং মূল অভিজ্ঞতাগুলি হাইলাইট করতে ভুলবেন না। আপনার জীবনবৃত্তান্ত শুরু করার ভালো একটি উপায় হল অনুচ্ছেদ বা শিরোনাম দিয়ে। এই অনুচ্ছেদটি আপনার জীবনবৃত্তান্তের প্রথম অনুচ্ছেদ হওয়া উচিত এবং এটি এমন হওয়া উচিত যা নিয়োগকারী পরিচালকের মনোযোগ আকর্ষণ করে এবং রাখে। আপনি যদি একজন মার্কেটিং পেশাদার হিসাবে চাকরির জন্য আবেদন করেন, আপনার জীবনবৃত্তান্তের শুরুর শিরোনামটি পড়তে পারে: এই ভূমিকায়, আপনি গ্রাহক প্রবণতা এবং পছন্দগুলির উপর ভিত্তি করে গ্রাহকদের আকর্ষণ করার জন্য কৌশলগুলি তৈরি করার জন্য দায়ী থাকবেন। কৌশলগুলি গঠনে সহায়তা করার জন্য আপনি ক্লায়েন্ট জনসংখ্যা এবং সাইকোগ্রাফিক্সের উপর গবেষণা পরিচালনার জন্যও দায়ী থাকবেন। আপনার সিভিতে যেকোন প্রাসঙ্গিক দক্ষতা, অভিজ্ঞতা এবং প্রশিক্ষণ, সেইসাথে আপনার উল্লেখ করতে হবে এমন কোনো পুরস্কার বা বিশেষ কৃতিত্ব অন্তর্ভুক্ত করতে ভুলবেন না। এছাড়াও বিভাগে, আপনি যে চাকরির জন্য আবেদন করছেন তার সাথে সম্পর্কিত মূল কৃতিত্ব এবং আপনার কাজের অভিজ্ঞতাগুলি হাইলাইট করতে ভুলবেন না।

সঠিকতার জন্য আপনার পাঠ্য পরীক্ষা করুন:

ফিরে যেতে এবং আবার আপনার জীবনবৃত্তান্ত পড়তে ভয় পাবেন না. আপনি কখনই জানেন না যে আপনি কোন বিভাগগুলি ছেড়ে গেছেন বা কোন বিভাগগুলি আপনি ভুলভাবে ভুল ফর্ম্যাট করেছেন। এটি আপনাকে যেকোন ত্রুটি সনাক্ত করতে সাহায্য করবে সেইসাথে যেখানে আপনি আরও বিশদ যোগ করতে চান। আপনার জীবনবৃত্তান্ত ফর্ম্যাট করার সময়, নিশ্চিত করুন যে এটি যতটা সম্ভব পরিষ্কার। আপনার সিভিতে যেকোন দক্ষতা, প্রাসঙ্গিক অভিজ্ঞতা এবং শিক্ষা, সেইসাথে আপনাকে উল্লেখ করতে হবে এমন কোনো পুরস্কার বা বিশেষ কৃতিত্ব অন্তর্ভুক্ত করতে ভুলবেন না। উপরন্তু, আপনি যে চাকরির জন্য আবেদন করছেন তার সাথে প্রাসঙ্গিক মূল কৃতিত্ব এবং অভিজ্ঞতাগুলি হাইলাইট করতে ভুলবেন না। আপনি আপনার টেক্সট পড়তে পারেন এবং সঠিকতার জন্য এটি পরীক্ষা করতে পারেন। এটি বিশেষভাবে গুরুত্বপূর্ণ যদি আপনি আপনার প্রশিক্ষণের বিশদ বিবরণ প্রদান করেন, কারণ কিছু সিভি ফর্ম্যাটিং প্রোগ্রাম আপনার প্রশিক্ষণের বিবরণে আপনি যে বিশ্ববিদ্যালয় বা স্কুলে যোগদান করেছেন তা অন্তর্ভুক্ত করতে পারে।

বুলেট পয়েন্ট ব্যবহার করুন:

আপনি যদি একটি স্ট্যান্ডার্ড সারসংকলন বিন্যাস ব্যবহার করেন তবে আপনি স্ট্যান্ডার্ড স্পেসগুলির পরিবর্তে বুলেট ব্যবহার করার কথা বিবেচনা করতে পারেন। আপনার জীবনবৃত্তান্তের বিন্যাস পরিবর্তন না করেই আপনার পাঠ্যকে দৃশ্যমানভাবে আলাদা করতে পাঠ্যের অংশগুলির পাশে চিপগুলি স্থাপন করা যেতে পারে। এটি আপনাকে তথ্যকে আরও ভালভাবে সংগঠিত করতে এবং এটিকে আরও পঠনযোগ্য করতে সহায়তা করতে পারে। প্রকৃতপক্ষে, একটি সাম্প্রতিক সমীক্ষায় দেখা গেছে যে বুলেট পয়েন্ট সহ সারসংকলনগুলি সাক্ষাত্কার পাওয়ার সম্ভাবনা নেই তাদের তুলনায় প্রায় দ্বিগুণ।

আপনি যদি আপনার জীবনবৃত্তান্ত পুনরায় লিখতে থাকেন, তাহলে আপনি আপনার মূল জীবনবৃত্তান্তে ব্যবহৃত কিছু মানক পদকে আরও নির্দিষ্ট বিকল্পের সাথে প্রতিস্থাপন করার কথা বিবেচনা করতে পারেন। উদাহরণস্বরূপ, "সাংস্কৃতিক উপযুক্ত" এর পরিবর্তে আপনি আরও সঠিকভাবে বলতে পারেন যে আপনি এমন একটি চাকরি খুঁজতে চান যা কোম্পানির মূল্যবোধ, সংস্কৃতি এবং মিশনের সাথে খাপ খায়।


কভার লেটার লিখতে ভুলবেন না:

অনেক লোক এই পদক্ষেপটি উপেক্ষা করে, তবে এটি মনে রাখা গুরুত্বপূর্ণ যে একটি কভার লেটার আপনাকে একটি ইন্টারভিউ পেতে সত্যিই সাহায্য করতে পারে। একটি কভার লেটার আপনার জীবনবৃত্তান্তের চেয়ে আরও ব্যক্তিগত এবং বিস্তৃত হওয়া উচিত। এটি সংক্ষিপ্তভাবে এবং পেশাগতভাবে লেখা উচিত এবং কোম্পানির একটি নির্দিষ্ট ব্যক্তিকে সম্বোধন করা উচিত। আপনি যখন আপনার কভার লেটার লিখছেন, মনে রাখবেন যে আপনি কেন চাকরির জন্য আবেদন করছেন তা শুধু পরিচয় করিয়ে দেওয়া এবং ব্যাখ্যা করা নয়। বরং, এটি নিয়োগকারী ব্যবস্থাপককে আরও বিস্তারিতভাবে ব্যাখ্যা করা উচিত কেন আপনি পদের জন্য উপযুক্ত প্রার্থী হবেন এবং আপনার কাজের উদাহরণ প্রদান করবেন। যদিও এটা সত্য যে আপনার কভার লেটারে আপনার খুব বেশি সময় ব্যয় করা উচিত নয়, এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে এটি আপনার জীবনবৃত্তান্তের টোন সেট করে এবং আপনাকে একটি সাক্ষাত্কারে নামতে সাহায্য করতে পারে।

সারাংশ:

আপনি একটি এন্ট্রি-লেভেল জব বা সিনিয়র পদের জন্য আবেদন করছেন না কেন, একটি ভাল জীবনবৃত্তান্ত সব পার্থক্য করতে পারে। একটি সুলিখিত সিভি স্পষ্টভাবে এবং সংক্ষিপ্তভাবে আপনার দক্ষতা এবং অর্জনগুলিকে তুলে ধরবে এবং আপনাকে প্রতিযোগিতা থেকে আলাদা হতে সাহায্য করবে। আপনি আপনার সিভি নিখুঁতভাবে লিখছেন তা নিশ্চিত করতে, কয়েকটি মূল টিপস মনে রাখা গুরুত্বপূর্ণ। প্রথমে, আপনার কাজের অনুসন্ধানের কীওয়ার্ডগুলি নিয়ে গবেষণা করুন এবং নিশ্চিত করুন যে সেগুলি আপনার জীবনবৃত্তান্তে স্পষ্ট এবং সংক্ষিপ্ত। তারপরে সঠিকতা পরীক্ষা করতে পাঠ্যটি পুনরায় পড়ুন এবং বুলেট পয়েন্ট ব্যবহার করতে ভুলবেন না এবং আপনার জীবনবৃত্তান্ত ফর্ম্যাট করার সময় অপ্রয়োজনীয় স্থানগুলি এড়ান।
kazisilo এর পক্ষ থেকে শুভ কামনা রইলো আপনার জন্য। ভালো একটি সিভি বানিয়ে আপনি দ্রুত চাকরি পান সেই কামনা করি।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন